ঢাকাSaturday , 20 November 2021
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে আগাম টমেটো চাষে লাভবান হওয়া স্বপ্ন দেখছেন চাষীরা 

Link Copied!

মোফাজ্জল ইসলাম সজীব, নবীগঞ্জ  :   আগাম টমেটো চাষে ঝুঁকছেন চাষীরা। ভালো বাজারদর পেতে শীতকালীন টমেটো বাজারে তুলতে এখনই মরিয়া হয়ে উঠেছেন হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার চাষীরা।
সরেজমিনে দেখা গেছে, নবীগঞ্জ উপজেলা কালিয়ার ভাঙ্গা ইউনিয়নের মান্দার কান্দি গ্রামের  নতুন করে ঘুরে দাঁড়ানোর জন্য আগাম টমেটো চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন এসব চাষী।

ছবি : নবীগঞ্জে আগাম টমেটোর বাম্পার চাষে লাভবান হওয়া স্বপ্ন দেখছেন চাষীরা

এলাকার প্রায় দু একর জমিতে টমেটো লাগিয়েছেন তারা। রাত-দিন সমান তালে ক্ষেতের পরিচর্যায় সময় পার করছেন। আবহাওয়া অনুকূলে থাকলে আগাম টমেটো চাষের মাধ্যমে মহামারি করোনার ক্ষতি কাটিয়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেন তারা।
একই ইউনিয়নে পুরাণগাওঁ গ্রামের উত্তর পশ্চিমপাড়া গ্রামের টমেটো চাষি শাহ আলম চৌধুরী (মনু মিয়া) জানান, অন্য বছরের চেয়ে চলতি  বছরে লাভবান হওয়ার সপ্ন দেখছেন । কৃষি কাজে নির্ভরশীল এলাকার মানুষ। এখানকার চাষীদের আবাদকৃত সবজি থেকে দেশের বড় চাহিদা মেটানো হয়ে থাকে।
মনু মিয়া  জানান, তিনি ১ একর জমিতে টমেটো চাষ করেছেন। এলাকার ৭টি ইউনিয়নের কয়েক হাজার চাষি এ বছর ব্যাপক ভাবে জমিতে আগাম উচ্চফলনশীল জাতের টমেটো আবাদ করেছেন। এসব জমিতে উচ্চফলনশীল জাতের লাভলী, বিউটি, হাইটম, চার জাত, হাইব্রীড, বিপুলপ্লাসসহ নানা জাতের টমেটোর চারা লাগিয়েছেন তারা।
অবহাওয়া ভালো থাকলে আগাম টমেটো বাজারে তোলা সম্ভব হবে। এসব টমেটোর ভালো বাজার দর পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
শাহ আলম চৌধুরী (মনু মিয়া ) জানান, ইউটিউব দেখে টমেটো চাষের আগ্রহ পাই কৃষিকাজে এখানকার চাষীরা বেশ তৎপর। বিশেষ করে সবজি চাষে চাষীরা বেশ সাফল্য এনেছেন। আগাম টমেটো চাষের প্রতি দিনদিন চাষিরা ঝুঁকছেন।
স্থানীয় কৃষি অফিসের সাথে  কোন রকম যোগাযোগ আমার নেই আমার নিজ উৎসাহ নিয়েই আমি কাজ করে যাচ্ছি। শুনেছি কৃষি অফিসার এর মধ্যেমে  বিনামূল্যে বীজ, সার, কীটনাশকসহ নানা কৃষি উপকরণ দেওয়া হয়। পাশাপাশি টমেটো চাষের জন্য সবধরণের পরামর্শ ও সহায়তা দেওয়া হয়ে থাকে।