ঢাকাMonday , 22 March 2021
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

Link Copied!

অঞ্জন রায়, নবীগঞ্জ প্রতিনিধি।।  হবিগঞ্জের নবীগঞ্জে মহান স্বাধীনতার পতাকা উত্তোলনের ৫০তম দিবস পালিত হয়েছে । প্রতি বছরই ওই দিনটি অনেকটা নীরবে অতিবাহিত হয়। মাঝে মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও স্বাধীনতার পতাকা উত্তোলনকারী তৎকালীন ছাত্রনেতা আব্দুর রউফ উক্ত দিবসটি পালন করলেও আর খবর রাখেননি কেউ। আব্দুর রউফ এ বছরও দিবসটি পালনের প্রস্তুতি গ্রহণ করেন।
২২ মার্চ সোমবার সন্ধা ৬ ঘটিকায় হিরামিয়া গার্লস স্কুলে প্রাঙ্গনে ২২ শে মার্চ পতাকা উত্তোলন দিবস পালিত হয়। কিন্তু মহামারি করোনার কারনে ঢাকা থেকে অতিথিরা আসতে অসম্মতি জ্ঞাপন করায় দিবস পালন করা সম্ভব হচ্ছে না। ২০১৫ সালে ঝাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপিত হলেও এ পর্যন্ত আর কোন অনুষ্ঠানের খবর পাওয়া যায়নি। ১৯৭১ সালের এই দিনে সকাল ১০ টায় নবীগঞ্জের ডাকবাংলো প্রাঙ্গণে তৎকালীন ছাত্রলীগ ঢাকা মহাখালী আঞ্চলিক কমিটির সভাপতি ও ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক আব্দুর রউপ, ছাত্রনেতা শাহাবুদ্দিন ও কামাল আহমদসহ সহযোদ্ধাদের নিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার পতাকা উত্তোলন করেন।

ছবি :  নবীগঞ্জে পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

এ ব্যাপারে আব্দুর রউপ জানান, তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ২৩ মার্চ (১৯৭১) সারা দেশে স্বাধীন বাংলার পতাকা উত্তোলনের ঘোষনা করা হয়। তিনি সহপাটিসহ জাতীয় পতাকা সাথে নিয়ে নবীগঞ্জে আসেন এবং মরহুম জননেতা আব্দুল আজিজ চৌধুরীর বাসভবনে বসে নবীগঞ্জে ১৯৭১ সালের ২২ মার্চ পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেয়া হয়। সেই অনুযায়ী নবীগঞ্জের ডাকবাংলায় পাকিস্তানের পতাকা নামিয়ে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করে ঢাকায় ফিরে যান তিনি।
ওই পতাকা উত্তোলন অনুষ্ঠানে তৎকালীন সময়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন ডাঃ নিম্বরুর রহমান চৌধুরী, আলহাজ্ব হিরা মিয়া, আব্দুস ছুবান মাষ্টার, আব্দুল হক চৌধুরী, আব্দুস ছালাম, রামদয়াল ভট্রার্চায্য, আজিজুর রহমান ছুরুক মিয়া, চারু চন্দ্র দাশ, মাষ্টার আব্দুল মতিন চৌধুরী, মিহির কুমার রায় মিন্টু ও আবু ছালেহ চৌধুরীসহ অনেক নেতৃবৃন্দ।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ সাবেক চেয়ারম্যান ৭ নং ও 8 নং ইউ,পি, আবুল হুসেন আজাদ, তনুজ রায় অধ্যক্ষ  দিনারপুর কলেজ, সাবেক সহ-সভাপতি নবীগঞ্জ প্রেসক্লাব আশাহিদ আলী আশা, সাংবাদিক এটি এম জাকির হোসেন,ফয়জুর রব পনি অধ্যক্ষ   কীর্তিনারায়ন কলেজ, দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার নবীগঞ্জ প্রতিনিধি মোফাজোল  হোসেন সজীব, জাতীয় দৈনিক স্বদেশ বিচিত্রার বিশেষ প্রতিনিধি অঞ্জন রায়, সাংবাদিক নীরব তালুকদার, মাহফুজুর রব রনি, দেবুল ভট্টাচার্য, অরুনাভ বণিক পলাশ সাংগঠনিক সম্পাদক আনন্দ নিকেতন, অনিক মালাকার , সৌরভ দাশ  শৈশব , নিলয় চকদার ( সাংস্কৃতিক কর্মী ) প্রমুখ।