ঢাকাWednesday , 29 July 2020
আজকের সর্বশেষ সবখবর

ভিক্ষুক সমিতি গঠনের নামে আওয়ামীলীগ নেতার চাঁদাবাজি : সর্বত্র তোলপাড়

Link Copied!

নবীগঞ্জ প্রতিনিধিঃ   ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার রুস্তমপুর টোলপ্লাজায় একটি ভিক্ষুক সমিতি গঠনের নামে আওয়ামীলীগ নেতার চাঁদাবাজির ঘটনা নিয়ে সর্বত্র তোলপাড় শুরু হয়েছে।
জানাযায়, মহাসড়কের টোল প্লাজায় প্রতিদিন শত শত গাড়ি এখানে দাঁড়িয়ে টোল দেয়। এসময় গরীব অসহায় ভিক্ষুকরা যাত্রীদের কাছে থেকে ভিক্ষা ভিত্তি করে টাকা সংগ্রহ করেন। প্রতিদিন এখানে ২০/২৫ জন ভিক্ষুক তাদের জীবিকা নির্বাহ করার জন্য আসেন। এই সুযোগে ঐ এলাকার প্রভাবশালী ব্যক্তি ও দেবপাড়া ইউনিয়নের আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফজলুল করিম একটি ভিক্ষুক সমিতি গঠন করে নিজে সভাপতি হন।
প্রতিটি ভিক্ষুককে তিনি ৩শ টাকা করে ভর্তি ফ্রি আদায় করেন। প্রতিদিন ১০/২০ টাকা করে চাঁদা আদায় করেন। তিন বছর ধরে প্রায় ৫০ জন ভিক্ষুকের কাছে থেকে টাকা আদায় করছেন। যে ভিক্ষুক টাকা দিবে না সে টোল প্লাজায় ভিক্ষা  করতে পারবে না।

ছবি : আ’লীগ নেতা ও ভিক্ষুক সমিতির সভাপতি ফজলূল করিম এর ফাইল ছবি

ফলে অসহায় ভিক্ষুকরা বাধ্য হয়ে প্রতিদিন চাঁদা দিয়ে আসছেন। এ নিয়ে এলাকায় তোলপাড়া হচ্ছে। এ বিষয়ে ভিক্ষুক মানিক মিয়া জানান, তারা ৫০ জন ভিক্ষুক তিন বছর যাবৎ চাঁদা দিয়ে আসছেন। প্রতি ভিক্ষুক প্রতিদিন ১০/২০ টাকা ও ভর্তি ফ্রি ৩শ টাকা দেন। যারা চাঁদা দেয় না তারা ঐএলাকায় ভিক্ষুক কোন ভিক্ষা ভিত্তি করতে পারবেন না।
এই বিষয়ে দেবপাড়া ইউনিয়নের আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ভিক্ষুক সমিতির সভাপতি ফজলুল করিম বলেন, আমরা সমিতি করেছি। কত টাকা জমা হয়েছে সেটা ক্যাশিয়ার বলতে পারবেন।
ভিক্ষুক সমিতির ক্যাশিয়ার হাবিবুর রহমান বলেন, আমি ভিক্ষুক সমিতির সভাপতি ফজলু এর নির্দেশে টাকা জমা রাখছি।
সমিতির সদস্য ছাড়া কেউ এখানে ভিক্ষা করতে পারবে না। এ ব্যাপারে টোল প্লাজা পুলিশের ইনচার্জ রেজা মাহমুদ বলেন, ভিক্ষুক সমিতির নামে টাকা উঠিয়েছেন ফজলু ও হাবিব। তাদেরকে বলেছি এখানে কোন টাকা উঠানো যাবে না।