ঢাকাThursday , 10 June 2021
আজকের সর্বশেষ সবখবর

সুতাং নদী রক্ষায় পরিবেশ অধিদপ্তর বরাবরে লিখিত অভিযোগ দায়ের

Link Copied!

আতাউর রহমান ইমরান :  গত বুধবার (৯জুন) লাখাই উপজেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ঢাকার আগারগাঁয়ে অবস্থিত পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আশরাফ উদ্দিনের সাথে সাক্ষাৎ করে সুতাং নদী রক্ষায় একটি অভিযোগ পত্র প্রদান করা হয়েছে।

 

লাখাই উপজেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক প্রবীণ সাংবাদিক আবদুল হান্নান সদস্য সচিব হারুন অর রশিদ এর সহযোগিতায় আবেদনপত্রটি নিয়ে পরিবেশ অধিদপ্তরে যান এবং মহাপরিচালক আশরাফ উদ্দিন এর সাথে সাক্ষাৎ করেন।

এ সময় তিনি মহাপরিচালক এর সাথে লাখাইউপজেলার সুতাং নদী দূষণের জন্য মুল দায়ী স্কয়ার, মার কোম্পানি ও আরএফএল প্রাণ কোম্পানি সমূহের বেআইনি কার্যকলাপ এর বিষয়ে বিস্তারিতভাবে অবহিত করেন। নদীর বর্তমান অবস্থার বিভিন্ন ছবিও মহাপরিচালক কে দেখানো হয়।

অভিযোগে উল্লেখ করা হয়, কোম্পানির বর্জ্য শোধনাগার এর মাধ্যমে পরিশোধন করে পানি ছাড়া বাধ্যতামূলক হলেও এই কোম্পানিগুলো তা করছে না। অত্যন্ত সুকৌশলে লোকদেখানো পানি শোধন প্রক্রিয়া করে এর আড়ালে সুকৌশলে অপরিশোধিত বর্জ্য সুতাং নদীর পানিতে ছেড়ে দিচ্ছে তারা। এর চরম খেসারত লাখাই বাসী কে দিতে হচ্ছে।

 

 

 

ছবি : পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আশরাফ উদ্দিনের কাছে সুতাং নদী রক্ষায় অভিযোগ পত্র দেয়া হচ্ছে

 

 

 

ফলে লাখাই বাসীর মধ্যে চরম ক্ষোভ ,হতাশা দেখা দিয়েছে। লাখাই উপজেলা উন্নয়ন সংগ্রাম পরিষদ সহ বিভিন্ন ব্যানারে জনগণ সুতাং নদী রক্ষায় মাঠে নেমেছে। ইতিমধ্যেই মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত রয়েছে । ঢাকাস্থ লাখাই বাসীও এ বিষয়ে আন্দোলনের প্রক্রিয়া শুরু করেছে। এ সময় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আশা করি এসব বিষয় মনোযোগ দিয়ে শুনেন এবং এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে তিনি আশ্বস্ত করেন এবং প্রয়োজনে তিনি নিজেই নদীটি পরিদর্শনে যাবেন বলে নিশ্চিত করেন।

এ ব্যাপারে লাখাই উপজেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের আহবায়ক মাহবুব আলম মালু জানান, সুতাং নদীর দূষণ রোধে প্রয়োজনীয় সকল ধরনের পদক্ষেপ গ্রহণ অব্যাহত থাকবে।

এ বিষয়ে জানতে পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এর টেলিফোনে যোগাযোগ করা হলে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মোতাহের হোসেন জানান, দরখাস্তটি পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মোঃ হুমায়ুন কবিরের কাছে হস্তান্তর করা হয়েছে, তিনি এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।