ঢাকাSunday , 23 January 2022
আজকের সর্বশেষ সবখবর

ওমিক্রনের ঊর্ধ্বগতির কারণে জেলা জুড়ে বেড়েছে মাস্ক বিক্রি

Link Copied!

করোনার (ওমিক্রন) আফ্রিকান ভ্যারিয়েন্ট এর ঊর্ধ্বগতি ঠেকাতে সরকারের পক্ষ থেকে জনসাধারণের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে গ্রহণ করা হয়েছে ‘নো-মাস্ক নো-সার্ভিস’ নীতি।

এর ফলে জেলা জুড়ে কাপড়ের দোকান ও ভ্রাম্যমাণ দোকানগুলোতে বেড়েছে মাস্ক বিক্রি। অন্যদিকে মাস্ক পরিধান নিশ্চিত ও মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে মাঝে মধ্যে অভিযান চালানো দরকার বলে জানিয়েছেন সচেতনমহল।

শনিবার (২২ জানুয়ারি) বিকেলে শহরের সদর হাসপাতালের সামন,থানার মোড়,চৌধুরীবাজার মোড়,বাস স্ট্যান্ড, ডিসি অফিসের সামনে এমনকি বিভিন্ন মার্কেটের সামনে দেখা গেছে ফেরি করে মাস্ক বিক্রি করছেন ফেরিওয়ালারা। ক্রেতারাও এসব থেকে নিজেদের পছন্দমতো কিনে নিচ্ছেন নানা রকমের মাস্ক।

জানা গেছে, এসব দোকানে ওয়ান টাইম সার্জিক্যাল মাস্ক প্রতিটি ৫ টাকা, তার চেয়ে একটু উন্নত কাপড়েরটি ২০-৩০ টাকা। এছাড়া ডাবল পার্টের উন্নত মাস্ক ৫০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। কেএন ৯৯ মাস্ক বিক্রি হচ্ছে মান অনুযায়ী ৫০-১০০ টাকায়। আবার বিভিন্ন কোম্পানির নাম সম্বলিত কাপড়ের মাস্ক বিক্রি হচ্ছে ৩০-৬০ টাকায়।

জেলা প্রশাসক ভবনের সামনে কথা হয় ভ্রাম্যমাণ মাস্ক বিক্রেতা সবুর মিয়ার সঙ্গে। তিনি বলেন, ‘করোনার প্রথম সময় ফেরি করে মাস্ক বিক্রি করে ভালো ব্যবসা করেছিলাম। মাঝখানে বন্ধ ছিলো। ফের সংক্রমণ বাড়ায় আবারো বিক্রি শুরু করেছি। গত এক সপ্তাহ ধরে বিক্রি বেড়েছে। এখন দিনে দেড় থেকে দুই হাজার টাকার মাস্ক বিক্রি হয়।

এদিকে করোনা আক্রান্তের হার বাড়তে থাকার সুযোগে মাস্কের দাম বিক্রেতারা বাড়িয়ে দিয়েছে বলে অভিযোগ ক্রেতাদের। ক্রেতা আব্দাল হোসেন নামের এক যুবক বলেন, গত বছর যে মাস্ক কিনেছিলাম ৩০ টাকায় সেই মাস্ক এবার ৬০ টাকা।

হঠাৎ করে দোকানগুলোতে মাস্ক বিক্রি বেড়ে গেছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে দোকানিরা মাস্কের দাম বেশিও নিচ্ছে। এদিকে হবিগঞ্জের জেলা জুড়ে করোনা আক্রান্তের সংখ্যাও বাড়ছে।

হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালের তথ্য মতে গত বৃহস্পতিবার (এ রিপোর্ট লেখা পর্যন্ত) জেলায় করোনা আক্রান্ত হয়েছে ৪৯ জন। তন্মধ্যে সদরে ৩৩,বাহুবলে ৯,বানিয়াচংয়ে ১,লাখাইয়ে ২ ও নবীগঞ্জে ৪ জন। এই পর্যন্ত জেলায় মোট করোনা শনাক্ত ৬হাজার ৮শ ৪৭ জন। এদের মধ্যে সুস্থ্য হয়েছেন ৪হাজার ৭শ ৯১ জন। আর মৃত্যু হয়েছে ৪৮জন।

হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের প্রভাষক ডা: পঙ্কজ কান্তি গোস্বামী দৈনিক আমার হবিগঞ্জকে জানান,নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়ছে দ্রুত। এই সংক্রমণ প্রতিরোধে অবশ্যই জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হাত স্যানেটাইজড করতে হবে। বাইরে বের হলে মাস্ক ব্যবহারের বিকল্প নেই।