ঢাকাSaturday , 16 May 2020
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে করলার ফলন ভাল হলেও দাম না পেয়ে হতাশ চাষিরা

Link Copied!

ইয়াছিন তন্ময় ,মাধবপুর :  উপজেলার কৃষি জমিতে প্রতিবছরের ন্যায় এবারো করলার বাম্পার ফলন হয়েছে। কিন্তু কৃষের মুখে নেই হাসি। ,এবছর উপজেলায় শতাধিক কৃষক করলার চাষ করেছেন। বেশিরভাগ ক্ষেতে হাইব্রীড করলা চাষ হয়েছে। ফলনও ভালো হয়েছে। তবে স্থানীয় বাজারগুলোতে মধ্যস্বত্তভোগীদের দৌরাত্ন্য আর দেশের চলমান লকডাউনে পরিবহন সংকটের কারণে আশানুরূপ দাম পাচ্ছেন না কৃষকরা। পাইকার ও খুচরা বিক্রেতারা কৃষকদের থেকে প্রতি কেজি করল ২০থেকে ২৫টাকায় ক্রয় করে বিক্রি করছেন ৫০ থেকে ৫৫টাকায়।

ছবি : মাধবপুরে করলার চাষ ভাল হলেও দাম না থাকায় হতাশ চাষিরা–

উপজেলার বেলঘর গ্রামের স্থানীয় কৃষক জালাল আহমেদ বলেন, এবছর তিতা করলা চাষ করে বেশি লাভমান না। বিক্রীর উপযোগী করতে প্রায় দুই থেকে তিন মাস সময় লাগে। ফলন ভাল হলেও বাজার দর ভাল পাচ্ছিনা।
শাহপুর গ্রামের স্থানীয় কৃষক হেঞ্জু মিয়া বলেন, এইবার করলা চাষ করি ৩০ শতক জমিতে,তীব্র রোদ, প্রবল বৃষ্টি কিংবা হাড় কাঁপানো শীত আবহাওয়া যেমনই হোক না কেন আমার সারা দিন কাটে ফসলের জমিতে। সেখানে রোপণ করা গাছগুলোকে পরম যত্নে বড় করে তোলাই আমার একমাত্র কাজ। কারণ এ গাছগুলো বড় হয়ে ফল দিলে তা বিক্রি করেই চলবে সংসার। গাছ যত ভালোভাবে বেড়ে উঠবে ক্ষেতে ফসলও ভালো হবে তত। ফলে ক্ষেত ও গাছের পরিচর্যায় কোন গাফিলতি করি না আমি। কঠোর পরিশ্রমেও সবসময় মুখে হাসি ফোটে না। কখনও প্রাকৃতিক বিপর্যয়, কখনও রোগের উপদ্রব আবার কখনও ন্যায্য মূল্য বঞ্চিত হয়ে কঠোর পরিপ্রম যায় বিফলে।
কঠোর পরিশ্রমী কৃষক  সুজন মিয়া হতাশ হয়ে বলেন তিতা করল সহ নানান সবজি ক্ষেত চাষ করি,দুঃখের সাথে তিনি বলেন, প্রতি কেজি করলা কিছুদিন আগে বাজারে পাইকারি দরে বিক্রি ২৫টাকায়। এখন এক কেজি মাত্র ২৭টাকায় বিক্রি হচ্ছে। অথচ খুচরা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে দ্বিগুণেরও বেশি অর্থাৎ ৪৫-৫০ টাকায়। লাভের অধিকাংশই চলে যাচ্ছে মধ্যস্বত্বভোগী পাইকারি ব্যবসায়ীদের পকেটে। সরকার এ বিষয়টি একটু নজর দিলে কৃষকদের পরিশ্রমের অধিকাংশ টাকা মধ্যস্বত্বভোগীদের পকেটে যেত না।ফসল মৌসুমের প্রথম দিকে বিক্রি করতে পারলে দাম একটু বেশি পাওয়া যায়। তবে অধিকাংশ সময পাইকারি ব্যবসায়ীরা কিছু টাকা বিনিয়োগ করেই দ্বিগুণ, তিন গুণ লাভে বিক্রি করে। সব সবজির ক্ষেত্রেই এ অবস্থায় পড়তে হয়ে কৃষকদের। তাই আমি  হতাশ।
এই বিষয়ে মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলামের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন, মাধবপুর উপজেলায় এবার অনেক ইউনিয়নে শতাধিক কৃষক করলার চাষ করেছেন। বেশিরভাগ ক্ষেতে হাইব্রীড করলা চাষ হয়েছে। ফলনও ভালো হয়েছে। কৃষকরা ও প্রচুর করলা নিয়ে যান বাজারে। কৃষকদের উৎপাদিত সবজী বিক্রী করে যাতে লাভবান হতে পারে সেজন্য প্রতিটি বাজারে কৃষকদের জন্য আলাদা সেট নির্মাণ করা প্রয়োজন। যেখানে কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত বিভিন্ন সবজী বিক্রি করতে পারবেন।