ঢাকাWednesday , 5 May 2021
আজকের সর্বশেষ সবখবর

আগে আসলে আগে পাবেন ভিত্তিতে কৃষকরা ধান বিক্রয় করতে পারবেন

Link Copied!

দেওয়ান শোয়েব রাজা : এবার আগে আসলে আগে পাবেন ভিত্তিতে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

 

গত সোমবার (৩মে) খাদ্য মন্ত্রণালয়ের আভ্যন্তরীণ সংগ্রহ শাখার সিনিয়র সহকারি সচিব শারমিন ইয়াসমিন এই আদেশ জারি করেছেন। জানা যায়,চলতি বোরো সংগ্রহ মৌসুমে সরাসরি কৃষকদের নিকট হতে ধান সংগ্রহ সংক্রান্ত খাদ্য মন্ত্রণালয়ের পত্র ১৩,০০,০০০০,০৪৩,২২,০১১-১৭,১৩৯ তারিখ-১৭ নভেম্বর ২০২১ খ্রি:-উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে,খাদ্য মন্ত্রণালয় এর ১৭ নভেম্বর ২০২১ খ্রি:তারিখের ১৩৯নং স্মারকে জারিকৃত অভ্যন্তরীণ সংগ্রহ নীতিমালা-২০১৭ এর ৯ (ক) এর উপ-অনুচ্ছেদ এর সংশোধনী অনুযায়ী উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির মাধ্যমে উপজেলা কৃষি কর্মকর্তা,প্রণীত কৃষকদের তালিকা হতে উন্মুক্ত লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের নিকট হতে ধান ক্রয় এর বিধান রয়েছে।

 

 

ছবি : খাদ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

 

 

কিন্তু দেখা যাচ্ছে কিছু কিছু উপজেলায় এখন পর্যন্ত কৃষি বিভাগ হতে কৃষকদের তালিকা পাওয়া যায়নি। ফলে ধান কিনতে বিলম্ব হচ্ছে। এমতাবস্থায় কৃষকদের ন্যায্যমূল্য প্রদানের স্বার্থে যেসব এলাকায় কৃষকদের তালিকা পেতে বিলম্ব হচ্ছে সেসব এলাকায় গত বছরের তালিকা অনুসরণ করে লটারি অথবা আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ধান ক্রয়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা গেল।

 

সুত্র জানায়,সরকারিভাবে ১৫ হাজার ৯শ ৮৯ জন কৃষকের তালিকা করেছেন কৃষি বিভাগ। এবার মোট ৩ হাজার ৬শ ৬৯ জনের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে। প্রকৃত কৃষক জনপ্রতি ২৭ টাকা কেজি দরে ১০৮০ টাকা মনে ২ টন করে ধান দিতে পারবেন।