ঢাকাSunday , 16 May 2021
আজকের সর্বশেষ সবখবর

একটি ঘর পাওয়ার অপেক্ষায় অসহায় আনেছা বিবি !

Link Copied!

মোফাজ্জল ইসলাম সজীব, নবীগঞ্জ প্রতিনিধি।।  কল্পনা বেগম (৩৫) মারা গেছে  ৪ বছর আগে। বয়সের ভারে শারীরিক অক্ষমতার কারণে কোনো কাজ করতে পারেন না কল্পনার মা আনেছা বিবি (৫৫) । এলাকার মানুষের সাহায্য সহযোগিতায় কোনো রকমে চলে সংসার। এর মাঝে মৃত্যু’র সময় দুই ছেলে অলি উল্লাহ (৭) ও আরফাত উল্লাহ ( ৪) মায়ের কাছে রেখে মারা যান কল্পনা। ঠাই হয়নি শ্বশুর বাড়িতেও । কল্পনা বেগমের স্বামী বাড়ি মাধবপুর উপজেলার কাশিমনগর ধলগাঁও গ্রামে স্বামী ইউসুফ আলী করেছেন দ্বিতীয় বিয়ে।  ইউসুফ আলীর বর্তমান স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করছেন মাধবপুর উপজেলার ধলগাঁও গ্রামে। কিন্তু প্রথম স্ত্রী কল্পনার বেগমের দুই সন্তান অলি ও আরফাত থাকার মত নেই কোন ভিটে বাড়িঘর।  ঠাই হয় বৃদ্ধা নানি নিঃসন্তান আনেছা বিবির সংসারে।

ছবি : দুই নাতিকে নিয়ে অসহায় বৃদ্ধা আনেছা বিবি

এমনই চিত্র দেখা গেছে নবীগঞ্জ উপজেলা সদর ইউনিয়ন রসুলগঞ্জ বাজারে এক ভাড়া বাসায় আছেন প্রতি মাসে এক রুম নিয়ে গুনতে হয় ১ হাজার টাকা। উল্লেখিত উপজেলার কালিয়ার ভাঙ্গা ইউনিয়নের মান্দার কান্দি গ্রামের হতদরিদ্র আনেছা বিবির স্বামী মারা গেছে অনেক দিন আগে।  সংসারে এক মেয়ে ছিল কল্পনা বেগম গার্মেন্টস কর্মী হবিগঞ্জের স্বনামধন্য প্রতিষ্ঠান সায়হাম টেক্সটাইল মিলস এ চাকরিরত অবস্থায় কল্পনা মারা যায়।
সরেজমিনে আনেছা বিবির স্বামীর বাড়িতে গিয়ে দেখা যায়, তার স্বামী মারা যাওয়ার আগে কোন ঘর কিংবা  ঘরের কোন জায়গা মৃত্যুর আগে  স্বামী সুরুজ মিয়া থাকে দিয়ে যান নি।
আনেছা বিবি আরো বলেন, ভিটে বাড়ির জমিজমা কোন কিছু নাই। আমি কোন বয়স্ক ভাতা, বিধবা ভাতা পাই না, কোন’মতে দুই নাতি কে নিয়ে ভিক্ষাবৃত্তি করে মানুষের কাছে হাত পেতে সংসার চালাই ।
এ বিষয়ে ওই এলাকার সংরিক্ষত ওয়ার্ডের মহিলা মেম্বার মোছাঃ রোকেয়া বেগম সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টা শুনে খুবই বিস্মিত হইলাম আমি। যথাসাধ্য  চেষ্টা করব উনাকে ঘর পাইয়ে দেওয়া আর নতুন করে বিধবা ভাতা নাম দিব আনেছা বিবির সাথে আমি শিগগির যোগাযোগ করব।
কালিয়ার ভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক আমার হবিগঞ্জ কে জানান, বৃদ্ধ মহিলা আনেছা বিবির জাতীয় পরিচয় পত্র ফটোকপি সহ দুই নাতির ছবি দেওয়ার জন্য তিনি নবীগঞ্জ উপজেলা (সহকারি ভূমি) সুমাইয়া মুমিন কাছে আবেদন করে শেখ হাসিনার উপহার মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন একটি ঘর পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন।