ঢাকাWednesday , 6 March 2024
আজকের সর্বশেষ সবখবর

শায়েস্তাগঞ্জে দোকান কোটা বরাদ্দের নামে রেলওয়ের সম্পত্তি লুটপাট

Link Copied!

শায়েস্তাগঞ্জের দাউদনগর বাজার এলাকায় সিলেট-আখাউড়া এর শায়েস্তাগঞ্জ রেলওয়ের আওতাভূক্ত কয়েক একর জায়গা দখল করে দোকান কোটা বরাদ্দের নামে চলছে রমরমা বানিজ্য। প্রান্তিক পর্যায়ের সাধারণ ব্যবসায়ীদের মাঝে বরাদ্দের নামে কয়েক কোটি টাকা হাতিয়ে নিচ্ছে স্থানীয় একটি চক্র। টিনসেট’ দোকান তৈরি করে স্থায়ী বন্দোবস্তের নামে প্রায় ৫০টি দোকান থেকে উত্তোলন করা হয়েছে ২ কোটি টাকা। বিষয়টা রীতিমত , ‘ব্যবসায়ীদের মাথায় লবণ রেখে বড়ই খাচ্ছে’ চক্রটি।

সুত্র জানায়, শায়েস্তাগঞ্জ জংশন এলাকায় ৮৮৮ দাগের প্রায় ১৩৩ শতাংশ জায়গা শায়েস্তাগঞ্জ পৌরসভার দাবী করে ২০০৯ সালে উচ্চ আদালতে রীট পিটিশন দায়ের করেন তৎকালিন মেয়র এমএফ আহমেদ অলি।শুনানীতে ৮৮৮ দাগের প্রায় ১৩৩ শতাংশ জায়গা শায়েস্তাগঞ্জ পৌরসভার মালিকানা বহাল রেখে পরবর্তী শুনানীর আগ পর্যন্ত স্থিতিবস্থা জারি করেন বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ এবং শেখ মোঃ জাকির হোসেনের একটি বেঞ্চ।

এরপর থেকে জায়গাটি শায়েস্তাগঞ্জ পৌরসভা ভোগ দখল করলেও সম্প্রতি উচ্চ আদালতের স্থগিতাদেশের তথ্য গোপন করে জনৈক ব্যক্তির মাধ্যমে মোটা অঙ্কের টাকা লেনদেন করে বাংলাদেশ রেলওয়েতে ভূয়া কাগজ সৃজন করে দোকান কোটা বরাদ্দের নামে টাকা হাতিয়ে নিচেছ একটি চক্র। আর এ চক্রটির সরাসরি নেতৃত্ব দিচ্ছেন স্থানীয় আব্দুল আউয়াল তালুকদার, ফুল মিয়া, শংকর দেবসহ আরও কয়েকজন।

সুত্র জানায়, বাংলাদেশ রেলওয়ে থেকে বন্দোবস্তের নামে শায়েস্তাগঞ্জ পৌর মার্কেটের প্রায় ৫০টি দোকান থেকে প্রায় ১ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। তবে তাদের বন্দোবস্তের স্থায়ী কোন বৈধতা নেই। ওই মার্কেটের ব্যবসায়ী সুত্র জানায়, মার্কেটের সামনের দোকান থেকে ৪ লাখ ২৫ হাজার এবং পেছনের দোকান কোটা থেকে ৩ লাখ ২৫ টাকা হারে আদায় করা হচ্ছে টাকা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ওই মার্কেটের একজন ব্যবসায়ী জানান, বিভিন্ন সময়ে ধাপে ধাপে তাদের কাছ থেকে টাকা আদায় করা হচ্ছে। আজ এ বিষয় তো কাল অন্য বিষয়। এভাবেই দিনের পর দিন ইস্যু তৈরি করে আদায় করা হচ্ছে টাকা। বেকায়দায় পড়ে ব্যবসায়ীরাও টাকা দিচ্ছেন বাধ্য হয়ে।

ভিন্ন একটি সুত্র জানায়, আমরা ফুল মিয়া, শংকর দেবসহ আরও কয়েকজন জায়গাটি কৃষি বন্দোবস্ত নিয়ে অবৈধভাবে বাণিজ্যক করে তুলেছেন। শুধু তাই নয়, অবৈধভাবে ভাড়া ও প¬ট বিক্রি করা হচ্ছে। তবে এ বন্দোবস্তের প্রক্রিয়াটাও ভুয়া।

শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র এমএফ আহমেদ অলির সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক আমার হবিগঞ্জ’কে জানান, আমি খোজঁ নিয়েছি। তাদের কাছে যে কাগজ আছে তা ভুয়া। রেলওয়েতে এই কাগজের অফিসিয়াল কোন ডকুমেন্টস সংরক্ষিত নেই। উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকার পর এ ধরনের কোন বন্দোবস্তের প্রশ্নই উঠে না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সাবিনা ইয়াসমিন জানান, শুনানীতে ৮৮৮ দাগের প্রায় ১৩৩ শতাংশ জায়গা শায়েস্তাগঞ্জ পৌরসভার মালিকানা বহাল রেখে পরবর্তী শুনানীর আগ পর্যন্ত স্থিতিবস্থা জারি করা হয়েছে। এ অবস্থায় জায়গার শ্রেণী পরিবর্র্তন কিংবা কোন ধরনের বিক্রি/হস্তান্তর বৈধ হবে না।