ঢাকাTuesday , 26 March 2024
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে ভূট্টা চাষের বাম্পার ফলন

হাসান চৌধুরী
March 26, 2024 10:21 am
Link Copied!

বাংলাদেশে আর আমদানী করা লাগবেনা ভুট্টা। এখন আমাদের বাংলাদেশের বিভিন্ন জেলা, উপজেলা ও গ্রাম অঞ্চলে ভূট্টা চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন অনেকেই। হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা আউশকান্দি ইউনিয়নের উত্তর দৌলতপুর গ্রামের ৩ যুবক ভূট্টার বাম্পার ফলন ফলিয়েছেন।

সোমবার(২৫মার্চ) দুপুরে ঐ ভূট্টা ক্ষেত্র দেখতে গিয়ে ভূট্টা চাষী সিজিল মিয়া কাজ করতে দেখা যায়। তাদের এই নতুন উদ্দ্যোগ নেয়ার পিছনের কারণটি তার কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন, ভূট্টা চাষে অল্প খরচ, এতে লাভও ভাল হয়। তাই আমরা এ চাষাবাদে করছি। আমরা মোট তিন জনে ৬ বিঘা অন্যের জায়গা রংজমা নিয়ে নবীগঞ্জ কৃষি অফিসের সহযোগিতায় আমরা এ পর্যন্ত সফলতার মূখ দেখছি।

খোঁজ নিয়ে আরো জানা যায়, নবীগঞ্জের বিভিন্ন স্থানেই ভূট্টা চাষ করছেন অনেককেই। এবার চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টার বাম্পার ফলনের আশাবাদী কৃষকরা। অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় স্বল্প খরচে যথাসময়ে কৃষকরা এবার ভুট্টার বাম্পার ফলন পাবে বলে বিজ্ঞ মহল ধারণা করছেন। ভালো ফলনের আশায় উপজেলার কৃষকেরা রাতদিন পরিশ্রম করে যাচ্ছে। কৃষকের পাশাপাশি বসে নেই কৃষি কর্মকর্তারাও।