ঢাকাMonday , 18 January 2021
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুর পরিবার পরিকল্পনা বিভাগে ডাক্তারের পদ শুন্য: সেবা কার্যক্রমে স্থবিরতা 

Link Copied!

জালাল উদ্দিন লস্কর,মাধবপুরঃ  মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা বিভাগের পরিবার পরিকল্পনা কর্মকর্তার(এফপিও) পদটি ১ বছর ধরে শুন্য। গত বছরের ২২ জানুয়ারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ ইকবাল অবসরে গেলে পদটি শুন্য হয়। দীর্ঘদিনেও এই পদে আর কাউকে নিয়োগ না দেওয়ায় পরিবার পরিকল্পনা সেবা ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।
মাঠ পর্যায়ের কর্মীরাও যথাযথ তদারকী না থাকায় ঠিকমতো লক্ষ্য অর্জন করতে হিমশিম খাচ্ছেন।এদিকে উপজেলা মাতৃমঙ্গল ও শিশু কল্যান কেন্দ্র থেকে সেবা নিতে আগ্রহী নারী পুরুষদের পোহাতে হচ্ছে দুর্ভোগ।
একটি সূত্র জানিয়েছে ডাঃ মোঃ ইকবালের অবসরজনিত কারনে শুন্য হওয়া পদে অতিরিক্ত দায়িত্বে রয়েছেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক ডাঃ মীর সাজিদুর রহমান। দাফতরিক ব্যস্ততার কারনে তিনি মাসে ২/১ দিন এখানে এসে সবকিছু তদারকি করে যান। আর প্রতিমাসে ২ বার সিলেট  মেরী স্টোপস ক্লিনিক থেকে এসে গোলাম মোস্তফা নামের একজন বন্ধ্যাকরন ক্যাম্প পরিচালনা করেন। কোনো মাসে একবারও আসেন। এই শিডিউল গোলাম মোস্তফাই নির্ধারন করে থাকেন। ফলে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণে উৎসুক সক্ষম দম্পতিরা ভোগান্তিতে পড়েছেন।স্থায়ী বন্ধ্যাকরন গ্রহীতাদের সংখ্যা আগের তুলনায় হ্রাস পেয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

ছবি : মাধবপুরের পরিবার পরিকল্পনা বিভাগে ডাক্তার শুণ্য থাকায় সেবা পাচ্ছেনা এলাকাবাসী

 

আগে উপজেলা সদর ছাড়াও কয়েকটি ইউনিয়নে স্যাটেলাইট ক্যাম্পের মাধ্যমে বন্ধ্যাকরন কার্যক্রম চালানো হতো যা প্রয়োজনীয় লোকবলের অভাবে বন্ধ রয়েছে। এ ব্যাপারে মাধবপুর পরিবার পরিকল্পনা বিভাগে অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত হবিগঞ্জের সহকারী পরিচালক ডাঃ মীর সাজিদুর রহমান মোবাইল ফোনে জানান, পরিবার পরিকল্পনা অধিদফতরের সদ্য নিযুক্ত মহাপরিচালক শাহান আরা বানু গত সপ্তাহে সিলেট সফরে যাওয়ার পথে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা বিভাগ পরিদর্শন করেন। এসময়  মাধবপুরে এফপিও পদটি দীর্মঘদিন ধরে শুন্য থাকার বিষয়টি মহাপরিচালক (ডিজি) মহোদয়কে জানানো হলে তিনি বিষয়টির উপর নোট নেন এবং যত দ্রুত সম্ভব এখানে একজন কর্মকর্তা পদায়নের আশ্বাস দেন।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক ডাঃ নাসিমা খানম ইভার সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনিও একই কথা জানিয়ে বলেন ‘আমরা বিষয়টি একাধিকবার কর্তৃপক্ষকে জানিয়েছি।সম্প্রতি ডিজি স্যারকে মাধবপুরে স্বাগত জানানোর সময়েও অবহিত করেছি। দেখা যাক স্যার হয়তো ব্যবস্থা নেবেন।’ কর্মকর্তা সংকটের কারনে তিনি নিজে দুটি এবং এডি(এফপি) দুটি উপজেলায় অতিরিক্ত দায়িত্ব পালন করছেন বলে উপ পরিচালক জানিয়েছেন।