ঢাকাFriday , 2 December 2022
আজকের সর্বশেষ সবখবর

ব্যারিষ্টার নোরা শরীফ ছিলেন বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু

Link Copied!

আগরতলা ষঢ়যন্ত্র মামলা থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সর্বশেষ বাংলাদেশের মানবতা বিরুধী অপারীদের বিচার সহ সব সময় বাঙ্গালীদের পাশে দাড়িয়েছেন বাংলাদেশের ‘‘বিদেশী বন্ধু‘‘ ব্যারিস্টার নোরা শরীফ। আয়ারল্যান্ডে জন্ম নেয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এই মহীয়সী নারীর অবদান বাংলার মানুষ কোন দিন ভূলবেনা।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অনন্য অবদান রাখা বাংলার অকৃত্রিম বন্ধু, বাংলাদেশ সরকার কর্তৃক ‘‘ বিদেশী বন্ধু‘‘ সম্মাননায় ভূষিত ব্যারিষ্টার নোরা শরীফের নবম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা একথা বলেন। বক্তরা বলেন ব্রিটিশ আইরিশ এই বিদেশীনী আমৃত্যু বাংলাদেশের জন্যে কাজ করে গেছেন।

গত ২৯ নভেম্বর মঙ্গলবার রাতে ইষ্টলন্ডনের কলিংউড কমিউনিটি হলে ব্যারিষ্টার নোরা শরীফ ফাউন্ডেশন আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন্নেছা ইন্দিরা এমপি।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের সভাপতিত্বে ও যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারন সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হাসানুজ্জামান কল্লোল, সিলেট জেলা আওয়ামীলগের সভাপতি সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামীলগের সহসভাপতি আসাদ উদ্দিন।

কমিউনিটি নেতা আলতাফুর রহমান মোজাহিদের কোরআন তেলাওতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় ব্যারিস্টার নোরা শরীফের স্মৃতিচারন করে বক্তব্য রাখেন সত্যবাণী সম্পাদক ও একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি সাংবাদিক সৈয়দ আনাছ পাশা, সাংবাদিক আনরার আহমেদ উল্লাহ, অমর একুশে গানের রচয়িতা প্রয়াত আব্দুল গাফ্ফার চৌধুরীর কন্যা তনিমা চৌধুরী, নারীনেত্রী হোসনেয়ারা মতিন, মেহের নীগার চৌধুরী, সাজিয়া সুলতানা স্নিগ্ধা, টাওয়ারহ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার আহবাব হোসেন, কাউন্সিলার মঈন কাদরি, কাউন্সিলার মুজিবুর রহমান জসিম, কাউন্সিলার লিলু মিয়া তালুকদার, ন্যাপ নেতা অজিজুর রহমান, মুক্তিযোদ্ধা ফয়েজুর রহমান খান, অ্যাডভোকেট মুজিবুল হক মনি, পরিবারের পক্ষ থেকে ব্যারিষ্টার নোরা শরীফের স্বামী প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ, নাতনি নূরজাহান হোসেন সারা, তামিম আহমদ, বাবুল আহমদ, জামাল আহমদ খান প্রমুখ।

আয়ারল্যান্ডের ডাবলিনে জন্ম নেয়া ব্যারিষ্টার নোরা শরীফ ২০১৩ সালের ২৯ নভেম্বর লন্ডনে ৭০ বছর বয়সে লন্ডনে মৃত্যূবরন করেন।