ঢাকাThursday , 10 March 2022
আজকের সর্বশেষ সবখবর

নিজামপুরে সুতা কোম্পানিতে বেতন-ভাতা বাড়ানোর দাবিতে শ্রমিকদের আন্দোলন

Link Copied!

তুলা থেকে সুতা উৎপাদন করা হয় কোম্পানিতে এই প্রতিটি সুতার সাথে মিশে আছে প্রায় ৮০০ শ্রমিকের দুঃখ মাখা গল্প । বলছিলাম হবিগঞ্জ সদর উপজেলার ৯ নং নিজামপুর ইউনিয়নের দরিয়াপুরে আর্গন স্পিনিং কোম্পানির শ্রমিকদের বেতন-ভাতা এবং বিভিন্ন দাবিতে কারখানা শ্রমিকদের আন্দোলনের কথা ।

এছাড়াও নামাজে বাধা, দাঁড়ি রাখতে বাধা এবং মহিলা শ্রমিকদের সাথে অশালীন আচরণ এবং বেতন-ভাতা আটকানো শ্রমিকদের জুতো পেটা করার অভিযোগ কোম্পানির ম্যানেজার গোপালের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (১০ মার্চ) দরিয়াপুর আর্গন স্পিনিং কোম্পানির সামনে এই আন্দোলন এবং কর্মবিরতি পালন করেন শ্রমিকরা বিভিন্ন দাবি নিয়ে এই আন্দোলন করেন তারা।

জানা যায়, প্রতিবছরেই শ্রমিকদের বেতন বাড়ানোর কথা থাকলেও বাড়ানো হয়নি বেতন সরকারি বিধিমালা অনুযায়ী গার্মেন্টস শ্রমিকদের বেতন ৮ হাজার ৫০০ টাকা কিন্তু কোম্পানির শ্রমিকদের বেতন দেয়া হয় মাত্র ৬ হাজার ৫০০ টাকা তারপরেও বেতন বাড়ানো হয় ১০০ টাকা ২০০ টাকা করে। এরই ধারাবাহিকতায় এই আন্দোলন এবং কর্মবিরতি পলন করেন আর্গন স্পিনিং কোম্পানির সকল শ্রমিকরা।

খবর পেয়ে কোম্পানির মালিকপক্ষ এসে কোম্পানির শ্রমিকদের সাথে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন এবং শ্রমিকদের সাথে নিয়ে আলোচনায় বসেন । শ্রমিকদের সূত্রে জানা যায়, এখনো তাদের দাবি মানা হয়নি মালিক পক্ষের সাথে আলোচনা করছে।

এ বিষয়ে আর্গন স্পিনিং কোম্পানি শ্রমিক ইমরান দৈনিক আমার হবিগঞ্জকে বলেন নতুন দের বেতন ৮০০ – ১০০০ টাকা বাড়ানো হয়েছে। আমারা পুরাতন যারা আমাদের বেতন বাড়ানো হয়েছে মাত্র ১০০ টাকা করে । এছাড়া শ্রমিকদের সাথে বিভিন্ন ধরনের অশুভনীয় আচার-আচরণ করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। আমাদের দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলবেই।

এ বিষয়ে এক মহিলা শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে দৈনিক আমার হবিগঞ্জকে বলেন আমাদের বেতন বাড়ানো হয়না কিছু বললে বা করলেই আমাদের বেতন আটক করে রাখে । এছাড়াও আমাদের সাথে বিভিন্ন ধরনের অশালীন আচরণ করে দায়িত্বে থাকা অনেক কর্মকর্তারা ।

বেতন-ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলন নিয়ে আর্গন স্পিনিং কোম্পানি এডমিন ম্যানেজার তারেক এর সাথে একাধিক বার যোগাযোগ চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেন নি।