ঢাকাMonday , 9 August 2021
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে কম্পিউটার জালিয়াতির ঘটনায় দুইটি মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে নতুন কম্পিউটার প্রদানের নির্দেশ

Link Copied!

আতাউর রহমান ইমরান  :   লাখাইয়ে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইকরামুল মজিদ চৌধুরী শাকিল এর বিরুদ্ধে দুটি কম্পিউটার
ল্যাব স্থাপনে জালিয়াতির অভিযোগে জাইকা প্রতিনিধি দল ও উপজেলা প্রশাসনের তদন্তের পর দুটি ল্যাবেই সম্পূর্ণ নতুন, উন্নত মানের ওয়ারেন্টি যুক্ত ৪৮ টি কম্পিউটার দেয়ার নির্দেশ দিয়েছেন লাখাই উপজেলা নির্বাহি অফিসার লুসিকান্ত হাজং।

 

গত ২৪ জুন উপজেলা উন্নয়ন ও পরিচালন প্রকল্প এর তদন্ত প্রতিবেদন ও কম্পিউটারগুলি প্রতিস্থাপন করার চিঠি লাখাই উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এসে পৌছায়। এরপর, গত ১৯ জুলাই লাখাই উপজেলা নির্বাহী অফিসার কম্পিউটারগুলি প্রতিস্থাপনের নির্দেশনা সংবলিত চিঠি লাখাই উপজেলা নির্বাহী প্রকৌশলীকে প্রদান করেন ঠিকাদারী প্রতিষ্ঠানকে দেয়ার জন্য।

 

 

 

 

ছবি : লাখাইয়ের একটি মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাবের ছবি ও ইনসেটে ঠিকাদার শাকিল চৌধুরী

 

 

 

 

 

সুত্রে জানা যায়, তদন্ত প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয় ও তেঘরিয়া এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ে স্থাপিত দুইটি কম্পিউটার ল্যাবের ৪৮টি কম্পিউটারের মধ্যে ৪৩টি ২০১৪ সালে ও ৫টি ২০১৫ সালে বাংলাদেশে আমদানীকৃত। এগুলির মধ্যে ৪৩টির ওয়ারেন্টি মেয়াদ ২০১৭ সালে ও ৫টির ওয়ারেন্টি মেয়াদ ২০১৮ সালে শেষ হয়েছে। পুর্বে ব্যবহৃত ও নষ্ট ওই ৪৮ টি কম্পিউটার পরিবর্তন করে হালনাগাদ ওয়ারেন্টি যুক্ত, অনুমোদিত মানের সম্পুর্ণ নতুন মানসম্পন্ন ভাল কম্পিউটার দিতে প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

এর আগে গত ১১ মার্চ দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় ;লাখাইয়ে কম্পিউটার ল্যাব স্থাপনের নামে লক্ষ লক্ষ টাকা আত্নসাত করেছেন ইকরামুল মজিদ চৌধুরী শাকিল শিরোনামে সংবাদ প্রকাশ হওয়ার পর সংশ্লিষ্ট দায়িত্বরতরা নড়েচড়ে বসেন।

এরই প্রেক্ষিতে লাখাই উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন। পরে 'উপজেলা উন্নয়ন ও পরিচালন প্রকল্পের নির্দেশে ঢাকা থেকে দুইজন বিশেষজ্ঞ ল্যাব দুটিতে তদন্ত করতে আসেন। তদন্তে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রায় ২ লক্ষ টাকা জামানত বাজেয়াপ্ত করেন উপজেলা নির্বাহি অফিসার লুসিকান্ত হাজং।

এ বিষয়ে লাখাই উপজেলার নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং বলেন- গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরই উপজেলা প্রশাসনের পক্ষ ধেকে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটি নির্দেশ অনুযায়ী ৩ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। কিন্তু উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের ঢাকার নিদের্শে দুইজন কম্পিউটার বিশেষজ্ঞ এসে আবার তদন্ত করেন।

গত ২৪ জুন তাদের প্রতিবেদন হাতে পাই। তাদের সুপারিশ যাচাই- বাচাই করে উপজেলা প্রকৌশলীকে ১৯ জুলাই চিঠি দেওয়া হয়েছে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানকে দেবার জন্য। এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ শাহ আলম বলেন- ঠিকাদারী প্রতিষ্ঠান কে বি কনস্ট্রাকশকে ৩/৪ দিন পূর্বে ইমেইল ও ডাকযোগে চিঠি পাঠানো হয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী ইঞ্জিনিয়ার মনসুর রশিদ কাজল জানান, এ সম্পর্কিত তিনি কোন চিাঠ পাননি। তিনি আরও জানান, এ কাজ সর্ম্পকে তিনি ভাল করে কিছুই জানেন না । কারণ ওই কাজটি তার ঠিকাদারী প্রতিষ্ঠানের নামে করা হলেও কাজটি করেছেন লাখাই উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাকিল চৌধুরী।

উল্লেখ্য, এর আগে সংবাদ প্রকাশিত হয় যে, ইকরামুল মজিদ চৌধুরী শাকিল উপজেলা উন্নয়ন ও পরিচালন প্রকল্পের আওতায় লাখাই উপজেলার রাঢ়িশাল করা উচ্চ বিদ্যালয় ও তেঘরিয়া এসইএসডিপি উচ্চ বিদ্যালয়ে ব্রান্ড নিউ পিসি দিয়ে কম্পিউটার ল্যাব স্থাপন করতে গিয়ে মেয়াদ উত্তীর্ণ পুরাতন কম্পিউটারে নতুন নকল কেসিংয়ে পুরাতন কম্পিউটারের সার্ভিস ট্যাগ নাম্বার সহ যাবতীয় তথ্যাবলী প্রিন্ট করে লাগিয়ে দিয়ে ঘষে মেজে কোনরকমে সচল করে বুঝিয়ে দেন বিদ্যালয় কর্তৃপক্ষকে।

ফলে কিছুদিন যেতে না যেতেই দুই বিদ্যালয়ের প্রায় ১৯টি কম্পিউটার নষ্ট হয়ে যায়। শুধু তাই নয় যে প্রতিষ্ঠান থেকে কম্পিউটার ক্রয় করেছেন বলে ঠিকাদার শাকিল সরকারি নথিভুক্ত ক্রয় রশিদে উল্লেখ করেছেন তার কোন অস্তিত্বই পাওয়া যায়নি। পুরাতন কম্পিউটার সরবরাহ করেই সবার চোখ ধুলো দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেন শাকিল।

জানা যায়, গত বছরের ৩০ এপ্রিল জাইকা’র অর্থায়নে পরিচালিত উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের তৃতীয় ধাপের কর্মসূচীতে লাখাই উপজেলার দুটি উচ্চ বিদ্যালয়ে ২০ লক্ষ টাকা ব্যয়ে কম্পিউটার, টেবিল ও চেয়ার দিয়ে ডিজিটাল ল্যাব স্থাপন, ১০ লক্ষ টাকা ব্যয়ে লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিক্যাল সামগ্রী প্রদান ও ১০ লক্ষ টাকা ব্যয়ে করাব ইউনিয়নে বড় গোপাটের খাল থেকে আজদার মিয়ার বাড়ি পর্যন্ত আরসিসি উন্মুক্ত ড্রেন নির্মাণ, দরপত্র আহবান করে এলজিইডি।

ঠিকাদারি প্রতিষ্ঠান কেবি কনস্ট্রাকশন এর লাইসেন্স ব্যবহার করে কাজটি করেন উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক ইকরামুল মজিদ চৌধুরী শাকিল। দরপত্র অনুসারে গত অক্টোবরে উপজেলার রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয় ও তেঘরিয়া এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ে ডিজিটাল ল্যাব স্থাপন করেন। দরপত্র অনুযায়ি নতুন ব্র্যান্ড কম্পিউটার সরবরাহ করার কথা থাকায় ডেল কোম্পানীর অপটিপ্লেক্স-৩০২০, কোরআই-৩ মডেলের ৪৮টি কম্পিউটার দুই বিদ্যালয়ে সরবরাহ করেন ঠিকাদার শাকিল চৌধুরী।

সরবরাহের কয়েকদিন পরই তেঘরিয়া এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের ১৪টি ও রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয়ে ৫টি কম্পিউটার নষ্ট হয়ে যায়। ঠিকাদারী প্রতিষ্ঠানের সরবরাহকৃত সবকটি কম্পিউটার বিশ্বখ্যাত ব্রান্ড ডেল কোম্পানীর। কিন্তু সবগুলো কম্পিউটারই কমপক্ষে ৪ বছর পূর্বে আমদানী বন্ধ করে দিয়েছেন বাংলাদেশের আমদানীকারকরা।

এমনটাই জানা গেছে ষ্টার টেক ও গ্লোবাল ব্যান্ড নামের দুইটি আমদানীকারক প্রতিষ্ঠান সাথে আলাপ করে। এ ব্যাপারে ডেল’র ওয়েবসাইটের https://www.dell.com/support/home/en-us লিংকে গিয়ে সরবরাহকৃত কম্পিউটারগুলোর মধ্যে 2VPJ102, 2FQJ102 ও JT35F02 সহ সবকয়টি সার্ভিস ট্যাগ নাম্বার সার্চ সাপোর্ট অপশনে যাচাই করে করে দেখা যায় এর সবগুলোরই ওয়ারেন্টির মেয়াদ ২০১৭ সালে শেষ হয়ে গিয়েছে।

বিস্তারিত অপশন থেকে জানা আরো জানা যায় এগুলো ২০১৪ সালে বাংলাদেশে আমদানী করা হয় আর বিক্রয় করা হয় ২০১৬ সালে। ফলে উদ্বোধন করার কয়েকদিন পরেই কম্পিউটার ল্যাব দুটির কম্পিউটারগুলো নষ্ট হয়ে যায়।