ঢাকাSaturday , 16 May 2020
আজকের সর্বশেষ সবখবর

গ্রাম বাংলায় বিলুপ্তির পথে ঘুড়ি উড়ানোর ঐতিহ্য

Link Copied!

লিটন বিন ইসলাম, মাধবপুর প্রতিনিধিঃ   আগেকার দিনে গ্রামগুলোতে গ্রীষ্মকাল শুরু হতে না হতেই রঙবেরঙের ঘুড়িতে আকাশ ছেয়ে যেত। ছোট্ট ছেলেটি তার বড় ভাই কিংবা বাবার কাছে বায়না ধরত ঘুড়ি বানিয়ে দিতে। কিশোর ছেলেটি মায়ের কড়া নজর এড়িয়ে ভরদুপুরে ঘুড়ি নিয়ে বন্ধুদের সঙ্গে ছুটত মাঠের দিকে। অনেক যুবক ও মাঝবয়সী লোককেও দেখা যেত বক্স আকৃতির ঘুড়ি তৈরি করে মোটা সুতা দিয়ে লাটাই গাছে বেঁধে ছেড়ে দিত অনেক দূরে। ঘুড়ির সঙ্গে বেঁধে দিত অন্য একরকম সুতা, যা বাতাসের ছোঁয়ায় এমন একটা মধুর শব্দ হতো যে, ঘুড়ি আকাশে হারিয়ে গেলেও শব্দটা শোনা যেত। বিকাল থেকে সারারাত অবধি ঘুড়ি আপন গতিতে আকাশে উড়ত। সাপ ঘুড়ি, বক্স ঘুড়ি, ফিঙ্গে ঘুড়ি- এ রকম বিভিন্ন আকৃতির ঘুড়ি বিকেলের আকাশে দেখা যেত।
অনেক শিশু-কিশোরের বিনোদনের মাধ্যমই ছিল ঘুড়ি উড়ানো, সুন্দর ঘুড়ি তৈরির প্রতিযোগিতা করা, ঘুড়িতে মাঞ্জা দিয়ে একজন আরেকজনের ঘুড়ি কেটে দেয়া ইত্যাদি। কিন্তু বর্তমানে বিজ্ঞানের চরম এবং উন্নত নগরায়নের প্রভাবে গ্রামীণ এই ঐতিহ্য বিলুপ্তির পথে। এখন শিশু-কিশোর থেকে সব বয়সের ছেলেমেয়ের হাতে হাতে ভিডিও গেমস ডিভাইস ও মোবাইল ফোন থাকায় তারা এসব গেমসের প্রতি আকৃষ্ট হয়ে পড়ছে। গেমসের নেশায় বুদ হয়ে নাওয়া-খাওয়া বন্ধ করে মোবাইলের স্ক্রিনে টানা অনেকক্ষণ তাকিয়ে থাকে অনেকে। তাদের ঘুড়ি উড়ানোর সময় কোথায়? এভাবে বিলুপ্ত হয়ে যাচ্ছে ঘুড়ি উড়ানোর ঐতিহ্য

ছবি : ঘুড়ি হাতে এক যুবক

তবে মাধবপুরের নোয়াপাড়ার ইউপির নারাইনপুর গ্রামে এবং জগদীশপুর ইউপির বেলঘর গ্রামে বিকাল হলেই দেখা মিলে সেই আগের দিনের কিছু গ্রাম বাংলার ঘুড়ি উড়ানোর দৃশ্য। বিকাল বেলায় খালি ফসলের মাঠে কিশোরদের ঘুড়ি উড়াতে দেখা যায়। মাধবপুরের নারাইনপুর এবং বেলঘর গ্রামের আকাশে বিকেল হলেই দেখা মিলে নানা রংকের ঘুড়ি। বিকালে ঘুড়ি উড়ানো দেখতে দেখতে দৈনিক আমার হবিগঞ্জ মাধবপুর প্রতিনিধি কিশোরদের কাছে জানতে চায় ঘুড়ি উড়ানোর কিছু কথা। আব্দুল আজিজ নামের এক কিশোর আমার হবিগঞ্জ কে জানায়, আমরা কয়েক জন মিলে বিকেলে ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতা করে আকাশে ঘুড়ি উড়াই কার ঘুড়ি কত দূর যেথে পারে এবং কার ঘুড়ি কত বড় এবং সুন্দর।