ঢাকাWednesday , 9 March 2022
আজকের সর্বশেষ সবখবর

সর্বনাশা ফ্রি-ফায়ার গেইমে আসক্ত হবিগঞ্জের অধিকাংশ কিশোর

Link Copied!

ডিজিটাল আসক্তি ডিজিটাল ডিভাইসের প্রতি এমন মোহ বা টান যা ব্যবহারকারীদের মানসিকভাবে ভারসাম্যহীন করে তোলে এবং অনিয়ন্ত্রিতভাবে ডিজিটাল প্রযুক্তি, ডিজিটাল প্ল্যাটফর্ম তথা ভিডিও গেইম, অনলাইন বিনোদন, মোবাইল অপারেশন, ডিজিটাল গ্যাজেট এবং সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মগুলোতে নেশাগ্রস্ত করে রাখে।

ডিজিটাল আসক্তিতে আক্রান্ত ব্যক্তি অনলাইন কার্যক্রমে এমনভাবে ঝুঁকে পড়ে যা তার দৈনন্দিন আবশ্যকীয় কর্মকাণ্ড সম্পন্ন করা থেকে বিরত রাখে এবং তার স্বাভাবিক আচার-আচরণেও নেতিবাচক প্রভাব ফেলে।

ডিজিটাল আসক্তির তিনটি ধরন রয়েছে; যথা- ফোন আসক্তি, ইন্টারনেট আসক্তি এবং সোশ্যাল মিডিয়া আসক্তি।হবিগঞ্জের সব বয়সের মানুষের মধ্যে এ আসক্তি দেখা দিলেও কিশোর-কিশোরী শিক্ষার্থীরা এ আসক্তিতে বেশি আক্রান্ত।

ছাত্র, শিক্ষকসহ প্রায় সব শ্রেণি-পেশার মানুষ বর্তমানে ফেসবুকের সঙ্গে যুক্ত। বর্তমানে শিক্ষাধারা অব্যাহত রাখতে অনলাইন শিক্ষার প্ল্যাটফর্মই একমাত্র অবলম্বন। কারণে-অকারণে শিক্ষার্থীদের অনলাইনে বসতে হয়। দীর্ঘ সময় ধরে অনলাইন শিক্ষায় শিক্ষার্থীদের সম্পৃক্ততা বৃদ্ধি পাওয়ায় তারা ক্লাসের অন্তরালে ঝুঁকে পড়ছে নানা ধরনের অপ্রাসঙ্গিক বিনোদনে যা তাদের মারত্মকভাবে আসক্ত করে তুলছে।

অনলাইন গেম পাবজি এবং ফ্রিফায়ার বেছে নেয়। ঘরের এক কোণে,গাছের তলে একসাথে কয়েকজন জরো হয়ে বসে মাতাল হয়ে অনলাইনে ভিডিও গেইম খেলছে। তারা ঘণ্টার পর ঘণ্টা স্ক্রিনের দিকে তাকিয়ে তাদের সময় পার করছে।

শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য সর্বাধিক জনপ্রিয় অনলাইন ভিডিও গেইমগুলো হলো- পাবজি এবং ফ্রিফায়ার, যা আজকাল সবচেয়ে বেশি খেলতে দেখা যায়।

গেইম গুলো বন্ধ করে দেয়া হলেও বিপিএন এর মাধ্যমে সহজেই গেমটি খেলতে পারছে কিশোররা। ইন্টারনেটের টাকা না দেয়ায় বাবা মার সাথো অশোভনীয় আচরণ করেছে এইসব কিশোররা।

হবিগঞ্জের বিভিন্ন আনাচে-কানাচেতে, অলিগলিতে এক জায়গায় জরো হয়ে ফ্রি-ফায়ার গেম খেলছে অসংখ্য তরুন । এই খেলার নেশায় পরে খারাপ আচরণ এবং বাবা- মায়ের সাথে খারাপ ব্যবহার করছেন অনেকেই । পড়াশোনা সব চলে গেছে গোল্লায়। এই গেমগুলো খেলতে পর্যাপ্ত ডেটা প্রয়োজন, যার জন্য প্রচুর অর্থের প্রয়োজন পড়ে।

বিশেষজ্ঞরা বলেছেন ভিডিও গেমের আসক্তি মাদকের চেয়ে মারাত্মক। তারা এর নাম দিয়েছিল ‘ডিজিটাল ড্রাগ’। একজন মাদকসেবী মাদক না পেলে, নানা অপকর্মে লিপ্ত হয়। একইভাবে, অনলাইন গেইম আসক্তরা গেইমটি খেলতে না পেরে আত্মহত্যা করতেও দ্বিধা করে না।

মাদকের আসক্তির মতো, অনলাইন গেইম থেকে বেরিয়ে আসা খুব কঠিন। তবে দৃঢ় ইচ্ছাশক্তি এবং সাংস্কৃতিক কর্মকাণ্ড বা পরিষেবায় নিজেকে জড়িত রেখে গেইমের আসক্তি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

হবিগঞ্জ শহরের স্থানীয় বাসিন্দা নাহিদ জানান, আমি একসময় এই অনলাইন গেমে আসক্ত ছিলাম। অনেক কষ্টের বিনিময়ে এই গেম খেলা থেকে মুক্ত করেছি নিজেকে। এই গেম খেলাকে কেন্দ্র করে তৈরি হচ্ছে কিশোর গ্যাং গ্রুপ। মাঝে মধ্যে গেম খেলা নিয়ে বিভিন্ন কিশোর গ্যাং এর ঝগড়া বিবাদের কথা শুনা যায়।