ঢাকাSunday , 28 April 2024
আজকের সর্বশেষ সবখবর

কোটি টাকার হিসেব না দিয়েই অবসরে গেলেন অধ্যক্ষ আজিজুল হাসান চৌধুরী

তারেক হাবিব
April 28, 2024 9:45 am
Link Copied!

অডিট আপত্তি’ নিষ্পত্তি না করেই অবসরে চলে গেলেন শায়েস্তাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আজিজুল হাসান চৌধুরী। প্রায় ১ কোটি টাকার হিসেবের গড়মিল রেখেই গত ৩১ মার্চ তিনি দায়িত্ব হস্তান্তর করেছেন। অডিট আপত্তি (নিরীক্ষা প্রতিষ্ঠান) এর স্পষ্ট আপত্তি থাকা সত্ত্বেও এমন কর্মকান্ডে হতবাক সচেতন মহলের সকলে। এ ব্যাপারে তথ্য চাইতে গেলে সাংবাদিককে কোন তথ্য না দিয়ে উল্টো ‘দায়িত্ব চাপাচ্ছেন একজন আরেকজনের উপর’। বিষয়টা রীতিমত ‘নীরব রোগের গোপন সমাধান’ এমনটাই অভিযোগ করেছেন স্থানীয় কয়েকজন।

সম্প্রতি ‘হাবিব সারোয়ার ভূইয়া এন্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট’ নামক একটি নিরীক্ষা প্রতিষ্ঠানের অনুসন্ধানের আপত্তিতে উঠে এসেছে হিসেব গড়মিলের তথ্য। দৈনিক আমার হবিগঞ্জে’র হাতে আসা প্রতিবেদনগুলো পর্যালোচনা করে দেখা যায়, কলেজের বৃহৎ কিছু লেনদেনে কোন ব্যাংক একাউন্ট ব্যবহার করেননি সদ্য অবসরে যাওয়া অধ্যক্ষ আজিজুল হাসান চৌধুরী।

নিরীক্ষা প্রতিবেদনের ১১নং কলামে বলা হয়েছে, আয় ব্যয়ের হিসেব বিবরনীতে ছত্রিশ লক্ষ তিন হাজার নয়শত ষোল টাকা একানব্বই পয়সা আয় এবং এর বিপরীতে এগারো লক্ষ উনচল্লিশ হাজার হাজার সাতশত চুয়াত্তর টাকা ব্যয় দেখানো হয়েছে। পুরো টাকার কোন হিসেব পাওয়া যায়নি এবং টাকাগুলো আয়ের সঠিক কোন উৎসের তথ্য দিতে পারেনি শায়েস্তাগঞ্জ ডিগ্রি কলেজ কর্তৃপক্ষ।

অন্যান্য পর্যবেক্ষণ নামে আরেকটি জায়গা উল্লেখ করা হয় যে, ২০১৭-১৮ সালের অর্থবছরে কলেজের উন্নয়ন তহবিলে জমা ছিল পঞ্চাশ লাখ চৌষট্টি হাজার একশত পয়তাল্লিশ টাকা। কিন্তু উন্নয়ন খাতে খরচ দেখানো হয়েছে সাতাত্তর লক্ষ উনচল্লিশ হাজার ছয়শত তেইশ টাকা। যার ছাব্বিশ লক্ষ পঁচাত্তর হাজার চারশত আটাত্তর টাকা বেশী দেখানো হয়েছে।

কোন তহবিল থেকে এই অতিরিক্ত টাকা খরচ করা হয়েছে তার কোন ব্যাখ্যা পায়নি অডিট টিম। এ ছাড়াও কলেজ বিবরনীতে পাঁচ বছরের উপবৃত্তির আট লক্ষ চারশত বিশ টাকা উল্লেখ না করা, অতিরিক্ত ব্যাংক চার্জ, পাঁচ বছরের প্রদত্ত ব্যাংক সুদ আয় কম দেখানো, ব্যাংক থেকে টাকা উত্তোলন করে সেই টাকা কলেজের হিসেব বিবরনীতে জমা না দেয়া এবং মিলাদ, পূজাঁ, উন্নয়ন, নবীন বরণ, পাঠাগার ইত্যাদি বিবরনীতে ব্যয় বেশী ধরা হয়েছে বলে উল্লেখ করে অডিট টিম।

এ ব্যাপারে বিস্তারিত জানতে সদ্য নিয়োগপ্রাপ্ত অধ্যক্ষ গাজী গোলাম মোস্তফা’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি ইউএনও মহোদয়ের নেতৃত্বে ৩ সদস্যের একটি কমিটি গঠন করে সমাধান করা হয়েছে। যোগাযোগ করা হলে শায়েস্তাগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কলেজ গভর্নিং বডির সভাপতি ফারজানা আক্তার মিতা জানান, ফাইল না দেখে এই  ‍মুহুর্তে কোন তথ্য দেয়া সম্ভব না। আপনি কলেজে যোগযোগ করেন।