ঢাকাThursday , 21 March 2024
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে তেলেসমাতি

Link Copied!

হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয়ে জনবল নিয়োগে তেলেসমাতি কান্ড ঘটিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিভিন্ন পদে নিয়োগের মৌখিত পরীক্ষা নিজস্ব ক্যাম্পাসে না হয়ে ঢাকাতে হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন চাকরিপ্রার্থীরা। পাশাপাশি নিয়োগের জন্য আবেদন করেও অনেক পরীক্ষার্থী কোনো সুযোগ ই পায়নি বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন।

সুত্র জানায়, বিভিন্ন পদে উত্তীর্ণ হওয়া অনেকেই হবিগঞ্জ-৩ আসনের সাংসদ অ্যাডভোকেট আবু জাহির এমপির আত্নীয়স্বজন। যোগ্যদের কৌশলে বাদ দিয়ে তাদেরকে নিয়োগ প্রদান করা হয়েছে। বুধবার (২০মার্চ) রাত সাড়ে ৮টায় জামাল আহমেদ হিমু নামে একজন চাকরি প্রত্যাশি বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগম মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেন। তিনি লিখেনÑহবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে দুইবার নিজের টাকা দিয়ে আবেদন করলাম কিন্তু একবারও পরীক্ষার সুযোগ দিল না, কিন্তু তাদের নিয়োগ কার্যক্রম নাকি শেষ। অথচ আবেদন করার সময় তাদের সব রিকোয়ারমেন্ট পুরণ করেই আবেদন করেছি। শুনলাম আমার মতো অনেকেই পরীক্ষা দেওয়ার ও সুযোগটা পাননি। চাকরি হউক বা না হউক,আবেদনকারীদের পরীক্ষার সুযোগটা তো অন্তত দেয়া যেত না?

তার দেয়া এই পোস্টে অনেক চাকরি প্রত্যাশী এটার উপর ভিত্তি করে নিজেদের মতামত প্রকাশ করেছেন। সাজিদুর রহমান পাবেল নামে এক ফেসবুক ইউজার বলেন-আপনি হয়তো নিজের লোক না সব পীর বাবার দোয়া। মো: রায়হান মিয়া প্রশ্ন করে লিখেন-এই নিয়োগে স্থানীয় প্রয়োগ ছিল না কি। আহমেদ নেহাল লিখেন-সরকারি কোন ভার্সিটিতে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ কি ফেয়ার হয় ?

কাজী খোকন নামে একজন লিখেছেন-স্বায়স্তশাসন পাওয়া মানেই কি যা ইচ্ছা তা ই করতে পারেন কি উপাচার্য? এ দেখি ডা: আবু সুফিয়ানের চেয়ে কোন দিক দিয়ে কম না। সাহাদাত হোসাই জামাল তার কমেন্টে লিখেছেন-কৃষি বিশ^বিদ্যালয় হইছে এটাই বেশি আবার নিয়োগ পরীক্ষা। সামছুল ইসলাম তালুকদার নামে এক কমেন্ট করেছেন-এই বিষয়টা আমরা কিছু বুঝলাম না। হঠাৎ পদগুলো পূরণ হয় কিভাবে।

নিয়োগ পরীক্ষাটা কোথায় কোন সময় হলো। কেউ কি জানেন। পদ গুলোতে তো অনেকেই আবেদন করেছিলো। পরীক্ষা কোনদিন হলো বলে প্রশ্ন রাখেন। শেখ আল আমিন তার কমেন্টে বলেন-৩-৪টা আবেদন করেছি একটাতেও পরীক্ষায় ডাকে নাই। নয়ন চৌধুরী নামে একজন লিখেছেন-আমার জানামতে অনেকেরই পরীক্ষার এসএমএসই আসে নি। শুধু শুনি সিন্ডিকেটের মাধ্যমে নিচ্ছে। তাহলে সার্কুলার ছাড়ার কি দরকার ছিল। দুর্নীতি তো করবেই তার উপর আবার ফাইজলামি।

জিয়াউল খান বলেছেন-আমি জানতাম এরকম দুর্নীতি হবে। এজন্য আবেদনই করি নাই। আপনে মামলা করতে পারেন এদের বিরুদ্ধে। দুর্নীতির একটা সীমা থাকা দরকার। অপরদিকে নিয়োগ বাতিল চান বলে তার মতামত তোলে ধরেন রাজেশ বৈষ্ণব রাজ নামে একজন ফেসবুক ইউজার।

প্রসঙ্গত, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে ৩৩ জন, সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলী পদে ৬, সহকারী পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) পদে ১, প্রশাসনিক কর্মকর্তা পদে ৩, সেকশন অফিসার পদে ৯, অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট পদে ৯, ল্যাব টেকনিশিয়ান পদে ১, ইলেকট্রিশিয়ান পদে ১, ক্যাটালগার পদে ২, ফটোকপি অপারেটর পদে ৩, উপসহকারী খামার তত্ত্বাবধায়ক পদে ১, বাবুর্চি পদে ২, এটেনডেন্ট পদে ২, ফটোগ্রাফার পদে ১, অফিস সহায়ক পদে ১৪, নিরাপত্তা সুপারভাইজার পদে ১, সুপারিনটেনডেন্ট পদে ১ জনসহ মোট ৮০ জন নিয়োগের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ।

চলতি বছরের জানুয়ারি মাসের ২৯ তারিখ সোমবার ঢাকায় এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার এক দিন আগে চাকরিপ্রার্থীদের মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে পরীক্ষার দিন-ক্ষণ জানানো হয়। চাকরিপ্রার্থীদের প্রবেশপত্র না দিয়ে পরীক্ষার আগ মুহূর্তে কেন্দ্র থেকে সংগ্রহ করতে বলে কর্তৃপক্ষ। এসব নিয়ে ক্ষুব্ধ হয়েছেন চাকরিপ্রার্থীরা। সেই সঙ্গে পরীক্ষা নেওয়ার ধরন নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

গত ১৯ মার্চ দুপুর আড়াইটার দিকে ঢাকার ফার্মগেটের কৃষি গবেষণা কাউন্সিলে কৃষি বিশ^বিদ্যালয়ের চতুর্থ সিন্ডিকেট সভায় এসব পদে উত্তীর্ণদের নাম ঘোষণা করেন উপাচার্য ড.আবদুল বাসেত। ফলাফল ঘোষণার সময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সাংসদ অ্যাডভোকেট আবু জাহির।