ঢাকাSunday , 3 May 2020
আজকের সর্বশেষ সবখবর

নিশ্চয়ই পৃথিবীটা আবার শান্ত হবে তবে বদলে যাবে, কিন্তু ‘এরা’ বদলাবে না.. আফসোস!

Link Copied!

মতামত-শাহাব উদ্দিন চঞ্চল । করোনার এই বিপদ কাটিয়ে কবে বিশ্ববাসীর মুক্তি হবে পৃথিবীটা আবার কবে স্বাভাবিক হবে একমাত্র সৃষ্টিকর্তাই জানেন। আমরা একটা কথা বিশ্বাস করি সৃষ্টিকর্তার হুকুম ছাড়া একটা পাতাও নড়েনা। এই মহাদুর্যোগ করোনা সৃষ্টিকর্তার গজব এটা বলার অপেক্ষা রাখেনা। জাপানের নভেল বিজয়ী চিকিৎসা বিজ্ঞানী তাসুকু হোনজোর বলেছেন করোনা মানুষের তৈরি, তিনি যুক্তিও তুলে ধরেছেন এবং চ্যালেঞ্জও করেছেন সংবাদ মাধ্যেমে দেখেছি সত্য মিথ্যা বিচার করার ক্ষমতা আমার নেই তবে তিনি চিকিৎসা বিজ্ঞানী তিনি ভালই জানেন, মিথ্যা হলে তার নভেল পুরস্কার ফিরৎ দিয়ে দিবেন এমন কথাও নাকি তিনি বলেছেন। সেই যাই হোক চিকিৎসা বিজ্ঞানী তাসুকু হোনজোর নিউজ যখন সংবাদ মাধ্যমে দেখেছি তার পর সেই সংবাদ পরে খুজে পাইনা এর কারনও জানিনা। করোনা মানুষের তৈরি হোক বা প্রকৃতি থেকে হোক এতদুর যেতে চাইনা, তবে যেখান থেকে যে ভাবেই হোক এটা এখন মহামারী আকারে বিশ্বে ছড়িয়েছে এটাও সৃষ্টিকর্তার হুকুম ছাড়া হয়নি কারন তিনি মহান তিনি সব জানেন। যদি এটা মানুষের তৈরি হয় এবং চীনের উহান শহরের ল্যাবরেটরি থেকে হোক বা অন্য কোন ল্যাবরেটরি থেকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত কারনে ছড়িয়ে পড়ুকনা কেন নিশ্চয়ই মহান সৃষ্টিকর্তা জানেন, কারন আমরা যদি বিশ্বাস করি মহান সৃষ্টিকর্তার ইশারা ছাড়া একটি পাতাও নড়েনা সুতরাং একবাক্যে এটাই বলা যায় করোনা মহামরী মহান সৃষ্টিকর্তার গজব। চীনের উহান শহরের ল্যাবরেটরি থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ পেয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক তাকে জিজ্ঞাসা করেন, ‘আপনার কাছে এমন কোনো প্রমাণ আছে যে, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকেই এই ভাইরাস ছড়িয়েছে?’ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সঠিক উত্তর দেননি। মানুষের তৈরি হলে আসল সত্যটা তারাই জানেন যারা ছড়িয়েছেন আর বিশ্বের ধ্বংসাত্মক রাজনীতিবিদরা জানেন তারা হয়তো নির্দেশ দিয়েছেন তাদের কোন না কোন স্বার্থ জড়িয়ে আছে আর দুর-আকাশ থেকে সৃষ্টিকর্তাও এই ধ্বংসাত্মক রাজনীতিবিদের পক্ষে আপাততঃ আছেন, কারন তাঁরই সৃষ্টিকরা এই সুন্দর পৃথিবীতে শ্রেষ্ঠ জীব হিসাবে দাবিদার মানুষ নামের জীব বিশ্বের ধ্বংসাত্মক রাজনীতিবিদ মোড়লরা পাপের সব সীমা অতিক্রম করে ফেলেছে তাই করোনা নামক এই মহামারী। যে ভাবে হোক যে কারনেই হোক, অন্যায় অবিচার এবং মহাপাপের কারনে-“করোনা” সৃষ্টিকর্তার গজব।আজ সারা পৃথিবী থেকে ন্যায় নীতি উদাঁও হয়ে গেছে যার কারনে খোদ সৃষ্টিকর্তা নারাজ। অন্যায় করা আর অন্যায় সহ্য করে নীরবে বসে থাকা একই অপরাধ। অন্যায়ের প্রতিবাদ করেন না বলেই আজ মহান সৃষ্টিকর্তা আমাদের সকলকে শাস্তি দিচ্ছেন। অন্যায়ের কারনে মনে হয় বিশ্ব আজ ঠেকে গেছে দেয়ালে! তাই করোনা-তার পরও আগামী পৃথিবীর কেমন হবে এজন্য উন্নত বিশ্বের রাজনীতিবিদরা এই মৃত্যুর মিছিলের সারিতে থেকেও প্রস্তুতি নিচ্ছে আগামী প্রজন্মের জন্য কেমন করে নতুন দেশ নতুন পৃথিবী গড়তে পারে। করোনা’র ইতিহাস পড়বে আগামী প্রজন্ম যদি তারা ইতিহাস থেকে শিক্ষা নেয় ” করোনা’র “। আমাদের দেশের নেতা পন্ডিতরা কি ভাবছেন নতুন দেশ নতুন পৃথিবী নিয়ে?

আজকের আমার লেখার মুল বিষয়টি হচ্ছে করোনা মহামারীতে আমার জন্মভুমি বাংলাদেশের সিংহভাগ রাজনৈতিক নেতা এবং এ যুগের রাজনীতিবিদ জ্ঞানী পন্ডিতদের করোনা পরবর্তী ভাবনা নিয়ে,বাংলাদেশ যে নতুন পৃথিবীর সাথে নতুন করে বদলে যাবে এটা মনে প্রানে বিশ্বাস করতে পারিনা।এই মহামারীর কবল থেকে যদি বেঁচে থাকি আর সৌভাগ্যবান হই শান্ত নতুন পৃথিবীটা আবার দেখার সুযোগ যদি পাই সেই পৃথিবীটা কেমন হবে। নিশ্চয়ই পৃথিবীটা আবার শান্ত হবে তবে বদলে যাবে, কিন্তু এরা বদলাবে না.. আফসোস! মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে এই কঠিন বিপদের সময়ও আমরা প্রবাসীরা নিজের সবকিছু বিসর্জন দিয়েও সাধ্যমত দেশের স্বজনদের সাহায্য করছি অতচ দেশের স্বচ্ছল লোকজন সরকারের দেয়া গরীবের চাউল চুরি করছে।অকৃতজ্ঞ এবং বেঈমান আমাদের দেশের এই শয়তান মানুষ গুলো মহামারীতেও মরবেনা,মরবো আমি আপনি আর ভালো মানুষ গুলো। দেশের বেশীর ভাগ বলতে গেলে ৯০% নেতা যে অন্তঃসারশূন্য তা- পন্ডিত রাজনীতিবিদরা জানেন অতচ কথা বলেন না,রাজনৈতিক ভাবে অশিক্ষিত সাধারন লোক মনে করেন এই সব নেতারাই যোগ্য কারন তারা রাজনীতি করেন না রাজনীতি বুঝেন না রাজনীতি তাদের বিষয় নয় এবং রাজনীতি নিয়ে চিন্তাও করেনা,অপরদিকে পন্ডিত রাজনীতিবিদরা নীরব থাকার কারনে এই সব রূপবান, নির্বোধ আদর্শহীন লোভী বেআদব নেতারা যে ভাব দেখায় মনে মনে বঙ্গবন্ধুর চেয়ে বড় অতচ ভিতরে কিছুই নেই আদর্শহীন,পরিকল্পনা ছাড়া রাজনৈতিক ভাবে অশিক্ষিত জনগনের কাছে এরা হচ্ছে উন্নয়নের রূপকার।

বর্তমানের মন্ত্রীগন এবং তৃনমুল নেতাদের মধ্যে ১০ ভাগ আছেন যারা প্রধানমন্ত্রীর জননেত্রী শেখ হাসিনার মত দেশের উন্নয়নের জন্য চিন্তা করেন, আর ৯০ ভাগ শুধু নিজের উন্নয়নে ব্যস্ত এইটাই হচ্ছে রাজনীতি। আমি নিজেকে রাজনৈতিক বিদ্যালয়ের ছাত্র হিসাবে এতই ভগ্যবান মনে করি, আমাদের রাজনৈতিক বিদ্যালয়ের তৃনমুলের যে সকল মহান নেতাগন আমাদের রাজনৈতিক শিক্ষক ছিলেন তাঁদের (Reflection, sacrificing & compromising attitude, dressing sense & speaking style) প্রতিচ্ছবি ত্যাগ ও আপোষমূলক মনোভাব কাপড় ছোপড় পরার এবং কথা বলার ধরন যখন মনে হয় আর বর্তমানের কেন্দ্রীয় যে সকল ডক্টরেট ডিগ্রিধারী নেতা মন্ত্রীদের ভাবভঙ্গি,কথা বলার ধরন টিভিতে বা ময়দানে দেখি, তখন মনে হয়,মাত্র এই ক’বছরে আমরা কি অন্য কোন গ্রহে চলে এলাম? ১৯৭১এর ১৬ই ডিসেম্বরের পর ৭২ আসতেই ষষ্ঠ শ্রেণি থেকে অটো প্রমোশন পেয়ে সপ্তম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছিলাম,মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের জন্ম দেখেছি, সে বয়সটা ছিল একেবারে নিখুত মনে থাকার বয়স। একটি সন্তান তার মার গর্ভে ৯ মাস থাকার পর পৃথিবীতে জন্ম নেয় তেমনি বাংলাদেশ নামক সন্তান তাঁর মায়ের গর্ভে যাওয়া থেকে যে দিন জন্ম নিয়েছিল প্রসব বেদনা থেকে শুরু করে পৃথিবীর মানচিত্রে ভূমিষ্ঠ হয়ে আজ তার ৫০ বছর হয়েছে, সবই আমাদের চোঁখের সামনে,সেই সন্তানের সকল উত্তান পতনের রাজ স্বাক্ষী আমরা। এদেশের জন্ম এবং ক্রান্তিকালে যে সকল অভিজ্ঞ রাজনীতিবিদ দেখেছি আজ তাদের বড় মিস করছি এই সব দেশপ্রেমিক রাজনীতিবিদ এখন নাই।

এই মহামারীর সময় যে সকল মেম্বার চেয়ারম্যান এমপি মন্ত্রী আমলা নেতা এবং তাদের বাহিনী-মাননীয় প্রধানমন্ত্রীর বরাদ্ধকৃত গরীবের খাদ্য লুটেছে,জনগনের উচিত কি আর অনুচিত কি তারা এই সব জানেনা অথচ মৃত্যু যখন দুই-দিকেই তখন রাজনৈতিক ভাবে সচেতন হলে উচিত ছিল ঐক্যবদ্ধ হয়ে এই সকল উইকেট গুলো ফেলে দেয়া।সচিব প্রেস-সচিব আমলা নেতা সাংবাদিক বুদ্ধিজীবি এমপি মন্ত্রীরা-মাননীয় প্রধানমন্ত্রীকে শুধু তেল মেরে লেখা,বাতাস দিয়ে কথাবার্তা বলেই যাচ্ছে। জনগনের টাকা মেরে সম্পদশালী হয়েছে হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে তাদের সন্তানরা নিরাপদ দুরত্বে,যে সব পাপীদের কারনে করোনা সেই করোনা’র নামের বরাদ্ধকৃত ত্রান সামগ্রী লুটে নিচ্ছে প্রশাসনের সিন্ডিকেইটরা। দেশে রাজনীতি বলতে কিছুই নাই একেতো ৯০% নেতা চরিত্রহীন বখাটে রাজনীতি করেনা মাস্তানী করে আর যে ১০% রাজনীতিবিদের গ্রহনযোগ্যতা আছে তারা এখন প্রধানমন্ত্রীর ধারে কাছে নেই দুরে টেলে দেয়া হয়েছে কারন এখন মাননীয় প্রধানমন্ত্রীর আর রাজনৈতিক নেতা নির্ভরশীল নন আমলা নির্ভরশীল। প্রতিটি জেলায় এখন আর সেই বঙ্গবন্ধুর সময়কার নেতা নেই এখনকার জেলার ৯০% নেতাদের কোন ভাবেই বিশ্বাস করা যায় না এই সুযোগে এখন সচিব প্রেস-সচিব আমলা জেলা প্রশাসকরাই নিচ্ছে তারা এখন নেতা।দেশে এখন আর নেতা জন্ম দিচ্ছে না নেতা এবং নেত্রীত্বের শূন্যতা বিরাজ করছে। করোনার পর দুনিয়া বদলে যাবে কিন্তু বদলাবেনা বাংলাদেশ,যদি এখন থেকে দেশপ্রেমিক পন্ডিতরা পদক্ষেপ না নেন।

বাংলাদেশের রাজনীতিবিদ এবং রাজনীতি যদি পরিবর্তন করা না হয় করোনা পরবর্তী বাংলাদেশের অবস্থা কল্পনা করতে পারবেন না। আমরা বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর উপর একমাত্র ভরসা করে বসে আছি, যে কোন সিদ্ধান্ত তাঁর কাছ থেকেই আসতেই হয় অন্য কোন নেতার কথা কেউ মানেনা তাদের কথা কেউ শুনতে চায়না, তাদের কথা বার্তা বডি ল্যাংগুইজ দেখলে টিভি বন্ধ করে দেয় কারন এখন কোন দলে আর আদর্শিক রাজনীতিবিদরা রাজনীতি করেনা রাজনীতি শূন্য দল এবং দেশ যার পরিনতি ভয়াবহ। আগেই বলেছি প্রধানমন্ত্রী এখন আর রাজনৈতিক নেতার দ্বারা যতটুকু পরিচালিত হওয়ার কথা ছিল বাস্তবে তা নয় এভাবে কতদিন ৭৩ বছর বয়সের একজন মহিলা প্রকৃতির নিয়মে যখন ক্লান্ত হয়ে যাবেন তখন কি হবে বিষয়টি ভাবতে ভয় লাগে। দল এবং দেশে যে ধরনের নেতার সৃষ্টি হয়েছে জনগন এখন রাজনীতি কে গৃনা করে অতচ এই দেশের জনগনের শিক্ষার হার কম থাকার পরও অধিকার আদায়ের জন্য রাজনৈতিক ভাবে শিক্ষিত এবং সচেতন ছিল তা-না হলে এই দেশের জন্ম হতোনা। তখনকার নেতার প্রতি জনগনের যে ধরনের আস্থা শ্রদ্ধা ভালবাসা বিশ্বাস ছিল এখন সেটা অনুপস্থিত কারন নেতারা রাজনীতি করেন না রাজনীতির নামে ব্যবসা করেন। জনগন সব সময়ই সঠিক রায় দিয়েছিল বলেই বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি স্বাধীন দেশ জন্ম নিয়েছিল। আজ সেই জনগনই আছে তার কন্যার প্রতি আস্থা শ্রদ্ধা ভালবাসা বিশ্বাস সব আছে কিন্তু প্রধানমন্ত্রীর চারপাশে আদর্শবাদি রাজনীতিবিদরা নেই।

২০ শতকের জার্মানের প্রভাবশালী মার্কসবাদী,নাট্যকার, মঞ্চ নির্দেশক এবং একজন কবি Bertolt Brecht ছবি সহ আমার প্রিয় সুশান্ত দাস গুপ্তের কভার পেইজে অনেক আগে দেখছিলাম ইংরেজীতে লেখা quotes,কথাগুলো নিয়ে অনেক বার আমার ফেইসবুকের টাইম লাইনে লিখেছি তবে এত ডিপে যাইনি।করোনা এই মহামারীতে বাংলাদেশের রাজনৈতিক নেতাদের কর্ম কান্ড এবং সাধারন জনগনের চিন্তা চেতনা দেখে কথা গুলো আমাকে আসলেই খুব নাড়া দিলো, বাংলা অনুবাদ হচ্ছে- “নিকৃষ্টতম অশিক্ষিত হচ্ছে সে, যে রাজনৈতিকভাবে অশিক্ষিত। সে শুনতে চায় না, বলতে চায় না, রাজনৈতিক বিষয়ে অংশগ্রহণ করে না। সে জানে না জীবনের মূল্য, ধান-মাছ-আটা-বাসা ভাড়া-জুতা বা ঔষুধের দাম — সবকিছু নির্ভর করে রাজনৈতিক সিদ্ধান্তের ওপর। এই রাজনৈতিক অশিক্ষিত এতই মূর্খ যে, বুক ফুলিয়ে গর্ব করে বলে, রাজনীতিকে ঘৃণা করি! এই নির্বোধ জানে না, তার রাজনৈতিক অজ্ঞতা থেকে জন্ম নেয় পতিতা, পরিত্যক্ত সন্তান এবং সবচেয়ে নিকৃষ্টতম ভণ্ড রাজনীতিবিদ, দুর্নীতিবাজ এবং দেশি-বিদেশি কর্পোরেট কোম্পানির ভৃত্য দালাল।” আগামী দিনের বাংলাদেশে যদি আইন প্রনেতা যদি এই সকল তেলবাজ ভন্ড রাজনীতিবিদদের হাতে চলে যায় তাহলে জার্মানের প্রভাবশালী মার্কসবাদী,এই নাট্যকার,কবি Bertolt Brecht এর কথা শতভাগ প্রতিফলিত হবে বাংলাদেশের রাজনীতিতে এর পূর্বাভাসএই করোনা মহামারীর সময় মেম্বার চেয়ারম্যান এমপি মন্ত্রী আমলা নেতা এবং তাদের বাহিনী-বরাদ্ধকৃত গরীবের খাদ্য লুটে নিয়েছে। বাংলাদেশের জনগন হয়তো কিছু দিন পর বড় করে মূর্খের মত বুক ফুলিয়ে গর্ব করে বলবে, রাজনীতিকে ঘৃণা করি! আফসোস পৃথিবী বদলে যাবে কিন্তু বাংলাদেশের রাজনীতিবিদ এরা বদলাবে না।

লেখক – শাহাব উদ্দিন চঞ্চল : লন্ডন প্রবাসী রাজনীতিক সাংবাদিক।