ঢাকাSaturday , 3 April 2021
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে ফুটপাতে চলছে দন্ত চিকিৎসার নামে প্রতারণা 

Link Copied!

জালাল উদ্দিন লস্করঃ  কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা কিংবা ডিগ্রী ছাড়া কেবল অভিজ্ঞতার দোহাই দিয়ে ফুটপাতে পশরা সাজিয়ে বসে দাঁতের চিকিৎসা করেন রাকিব মিয়া। ব্রাহ্মণবাড়ীয়া জেলার সরাইলের বাসিন্দা রাকিব প্রতি শনিবার মাধবপুর পৌর শহরের ধান বাজার এলাকায় পুস্প ডেন্টাল কেয়ার নামের পোর্টেবল দোকানটি সাজিয়ে বসে বিভিন্ন স্থান থেকে আগত দন্ত রোগীদের চিকিৎসা করেন।
দাঁত তোলা, দাঁত বাঁধাই সহ দাঁতের নানান সমস্যার চিকিৎসা করে থাকেন তিনি । সপ্তাহের অন্যান্য দিন সুবিধামতো সরাইল এবং মাধবপুর উপজেলার বিভিন্ন হাটবাজারে একই কায়দায় মজমা সাজিয়ে বসেন রাকিব। এসব নিয়ে কথা হয় রাকিবের সাথে। তিনি দাবি করেন ১৬ বছর আগে ৬ মাস মেয়াদী বিএমডিএ কোর্স করে এ পেশায় আসেন। তবে এর স্বপক্ষে কোনো সনদ বা এই জাতীয় কোনোকিছু দেখাতে পারেননি রাকিব।

ছবি : মাধবপুরে দাঁতের চিকিৎসা নামে চলছে প্রতারণা

রোগী প্রতি ২ থেকে ৪ শ টাকা নিয়ে চিকিৎসা করেন তিনি। তার চিকিৎসায় শত শত দন্ত রোগী স্থায়ীভাবে আরোগ্য লাভ করেছেন বলে তার দাবি উড়িয়ে দিয়েছেন বিডিএস এবংপিজিটি ডিগ্রীধারী দন্ত চিকিৎসক ডাঃ মোহাম্মদ তোফাজ্জল ইসলাম। তোফাজ্জল ইসলাম জানান,ফুটপাতের কথিত  চিকিৎসকদের চিকিৎসায় দাঁতের সমস্যা দীর্ঘস্থায়ী ও জটিল করতে পারে।
মাধবপুর  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত বিডিএস পিজিটি ডিগ্রীধারী  বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের দন্ত চিকিৎসক ডাঃ নিবেদিতা দেবও ডাঃ তোফাজ্জল ইসলামের কথারই প্রতিধ্বনি করেন। তার মতে সময় পাল্টাচ্ছে । মানুষের সচেতনতাও আগের তুলনায় অনেক বেড়েছে। তাই দাঁতের চিকিৎসায় ফুটপাতের চিকিৎসকদের কাছে গিয়ে নিজেকে ঝুঁকিতে ফেলার কোনো মানে হয় না। দীর্ঘস্থায়ী ক্ষতি ও সমস্যা থেকে বাঁচতে
এমন অপচিকিৎসা থেকে সবার দূরে থাকা উচিত।