ঢাকাMonday , 25 March 2024
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে রাতের আধাঁরে ফসলি জমির মাটি যাচ্ছে কপারটেক কোম্পানীতে

Link Copied!

মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের হরিতলা এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে মাটি খেকোরা। কৃষি জমির মাটি লুটে নিতে কাজ করছে বিশাল সিন্ডিকেট। এ সিন্ডিকেটটি কৃষি জমির মাটি কুলটেক সলিউশন লিমিটেড (কপারটেক) কোম্পানিতে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। এই মাটি খেকোদের থাবায় নিশ্চিহ্ন হচ্ছে ফসলি জমি। নিঃশ্ব হচ্ছে এলাকার কৃষক।

সরকারি নিয়মনীতি তোয়াক্কা না করে নিজের প্রভাব খাটিয়ে দিন রাত মাটি কেটে ভরাটের অভিযোগ উঠে কুলটেক সলিউশন লিমিটেড (কপারটেক) নামক কোম্পানীর বিরুদ্ধে। মনিপুরের বিল হতে মাইলের পর মাইল দুরত্বে থাকা (৫হাজার ফুট) পাইপ সংযোগ দিয়ে ড্রেজিংয় মেশিনে মাটি কেটে পকুর ভরাট করা হচ্ছে। অবৈধ ড্রেজিংয়ের কারণে আশ-পাশের তিন ফসলের জমিগুলোর বিলিন হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে অন্তত ১৫ জন ব্যক্তি বলেন, প্রশাসনের লোকজন আসার আগেই কিভাবে যেন তারা টের পায়। মেশিনপত্র বন্ধ করে চলে যায়। পরক্ষণে প্রশাসনের লোকজন চলে গেলে তারা আবারো মাটি কাটার উৎসবে মেতে ওঠে। পুলিশ চাইলে ড্রেজার ব্যবসায়ীদের বাড়ি থেকে গ্রেফতার করতে পারে। যেহেতু এটি ফৌজদারী অপরাধ। কিন্তু ড্রেজার ব্যবসায়ী ও পুলিশের মধ্যে চোর-পুলিশ খেলাটা সকলের মধ্যে সন্দেহের কারণ। কেননা পুলিশ আসার আগেই ড্রেজার ব্যবসায়ীরা পালিয়ে যায়। গণমাধ্যম কর্মীদের নিকট তাদের দু:খের কথা বলতে গিয়ে অনেক কৃষক কান্নায় ভেঙে পড়েন।

জানাগেছে, মাটি খেকোরা এলাকায় প্রভাবশালী হওয়ায় সাধারণ মানুষ ওই সিন্ডিকেটের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায়না। প্রতিবাদ করলে মিথ্যা মামলার ভয় দেখিয়ে তাদেরকে নানাভাবে হুমকি দিয়ে থাকে। ফলে ফসলি জমির মাটি হারিয়ে বুক চাপড়াচ্ছে ভুক্তভোগী কৃষকরা।

অভিযোগ রয়েছে কুলটেক সলিউশন লিমিটেড (কপারটেক) কোম্পানীল চেয়ারম্যান আব্বাসী আদম আলী এবং ড্রেজার সিন্ডিকেটরা জমির মালিকদের বিভিন্নভাবে হুমকি-ধমকি দিয়ে জিম্মি করে রাখে এবং রাজনৈতিক নেতাদের ভয় দেখিয়ে আসছে। থানা ক্যাশিয়ার ও ভূমি অফিসের তহসিলদারসহ বিভিন্ন কর্মচারীদেরকে সুবিধা দিয়ে এ অবৈধ ব্যবসা চালিয়ে যাওয়ার কথা সাধারণ মানুষের মুখে মুখে।

এবিষয়ে মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.কে.এম. ফয়সাল দৈনিক আমার হবিগঞ্জকে বলেন, তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা দেয়া হবে। আমি এসিল্যান্ড মহোদয়কে বলে দিচ্ছি তিনি যেনো দ্রুত কুলটেক সলিউশন লিমিটেড (কপারটেক) এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেন।