ঢাকাWednesday , 15 December 2021
আজকের সর্বশেষ সবখবর

লাখাই উপজেলার লাখাই ইউপি নির্বাচনে জনসমর্থনে এগিয়ে আরিফ আহমেদ রুপনের ‘ঘোড়া’

Link Copied!

আতাউর রহমান ইমরান/মনর উদ্দিন মনির ।।   লাখাই উপজেলার সাবেক সদর ইউনিয়ন বলে পরিচিত ১ নং লাখাই ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী অংশগ্রহণ করছেন। তাদের মধ্যে নৌকা প্রতীক নিয়ে লাখাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনায়েত হোসেন, ঘোড়া প্রতীক নিয়ে বর্তমান চেয়ারম্যান আরিফ আহমেদ রুপন, আনারস প্রতীক নিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শরিফ উদ্দিন এবং মোটরসাইকেল প্রতীক নিয়ে সাদির মিয়া প্রতিদ্বন্দ্বিতা করছেন । প্রার্থী ৪ জন হলেও মূল লড়াইটি ত্রিমুখী।

 

মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী সাদির মিয়াকে নির্বাচনে তেমন শক্ত প্রার্থী হিসেবে মনে করছেন না ভোটাররা । এই ইউনিয়নে ভোটারদের সাথে কথা বলে জানা যায়, চেয়ারম্যান পদে ঘোড়া প্রতীক নিয়ে জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন বর্তমান চেয়ারম্যান আরিফ আহমেদ রুপন। তবে নৌকা প্রতীক নিয়ে শক্ত অবস্থান নেয়ার চেষ্টা চালাচ্ছেন এনায়েত হোসেন।

 

সরেজমিনে তথ্য যাচাই করে দেখা যায়, ইউনিয়নের ৯টি ওয়ার্ডের কোনটিতে আরিফ আহমেদ রুপন জয়লাভ করবেন কিংবা কোনটিতে নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকবেন । ২০ হাজার ভোটের এই ইউনিয়নে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকতে পারেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনায়েত হোসেন কিংবা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শরিফউদ্দিন তালুকদার । তবে মাঠের তথ্য বলছে, নিকটতম প্রতিদ্বন্দ্বী হওয়ার দৌড়ে এগিয়ে যেতে পারেন নৌকা মার্কার প্রার্থী এনায়েত হোসেন। যদিও এই তিন প্রার্থীর সমর্থকরাই বলছেন জয়ের ব্যাপারে তারা আশাবাদী।

 

 

 

 

 

 

 

ছবি : উপজেলার ১নং লাখাই ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

কামালপুর গ্রাম নিয়ে গঠিত ১ নং ওয়ার্ডে প্রায় ১৪ শত ভোটার রয়েছে। এ গ্রামটিতে রুপন, শরীফ উদ্দিন, এনায়েত তিনজনই ভোট টানার চেষ্টা চালাচ্ছেন। শতভাগ হিন্দু অধ্যুষিত কৃষ্ণপুর গ্রাম নিয়ে গঠিত ২নং ওয়ার্ডের বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায় এখানে রুপনের সাথে এনায়েতের তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা রয়েছে ।

 

গ্রামের বাসিন্দারা জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বর্তমান চেয়ারম্যান আরিফ আহমেদ রুপনের দাদা হাজী করিম হোসেন পাকিস্তানি হানাদার বাহিনী ও রাজাকারদের হাত থেকে বিভিন্নভাবে কৃষ্ণপুর গ্রামের বাসিন্দাদের রক্ষা করেন । পাকিস্তানি বাহিনী এবং রাজাকারদের দ্বারা সংঘটিত গণহত্যার পর এ গ্রামের বাসিন্দাদের তিনি আশ্রয় প্রদান ও সাহায্য সহযোগিতা করেন। এই কৃতজ্ঞতাবোধ থেকেই বিভিন্ন নির্বাচনে হাজী করিম হোসেনের পরিবারের লোকদের কৃষ্ণপুর গ্রামের বাসিন্দারা সমর্থন দিয়ে আসছেনন।

 

সন্তোষপুর গ্রাম নিয়ে গঠিত ৩নং ওয়ার্ডে একটি হত্যা মামলাকে কেন্দ্র করে ভোটের হিসাব-নিকাশ চলছে। হত্যা মামলার বাদী পক্ষ নৌকা মার্কার প্রার্থী এনায়েত হোসেনের পক্ষে ও রুপন চেয়ারম্যানকে আসামি পক্ষের সমর্থন করার সম্ভাবনা রয়েছে। আসামি পক্ষের আত্মীয়-স্বজন বর্তমানে গ্রামে প্রবেশ করতে পারছে না।

 

ভোটের দিন তারা ভোট প্রদানের সুযোগ পাইলে এই ওয়ার্ডে আরিফ আহমেদ রুপন এগিয়ে থাকবেন। পূর্বগ্রাম অংশ নিয়ে গঠিত ৪ নং ওয়ার্ডে শরিফ উদ্দিন তালুকদারের বাড়ি অবস্থিত হওয়ায় এ কেন্দ্রে নিরঙ্কুশ ব্যবধানে তিনি এগিয়ে থাকবেন বলে ধারনা করা যাচ্ছে। মাইঝগাও, পোড়া হাটি, মেস্তইর হাটি, কলমা হাটি নিয়ে গঠিত ৫ নং ওয়ার্ডে আরিফ আহমেদ রুপন ও শরিফ উদ্দিনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে।

 

আমানউল্লাপুর বড়বাড়ি নিয়ে গঠিত ৬ নং ওয়ার্ডে আরিফ আহমেদ রুপনের বাড়ি অবস্থিত হওয়ায় এখানে নিরঙ্কুশ ব্যবধানে তিনি এগিয়ে থাকবেন বলে ধারনা করা যাচ্ছে। টাউনশীপ ও স্বজনগ্রাম এলাকা নিয়ে গঠিত ৭ নং ওয়ার্ডে রুপন এর বিপুল ভোটে পাশ করার সম্ভাবনা রয়েছে। এই ওয়ার্ডে শক্ত অবস্থান নেয়ার চেষ্টা করছেন নৌকা মার্কার প্রার্থী এনায়েত।

 

থানা হাটি ও লাখাই বাজার নিয়ে গঠিত ৮ নং ওয়ার্ডে এনায়েতের বাড়ি অবস্থিত হওয়ায় এখানে তিনি ভালভাবে এগিয়ে থাকার সম্ভাবনা বেশি। এ ওয়ার্ডে নৌকার সাথে রুপনের ঘোড়া মার্কার প্রতিযোগিতার সম্ভাবনা রয়েছে। শিবপুর ও সুজনপুর গ্রাম নিয়ে গঠিত ৯ নং ওয়ার্ডের বাসিন্দাদের সাথে নৌকার প্রার্থী এনায়েত হোসেনের আঞ্চলিক ভাষাগত মিল থাকায় এখানে তিনি কিছুটা এগিয়ে থাকলেও হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে ঘোড়া মার্কার প্রার্থী রুপনের সাথে।

 

লাখাই গ্রামের প্রবীণ বাসিন্দা তাজুল ইসলাম জানান, সুষ্ঠু ভোট হলে বর্তমান চেয়ারম্যান আরিফ আহমেদ রুপনই পাশ করবেন। এলাকার মানুষ চেয়ারম্যান হিসেবে সৎ ও সাহসী ব্যক্তিকে চায়। সোহেল রানা তালুকদার জানান, এলাকার প্রবীণ নেতা হিসেবে শরীফ আহমেদ তালুকদার জয়লাভ করবেন।

 

জয়ের সম্ভাবনা কতটুকু জানতে চাইলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনায়েত হোসেন বলেন,আমি ৮নং ওয়ার্ডের বাসিন্দা । ৭ ও ৯ নং ওয়ার্ডে কোনও প্রার্থী নাই । এই তিনটা ওয়ার্ড মিলে ১০ হাজার ভোট আছে । আমি এ এলাকার সন্তান হিসেবে আমাকে তারা ভোট দিবে । আমার জয়ের সম্ভাবনা শতভাগ ।

 

এছাড়াও ১.২.৩ নং ওয়ার্ডে আমার ভোট আছে। আরিফ আহমেদ রুপন জানান, গত ৫ বছর আমি এই ইউনিযনের চেয়ারম্যান ছিলাম। ইউনিয়নের মানুষের সুখে দুঃখে পাশে ছিলাম। আশাকরি ইউনিয়নবাসী আমাকে বঞ্চিত করবেন না। প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শরিফ তালুকদারের সাথে যোগাযোগ করা সম্ভব হয় নি।