ঢাকাWednesday , 25 August 2021
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে সাদা বক ও পানকৌড়িদের মেলা

Link Copied!

ইয়াছিন তন্ময়, মাধবপুর :   হবিগঞ্জের মাধবপুর উপজেলার সড়ক ও জনপদের ডাক বাংলো, উপজেলার জালালাবাদ গ্যাস ফিল্ড এর কার্যালয় এবং বাপেক্স এর স্টোর এড়িয়াসহ উপজেলার বিভিন্ন এলাকায় সারি সারি গাছের উঁচু ডালে বাসা বেঁধেছে সাদা বক ও পানকৌড়িগুলো। উঁচু গাছের ডালে প্রতিদিনই শত শত পানকৌড়ি ও বক জন্ম নিচ্ছে। পাখিদের কলকাকলিতে মুখরিত হচ্ছে এলাকার চারপাশ। কিন্ত এইসব পাখি রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজরদারি চোখে পড়ছে না।
এলাকার মানুষগুলোও আপন করে নিয়েছেন তাদের। তাই প্রতিদিনই পাখিদের অবাধ বিচরণ উপভোগ করেন অনেকেই। উঁচু গাছের মগ ডালে বাসা বেঁধে ঝুঁলে থাকে সাদা রংয়ের বক ও কালো রংয়ের পানকৌড়িগুলো। সারাদিনের  ক্লান্তি শেষে উঁচু মগ ডালে নিশ্চিন্তে আশ্রয় নেয় বক ও পানকৌড়ি । বেলা ভোর হওয়ার সাথে সাথে পাখিদের কলকাকলিতে ঘুম ভাঙ্গে এলাকাবাসীর।

ছবি : মাধবপুরে সাদা বক ও পানকৌড়িদের কলকাকলিতে মুখরিত চারপাশ

এরপর বেলা বাড়ার সাথে সাথেই বের হয়ে পড়ে আহারের সন্ধানে। এলাকার বিভিন্ন খাল-বিল,নদী-নালা ও ডুবা থেকে বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ ও পোকামাকড় খেয়ে সাথে করে কিছু খাবার বাসায় নিয়ে আসে।

পাখিদের ব্যাপারে জেলা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মোঃরেজাউল করিম চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি  জানান,পাখিদের রক্ষার জন্য করতে আমরা বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে থাকি। সুনির্দিষ্ট অভিযোগ ও প্রমানের ভিত্তিতে পাখি শিকারীদের বিরুদ্ধে মামলা  দায়ের করি।মাধবপুর উপজেলা জেলা সদর থেকে দূরে হওয়াতে সব সময় তদারকি করা সম্ভব হয় না।