ঢাকাThursday , 20 August 2020
আজকের সর্বশেষ সবখবর

শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসায় অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ

অনলাইন এডিটর
August 20, 2020 1:53 am
Link Copied!

ছবি: অধ্যক্ষ মোঃ সাহাবুদ্দিন ও শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসা।

 

তারেক হাবিব : শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসায় জনবল কাঠামোর নিয়ম না মেনেই কামিল স্তর অনুসরণ না করে ফাজিল স্তরের নীতিমালা অনুসরণ করে জালিয়াতি ও অনিয়ম এবং প্রতারণার মাধ্যমে অধ্যক্ষ নিয়োগের অভিযোগ ওঠেছে।

এ ঘটনায় মাদ্রাসার এক অভিভাবক সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর উকিল নোটিশও করেছেন। এছাড়া জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া অধ্যক্ষ মোঃ সাহাবুদ্দিনকে এ পদে নিয়োগের জন্য ২০১৭ সালের পর থেকে এ নিয়োগ বন্ধ রাখা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকার মাদ্রাসাকে ২৩ অক্টোবর ২০১৯ইং তারিখে কামিল স্তরটি এমপিও ভুক্ত করে। এতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির এ আদেশ ১ জুলাই ২০১৯ইং তারিখ থেকে কার্যকর হবে। পরে শিক্ষা মন্ত্রণালয় ২৯ এপ্রিল ২০২০ইং তারিখে আরও এক প্রজ্ঞাপনের মাধ্যমে কামিল স্তরের শিক্ষক-কর্মচারিদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে। এতে উল্লেখ করা হয়, কামিল স্তরের শিক্ষক কর্মচারিদের বেতনভাতাদি ১ জুলাই ২০১৯ইং তারিখ থেকে কার্যকর হবে।

এদিকে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাগর উদ্দিন ভূইয়া বর্তমান বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ইং এর কামিল স্তর অনুসরণ না করে ফাজিল স্তরের নীতিমাল অনুসরণ করে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি দেন।

গত ২৫ জুলাই মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধির উপস্থিতিতে প্রার্থীদের ইন্টারভিউ নেয়া হয়। এছাড়া দেশে করোনা ভাইরাসের পরিস্থিতির কারণে দূরবর্তী যোগ্য ও দক্ষ অনেক প্রার্থী এতে অংশগ্রহণ করতে পারেননি। মাদ্রাসা সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সাবেক অধ্যক্ষ অবসরে যান।

এরপর থেকে এখন পর্যন্ত অধ্যক্ষ পদটি শূন্য রয়েছে। তবে এর মধ্যে দুইবার নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হলেও বিভিন্ন ভাবে তা বন্ধ রাখা হয় বলে মাদ্রাসার শিক্ষার্থীদের অভিভাবকরা অভিযোগ করেছেন। পদটি শূন্য হওয়ার পর ডিসেম্বর ২০১৯ পর্যন্ত পূর্ণুই বছরেই বার বিজ্ঞপ্তি দেয়া স্বত্বেও দুজন অভিভাবক সদস্য মোঃ শাহজাহান ও মোঃ আব্দুল হকের ষড়যন্ত্রের কারণে অধ্যক্ষ নিয়োগ বন্ধ রাখা হয়। ষড়যন্ত্রের নেপথ্যে তাদের পছন্দের প্রার্থী দ্বিমুড়া রহমানীয়া ফাযিল মাদ্রাসা, বাহুবলের উপাধ্যক্ষ মোঃ সাহাবুদ্দিন। এই প্রার্থীর অভিজ্ঞতা তিন বছর পূর্ণ করার জন্য নিয়োগ বন্ধ রাখা হয়। তিন বছরে তিনটি বিজ্ঞপ্তির তারিখই তার প্রমান। তিনি বলেন, ‘এখন আবার মাদ্রাসাটি কামিল স্তরে এমপিওভুক্ত হওয়ায় উপরোক্ত জন অভিভাবক সদস্যের পছন্দের প্রার্থী মোঃ সাহাবুদ্দিন পূনরায় অযোগ্য হওয়ায় তড়িঘড়ি করে বৈশিক মহামারী করোনাভাইরাস কালিন সময়ে অধ্যক্ষ নিয়োগে বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর কামিল স্তর অনুসরণ না করে ফাজিল স্তরের নীতিমালা অনুসরণ করে জনাব মোঃ সাহাবুদ্দিনকে অধ্যক্ষ নিয়োগ দিয়েছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

এবিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাদ্রাসার বর্তমান, সাবেক ছাত্র/ছাত্রী ও এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন। শায়েস্তাগঞ্জের বাসিন্দা ওই মাদ্রাসার অভিভাবক সদস্য লিলু মিয়া বলেন, ‘‘অনিয়ম করে মাদ্রাসায় নিয়োগ প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে আমি নিজে বাদী হয়ে সংশ্লিষ্ঠ সবাইকে উকিল নোটিশ করেছি। গভর্নিং বডির সভাপতির যোগসাজসে এ নিয়োগ দেয়া হয়েছে। এ নিয়োগ প্রক্রিয়ায় মাদ্রাসা বোর্ড থেকে আসা প্রতিনিধিকে কেউ খোজেই পায়নি। হুট করে নিজেদের মনগড়া তথ্য সাজিয়ে এ নিয়োগ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে যথাযথ দপ্তরে লিখিত অভিযোগও দায়ের করেছি। আশা করছি আমার অভিযোগের সুবিচার পাব ইনশাআল্লাহ’’।

শায়েস্তাগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও ওই মাদ্রাসার গভর্নিং বোর্ডের সহ-সভাপতি আব্দুর রশিদ তালুকদার ইকবাল জানান, নিয়োগ কার্যক্রমের সময় মাদ্রাসা বোর্ডের প্রতিনিধিসহ অনেকেই উপস্থিত ছিলেন। বিষয়টি তারাই ভাল বলতে পারবেন।

অভিযুক্ত অধ্যক্ষ মোঃ সাহাবুদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নিয়োগ সম্পূর্ন প্রক্রিয়া গভর্নিং বোর্ডের সভাপতি এমপি সাহেবের সম্মতিক্রমেই হয়েছে। বিস্তারিত তিনিই ভাল বলতে পারবেন।