ঢাকাSunday , 9 January 2022
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে অনুমোদনহীন ইটভাটায় হুমকির মুখে পরিবেশ

এম এ ওয়াহেদ
January 9, 2022 3:27 pm
Link Copied!

লাখাই উপজেলার মোড়াকরি ইউনিয়নের মোড়াকরি গ্রামের উওর পাশে এবং হবিগঞ্জ লাখাই আঞ্চলিক মহাসড়কের পূর্ব পাশে মোড়াকরি পূর্ব গ্রামে প্রবেশ দ্বারের পূর্ব পাশে গড়ে উঠেছে তিতাস নামে ইটভাটা।

আর এই ইটভাটার পরিবেশ ও কাল ধোঁয়ার কারনে এলাকার আশ পাশের ফসলি জমির উৎপাদনে ব্যঘাত সৃষ্টি হচ্ছে। শুধু তা নয় মোড়াকরি গ্রামের বৃদ্ধ ও শিশুরা আক্রান্ত হচ্ছে বায়ুবাহিত রোগে।

এ ব্যাপারে ইটভাটার মালিক মোমেন ভূঁইয়ার সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান, আমার এই ইটভাটায় বিগত ২০১৭ সাল থেকে ব্যবসা করে আসছি। পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নিয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন ৭ মাসে আগে পরিবেশ অধিদপ্তর সিলেট আবেদন করেছি এখনও অনুমোদন পাইনি।

ট্রেডলাইসেন্স আছে কি না জানতে চাইলে তিনি বলেন তা আমি করি নাই। মোড়াকরি গ্রামের আলহাজ্ব আলী আকবরের সাথে পরিবেশ গত কারনে ফসলী জমির আগের তুলনায় এখন ফলন হচ্ছে কি না তার উওরে তিনি বলেন এই ইটভাটা স্থাপনের কারনে আমাদের জমিতে আগের মত ফসল উৎপাদন হচ্ছে না ।

শুধু তা নয় আমার গ্রামের বৃদ্ধ ও শিশুরা বায়ুবাহিত রোগে আক্রান্ত দিন দিন বেড়েই চলছে।

এ ব্যপারে পরিবেশ অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক মিজানুর রহমানের সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান হবিগঞ্জ জেলায় নতুন অফিস হয়েছে তাই সঠিক বলতে পারব না। তবে অচিরেই আমরা এ ব্যাপারে ব্যবস্থা গ্রহন করার জন্য নির্দেশনা আছে।

তিনি আরো বলেন ২০১৩ সালের পরিবেশ আইনে বলা হয়েছে আবাসিক এলাকা থেকে ১ কিঃ মিঃ এর বাহিরে হলে ইটভাটা স্থাপনের অনুমোদন দেয়া যেতে পারে।

তিতাস ইটভাটাটি ১শত মিটারের দুরত্বে অবস্থিত। এ ব্যপারে এলাকাবাসীর দাবি এই বিষয়টি সংশ্লিষ্ট অধিদপ্তর ইটভাটার ব্যাপারে ব্যবস্থা গ্রহনের জন্য জোর দাবী জানান তারা।