ঢাকাThursday , 23 July 2020
আজকের সর্বশেষ সবখবর

দারুল হিকমাহ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর উদ্যোগে বৃক্ষরোপণ

Link Copied!

দিপু আহমেদ, নবীগঞ্জ : নবীগঞ্জ পৌরসভার অন্তর্গত পূর্ব তিমিরপুর দারুল হিকমাহ জামেয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা প্রাঙ্গণে ২০০’টি বনজ, ফলজ ও ঔষধি গাছ রোপণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) মাদরাসার সাবেক শিক্ষার্থীদের গড়া সংস্থা দারুল হিকমাহ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই বৃক্ষরোপণ করা হয়। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন, মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান, অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী পরিষদের সদস্য লিয়াকত আলী, তারেকুল ইসলাম, সাইদুর রহমান, মাহদী হাসান প্রমুখ।

 

দারুল হিকমাহ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর বৃক্ষরোপণ

 

এসময় বৃক্ষরোপণের উপকারিতা ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান বলেন, প্রকৃতি সব সময়ই ভারসাম্য প্রতিষ্ঠার মাধ্যমে পরিবেশকে রক্ষা করে থাকে। পরিবেশের ভারসাম্য রক্ষায় যেখানে কোনো দেশের মোট আয়তনের অন্তত ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন, সেখানে বেশিরভাগ দেশই তা রাখতে ব্যর্থ হয়েছে। এর ফলে বৃক্ষহীনতায় পৃথিবীর অনেক অঞ্চলে মরুভূমির সৃষ্টি হচ্ছে। বৃক্ষের সাথে জড়িয়ে আছে আমাদের অস্তিত্বের সম্পর্ক।

আমাদের জীবন ও জীবিকার জন্য বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিহার্য। মানুষ ও পশুপাখির প্রয়োজনীয়তা পূরণের মাধ্যমে বৃক্ষরোপণকারীর জন্য সদকায়ে জারিয়া হিসেবে সওয়াব লাভের মাধ্যমও বটে। বৃক্ষ সমস্ত প্রাণীর সুমিষ্ট ও সুস্বাদু খাদ্য যোগান দেয়। বিশাল এ প্রাণীজগৎকে বাঁচিয়ে রাখার জন্য অক্সিজেন দেয়।