ঢাকাThursday , 2 February 2023
আজকের সর্বশেষ সবখবর

বাহুবলের শচীঅঙ্গন মন্দির ভেঙ্গে শিবমন্দির নির্মাণের খবরটি ভূয়া

Link Copied!

বাহুবলের শ্রীচৈতন্য মহাপ্রভুর মাতুলালয় শ্রীশ্রীশচীঅঙ্গন ধাম মন্দির ভেঙ্গে শিব মন্দির নির্মাণ করার সিদ্ধান্ত কখনোই নেয়নি শ্রীশ্রীশচীঅঙ্গন ধাম পরিচালনা পর্ষদ।

শ্রীচৈতন্য মহাপ্রভুর মাতা শ্রীশ্রীশচীমায়ের বর্তমান মন্দিরের জায়গায় নতুন শ্রীমন্দির ও আলাদাস্থানে শিবমন্দিরের সিদ্ধান্ত নিয়ে রেখেছে মন্দির পরিচালনা পরিষদ।

অথচ গত ১ ফেব্রুয়ারি ২০২৩ ইং তারিখে হবিগঞ্জ থেকে প্রকাশিত স্থানীয় দৈনিক সমাচারসহ একাধিক পত্রিকায় ‘বাহুবলের শচীঅঙ্গন ধাম মন্দির ভেঙ্গে শিবমন্দির না করতে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি’ শিরোনামে যে সংবাদ প্রকাশ হয়েছে তা শচীঅঙ্গন পরিচালনা পর্ষদের নজরে এসেছে।

পরিচালনা পর্ষদ সাফ জানিয়েছে, বাহুবলের শচীঅঙ্গন মন্দির ভেঙ্গে তার স্থলে শিবমন্দির নির্মাণের খবরটি ভূয়া। এমন সংবাদের তীব্র প্রতিবাদ জানিয়েছে শ্রীশ্রী শচীঅঙ্গন ধাম পরিচালনা পর্ষদ।

শচীঅঙ্গন ধাম পরিচালনা পর্ষদ জানিয়েছে, শ্রীচৈতন্য মহাপ্রভু ও শ্রীশ্রীশচীমায়ের যে স্থানে মন্দির আছে ওই মন্দিরের বিগ্রহ বসবাসের অনুপযোগী হওয়ার কারণে এলাকার ভক্ত ও সর্বসাধারণের উপস্থিতিতে কয়েকটি সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

ওই সব সভার সিদ্ধান্ত মতে, মন্দিরের সীমানা প্রাচীরের ভেতরে আলাদাভাবে শিবমন্দির নির্মাণের সিদ্ধান্ত হয় এবং শ্রীচৈতন্য মহাপ্রভুর মাতা শ্রীশ্রীশচীমায়ের মন্দির যে স্থানে আছে ওই স্থানেই পুরনো মন্দির ভেঙ্গে শ্রীশ্রীশচীমায়ের নতুন করে সুন্দর একটা মন্দির নির্মাণের সিদ্ধান্ত হয় এবং সে অনুযায়ী প্রকৌশলীদের কাছ থেকে দুটি নক্শা সংগ্রহ করা হয়।

শ্রীশ্রী শচীঅঙ্গন ধাম মন্দির পরিচালনা কমিটির সভায় প্রকৌশলী নিশিথ দত্ত পুরকায়স্থ প্রণীত নকশা অনুমোদন দেয়া হয়। ওই সভায়ই আগামী ৩ ফেব্রুয়ারি শ্রীচৈতন্য মহাপ্রভুর মাতা শ্রীশ্রীশচীমায়ের নতুন শ্রীমন্দির এবং শিবমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের সিদ্ধান্ত হয়।

সেই সিদ্ধান্তের আলোকে ভিত্তিপ্রস্তরের নামফলক তৈরি করে স্থাপন করা হয়। কিন্তু এরআগে জনৈক রতন দেব বিজ্ঞ আদালতে ১০/২৩ নং স্বত্ব মোকদ্দমা দায়ের করিয়া শ্রীশ্রীশচীঅঙ্গন ধাম মন্দিরের স্থলে শিবমন্দির করার জন্য এবং পুরাতন মন্দিরের স্থলে অন্য কোনো মন্দির না করার জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা প্রার্থনা করিলে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন।