ঢাকাThursday , 6 August 2020
আজকের সর্বশেষ সবখবর

বাহিরে ফিটফাট ভিতরে সদরঘাট ! “বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স”

Link Copied!

স্টাফ রিপোর্টার :   “বাহিরে ফিটফাট আর ভিতরে তার সদরঘাট”। এই কথাটার সাথে আমরা মোটামুটি সবাই পরিচিত। তবে এটা যদি হয় বানিয়াচং উপজেলার একমাত্র ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সকে ঘিরে তাহলে অবাক হবার কিছুই থাকবেনা । শিরোনামটি আমাদের দেশে বেশ প্রচলিত একটি প্রবাদ। আর এটা এই লেখায় প্রয়োগ করাকে যথার্থ মনে হল। জানিনা আপনাদের কাছে কেমন মনে হবে। যারা নিজেদের কে সবদিক থেকে স্বয়ংসম্পুর্ন ভেবে কিছুটা অহংকার বোধ করে অথচ তাদের অভ্যন্তরীন সার্বিক অবস্থা রীতিমতো আতকে উঠার মতো। হ্যা চিকিৎসা সেবা নিয়ে বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপর এমনটাই তিলক লেপন করা হয়েছে।

 

বিভিন্ন গ্রাম থেকে আসা সেবা প্রত্যাশীরা ঠিক মতো চিকিৎসকদের সেবা না পেয়ে বাধ্য হয়ে জেলা শহরে চলে যাচ্ছেন। আর তারা বলে বেড়াচ্ছেন এই হাসপাতালটি দেখতে সুন্দর হলেও চিকিৎসা সেবা নেই বললেই চলে। মানে হাসপাতালের বাহির খুবই সুন্দর কিন্তু ভিতরে তার সেবার লেশ মাত্র নাই। এর মধ্যে রয়েছে কর্মরত স্টাফদের অযাচিত ব্যবহার।

ছবি : বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ভবন

সম্প্রতি এই স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান নিয়ে এর রোগীর স্বজন চিকিৎসক,দায়িত্বরত সেবিকারদের চরম অবহেলা আর অসৌজন্যমূলক আচরণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেছেন বানিয়াচং চৌধুরীপাড়ার মরহুম আতাউর রহমান খান ও মরহুমা ছায়েরা খানম এর সন্তান আক্কাস আলী খান। তার ফেসবুকে পোস্ট ঘেটে জানা যায়-গত ৩০ জুলাই তার বড় ভাই নুজহাত এন্টারপ্রাইজের মালিক এম আসাদ খান কে নিয়ে দুপুর ১২টার সময় শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকায় বানিয়াচং স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করানো হয়। এর আগে সকালের দিকে রোগীর অবস্থার অবনতি হলে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা: মুবিন উদ্দিনের পরামর্শে দ্রুত রোগীকে অক্সিজেন দিতে বলেন। তারপর স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ভাইরাস সংক্রমণ আইসোলেশন সেন্টার ১ নাম্বার কেবিনে ভর্তি করানো হয় আসাদ খানকে।

 

ভর্তি করানো পর ডাক্তারের পরামর্শে অক্সিজেন দেয়ার নির্দেশনা দেয়ার পরও তখনকার দায়িত্বরত সেবিকা নমীতা রানী রোগীর অক্সিজেন লাগবেনা বলে রোগীর স্বজনদের জানিয়ে দেন। এ নিয়ে স্বজনদের সাথে তার তর্কাতর্কি হয়। সেবিকা নমীতা রানী রাগান্বিত হয়ে বলেন-শুধু ডাক্তার লিখে দিলেই কি আমরা রোগীকে অক্সিজেন দিয়ে দিব। কাকে অক্সিজেন দিতে হয় সেটা আমরা ভালো করেই জানি। পরবর্তীতে আরেক সেবিকা অরুণা আচার্যীকে অক্সিজেন দিতে অনুরোধ করলে তিনি দিতে পারবেন না বলে জানিয়ে দেন। তিনি আরো বলেন-আমাদের ওখানে অক্সিজেন মাস্ক নাই। আমরা দিতে পারবনা। এসময় স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা বিভাগরে টেকনিশিয়ান রোগীর স্বজনরা জুবায়ের আহমদ খানসহ রোগীর স্বজনরা অক্সিজেন দেয়ার জন্য বারবার অনুরোধ করেন। কিন্তু দায়িত্বরত সেবিকারা এতে কোন কর্ণাপাত করেনি। এরই মধ্যে রোগীর ভাতিজা সাব্বির আহমেদ চৌধুরীসহ পরিবারের অন্যরা অক্সিজেন মাস্ক জোগাড় করতে বিভিন্ন জায়গা খোঁজ করেও তা পাননি। একপর্যায়ে ১ নাম্বার কেবিন থেকে রোগীকে ৫ নাম্বার কেবিনে স্থানান্তর করা হয়। সেখানে গিয়ে রোগীর স্বজনরা দেখতে পান ওই কেবিনে কোন লাইটের ব্যবস্থা নেই।

 

অন্যদিকে বাথরুমের ভিতরে রয়েছে বড়বড় পাখির বাসা। এরই মধ্যে ঈদের আগের রাত ১০টার দিকে পুলিশ সুপারের অফিস,বানিয়াচং থানার ডিউটি অফিসার ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার কর্মকর্তা রোগীর স্বজনদের জানান যে,আসাদ খানের করোন পজিটিভ এসেছ। তারপর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার প্লটো চৌধুরী রোগীর স্বজনদের জরুরী ভিত্তিতে দেখা করতে বলেন। পরে তারা আবাসিক মেডিকেল অফিসারের সাথে দেখা করতে তার কাছে যান। সেখানে গিয়ে দেখেন দায়িত্বরত সেবিকাদের মাস্ক বা পিপিই কোন কিছুই নেই। অথচ তারা করোনা আইসোলেশন ওয়ার্ডে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।

 

এদিকে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ প্লটো চক্রবর্তীর সামনেই রোগীর অভিভাবকদের সাথে অসৌজন্যমূলক আচরণ শুরু করেন এবং রোগীর অবস্থা আশংকাজনক বলে জরুরী ভিত্তিতে সিলেট স্থানান্তরের জন্য বলেন সেবিকারা। তাদের এই অসৌজন্যমূলক আচরণ করায় বিষয়টি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এবিএম শাহপরান কে অবহিত করেন তারা । প্রথমে তিনি স্টাফদের সাফাই গাইলেও পরবর্তীতে সেবিকাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করেন।

 

রোগীর অবস্থা অবনতি হওয়ায় ঈদের দিন সকালে র‌্যাব এর মহাপরিচালক ( রোগীর মামাতো ভাই) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ও বিএমএর সহসভাপতি ডা: মোর্শেদ আহমেদ চৌধুরী,আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল,পররাষ্ট্রমন্ত্রীর একান্ত ব্যক্তিগত সহকারি শফিউল আলম জুয়েলসহ স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা সর্বোচ্চ নীতিনির্ধারকদের বিশেষ সহযোগীতায় সিলেট শামসুদ্দিন আহমেদ হাসপাতালের ৪নং ওয়ার্ডে ৩৫নং সিটে ভর্তি করানো হয় আসাদ খানকে । এদিকে বানিয়াচং স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও সেবিকাদের কাছ থেকে অসৌজন্যমূলক আচরণ সঠিক চিকিৎসা না পাওয়ার বিষয়টি ৪দিন অতিবাহিত হলেও তাদের বিরুদ্ধে কোন কার্যকর ব্যবস্থা না নেয়ায় স্বাস্থ্য বিভাগের প্রধান কর্তা ব্যক্তিদের অবহিত করেন রাজনীতিবিদ আক্কাস আলী খান। পরে উপরোক্ত বিষয়ের সাথে জড়িত ডাক্তার ও সেবিকাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন বিএমএ’র কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি ডা: এহতেশামুল হক।

 

এ ব্যাপারে বিষয়টি খতিয়ে দেয়ার জন্য হবিগঞ্জের সিভিল সার্জন,হবিগঞ্জের টিএইচও,লাখাই উপজেলার টিএইচও কে নিয়ে তিন সদস্যদের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ১২তারিখ সকাল ১০টায় বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তদন্ত কাজ শুরু করবেন বলে জানা গেছে। এ নিয়ে কথা হয় রোগীর স্বজন ও ভাই আক্কাস আলী খানের সাথে। তিনি জানান,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও কর্মচারীরা দায়িত্বের প্রতি অনেক উদাসীন। স্বাস্থ্য কর্মকর্তার ডা: শাহপরানের কাজ কর্ম অনেকটা বাহিরে ফিটফাট আর ভিতরে সদরঘাটের মতো। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশংসায় ভাসছেন তিনি। কিন্তু স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরের কেবিনগুলোতে নেই লাইট,নেই অক্সিজেনের মাস্ক। সেবা নিতে আসা রোগীরা পাচ্ছেনা পর্যাপ্ত সেবা। ছোটখাত কাটা-ছেড়া হলেই পাঠিয়ে দেয়া হচ্ছে হবিগঞ্জে। অন্যদিকে টিএইচও শাহপরাণ দীর্ঘদিন ধরে জনগণের চলাচলের একটি রাস্তা ঠুনকো অজুহাতে বন্ধ করে রেখেছেন। যা কোন ভাবেই কাম্য নয়। আমি মনে করি এসব সেবিকাদের সরিয়ে দিয়ে যেন এই স্বাস্থ্য কমপ্লেক্স একটি সেবা বান্ধব হিসেবে গড়ে তোলা হয়। বিষয়টি এলাকার সাংসদ আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুল মজিদ খানে দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

 

বানিয়াচং উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: প্লুটো চক্রবর্তীর সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ব্যবহৃত দুটি নাম্বারই বন্ধ পাওয়া যায়।

 

এই বিষয়টি নিয়ে বিস্তারিত কথা হয় উপজেলা স্বাস্থ্য পরিবার কর্মকর্তা আবুল হাদি মোহাম্মদ শাহ পরাণের সাথে। তিনি দৈনিক “আমার হবিগঞ্জ”কে জানান-রোগীর স্বজনদের সাথে সেবিকারা একটু উচ্চ-বাচ্য কথা বলেছে সেটা সত্যি। বিষয়টি নিয়ে যেহেতু একটা তদন্ত কমিটি করে দেয়া হয়েছে দেখার জন্য এখন আমি আর কি বলব। তদন্তে দোষী সাব্যস্ত হলে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে। তবে চিকিৎসা দিতে আমরা বিন্দু মাত্র কার্পন্য করিনি।