ঢাকাSunday , 14 June 2020
আজকের সর্বশেষ সবখবর

ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির ইনচার্জ শামছ উদ্দীন জয় করে নিয়েছেন এলাকার মানুষের হৃদয়

Link Copied!

দিপু আহমেদ, নবীগঞ্জ প্রতিনিধিঃ
নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জ শামছ উদ্দীন এর বুদ্ধিমত্তা বিচক্ষণতা ও কঠোর পদক্ষেপে সুফল পেয়েছেন উপজেলাবাসীসহ উত্তর নবীগঞ্জের মানুষ। নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ এলাকাসহ বিভিন্ন গ্রামে চুরি,  ডাকাতিসহ ছিনতাই,খুন খারাবি, রাহাজানি দমনে বিভিন্ন বিষয় নিয়ন্ত্রণে করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে চলেছেন ইনাতগঞ্জ এলাকার মানুষের নয়নের মণি অফিসার ইনচার্জ শামছ উদ্দীন। জনগনের জানমাল নিরাপত্তায় দিনরাত কঠোর হস্তে পরিশ্রম করে জায়গা করে নিয়েছেন উপজেলাবাসীর হৃদয়ে।
সূত্রে জানা যায়- ২০১৭ সালের দিকে নবীগঞ্জ থানাধীন ইনাতগঞ্জ পুলিশ ফাড়িতে অফিসার ইনচার্জ হিসেবে যোগদান করেন শামছ উদ্দীন । এক সাক্ষাতে তিনি জানান  যোগদানের পূর্বে তিনি ঢাকায় কর্মরত ছিলেন ইনাতগঞ্জ পুলিশ ফাড়িতে উনার সিলেট অঞ্চলের প্রথম কর্মস্হল বলে জানান ফাঁড়ির ইনচার্জ শামছ উদ্দীন। উনি যোগদানের পূর্বে উপজেলার বিভিন্ন স্থানে চুরি-ডাকাতির ঘটনা ঘটত বিশেষ করে এই ইনাতগঞ্জ এলাকায়। যোগদান করার পর প্রথমেই এই এলাকার চুর, ডাকাত,মদ,গাজা,জোয়ার আসর দমানোর প্রচেষ্টা চালান এবং তিনি ধীরে ধীরে সফল হন। চিহ্নিত ডাকাতদের তালিকা সংগ্রহ করে গ্রেফতার করেন। অনেক সময় চুর,ডাকাত ধরতে গিয়ে হামলার শিকার হয়েছেন তারা। ফলে সম্পূর্ণভাবে চুরি ডাকাতির আতঙ্ক থেকে এই এলাকার মানুষ অনেকটা শান্তিতে আছে বলে জানান এলাকার জনসাধারণ। কোন এক সময় সন্ধ্যার পর ইনাতগঞ্জ এলাকায় সড়কে চলতে সাধারণ মানুষ ভয় পেলেও এখন মধ্যরাতেও একা একা যে কেউ এই সড়ক দিয়ে নির্ভয়ে চলাচল করতে পারেন,মদ,জোয়ার আসর, নেই বললেই চলে। এছাড়া বেশ কিছু গুরত্বপুর্ণ মামলা ও বহুল আলোচিত ঘটনার জট খোলেছে উনার দক্ষতায়। মাদক ব্যবসায়ীরাও তাদের আতঙ্কে বন্ধ করেছে অবাধ বিচরণ। জানা যায় অফিসার ইনচার্জ শামছ উদ্দীন তার বিচক্ষণ বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে অনেক বড় বড় বিরোধ এর সমাধান করেছেন সামাজিকভাবে এলাকার মানুষেকে সাথে নিয়ে।
বর্তমান করোনা পরিস্থিতিতে দিনরাত এক করে মানুষকে সচেতন করার কাজে নিজেকে উৎসর্গ করেছেন। শহর থেকে গ্রামে ছুটে চলেছেন উপজেলাবাসীকে করোনা থেকে দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন ।
এলাকার সচেতন মহল ব্যক্তিরা জানান- এইরকম চৌখুস পুলিশ কর্মকর্তার জন্য ইনাতগঞ্জ এর মানুষ অনেকটা নিরাপদে ঘুমাতে পারছেন। সবগুলো পরিস্থিতিতেই তাদের পরিকল্পিত পদক্ষেপ মানুষকে দিয়েছে শান্তি। তাই অন্য সকল পুলিশ কর্মকর্তাদেরকেও এভাবে নিরলসভাবে কাজ করার আহবান জানিয়েছেন তারা।
এ ব্যাপারে অফিসার ইনচার্জ শামছ উদ্দীন বলেন-আমার এখানে আসার প্রায় তিন বছর হয়ে গেছে অনেক মানুষ আমাকে বিভিন্ন মামলার জন্য বড় অংকের টাকার অফার করেছে আমি দুচোখ বন্ধ করে তা প্রত্যাখ্যান করেছি, আমি চাই আমি যখন এই এলাকা থেকে বিদায় নেবো মানুষজন যেন আমার ভালো কাজের প্রসংশা করে এতেই আমি খুশি। মানুষের সেবা করার জন্যই পুলিশের পেশাটিকে বেঁচে নিয়েছি। জানিনা কতটুকু সেবা মানুষকে দিতে পেরেছি। মানুষের নিরাপত্তা দিতে পারলে নিজের মধ্যে যেমন প্রশান্তি আসে তেমনি নিজেকে আরও দ্বায়িত্বশীল করে তুলি। সারা জীবন মানুষের সেবক হয়ে কাজ করতে চাই।’
তিনি বলেন- ‘করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি কষ্ট হয়েছে কিন্তু এটাকে আমি কষ্ট মনে করছি না। অনেক মানুষকে লকডাউনের আওতায় আনতে গিয়ে হয়রানির শিকার হতে হয়েছে। তবুও নবীগঞ্জের বিভিন্ন জায়গা থেকে এতসব মানুষ আসার পরও করোনা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পেরেছি সেটা ভাবলে ভালো লাগে। এতেই আমার তৃপ্তি আমি সারা জীবন মানুষের অন্তরে থাকতে চাই।