ঢাকাSaturday , 4 April 2020
আজকের সর্বশেষ সবখবর

হাজারো ডাঃ জাবেরের অপেক্ষায় এই বাংলাদেশ!

Link Copied!

বিশেষ সম্পাদকীয়।। বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা দিচ্ছেন ডা. জাবের- এরকম একটা নিউজ গত কয়েকদিন ধরে নিউজ ফিডে দেখছিলাম। ছোটবেলা থেকে জাবের ভাইকে চিনতাম; একই শহরে বড়ো হয়ে উঠা আমাদের। কিন্তু কোনদিন কথা হয় নাই।

প্রথম কথা হয় গত দুই বছর আগে; আমার তখন তথাকথিত দুর্দিন চলে। তথাকথিত বললাম এই কারণে যে, তখন হবিগঞ্জের স্থানীয় কিছু ঝামেলার মধ্য দিয়ে যাচ্ছিলাম আমি। অনেকেই ভেবেছিলো, এই বুঝি সুশান্ত ঝড়ে পড়লো। তাই অনেকেই এড়িয়ে চলতেছিলো। কিন্তু জাবের ভাই আমাকে ফেইসবুকে ফোন দিলেন। স্বাস্থ্যের প্রতি নজর দিতে বললেন। আরো বললেন, শরীর সুস্থ রাখাটা জরুরী। শরীরই যদি সুস্থ না থাকে তাহলে যুদ্ধে তো এমনি হেরে যাবে!

ছবিঃ রাস্তায় চিকিৎসা দিচ্ছেন ডাঃ জাবের। ইনসেটে ডাক্তার জাবের। ছবি ক্রেডিট- সিলেট টুডে২৪.কম. 

সেই থেকে জাবের ভাই’র সাথে নিয়মিত যোগাযোগ। লন্ডনে থাকি আর হবিগঞ্জ থাকি কিংবা ঢাকা; স্বাস্থ্যগত কোন বিষয় এলেই জাবের ভাইকে ফোন। ভাই, এই সমস্যা, সেই সমস্যা। কি করবো? সবসময় তিনি সমাধান দিয়েছেন। এই করোনার আতংকময় দিনে এই জাবের ভাই যে ঘরে বসে থাকবেন না এটাই স্বাভাবিক। তাই আমি এই ভাইরাল নিউজেও অবাক হই নাই। কারণ এটাই উনার জন্য স্বাভাবিক।

বেশ কয়েকমাস আগে জাবের ভাই দাওয়াত দিয়েছিলেন বাসায় উনার, খাওয়ার দাওয়াত। ঝলক, সামুন আর আমি আমার কিছু ভাগিনা ভাতিজা নিয়ে উনার বাসায় হাজির। জাবের ভাই’র বাসার বিশাল লাইব্রেরী দেখে অবাকই হয়েছিলাম। ফেইসবুকে এটা নিয়ে ছবি ও পোস্ট দিয়েছিলাম।

ফেরার সময় জাবের ভাই আমার হাতে একটা হ্যান্ড স্যানিটাইজার গুঁজে দিলেন। বললেন, এটা রাখো। সময় পেলেই এটা ইউজ করো হাতে। এই স্যানিটাইজারই তোমাকে অনেক রোগ থেকে বাঁচিয়ে দিতে পারে! তখন কিন্তু করোনার তেমন নাম জানা ছিলো না। মজার বিষয় হলো, আমি এর আগে কোনদিন হাসপাতাল ছাড়া কোথাও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেছি বলে মনে পড়ে না। আমি ভাইকে বললাম, ধুর ভাই। আমি লোহা খেয়ে লোহা হজম করতে পারি; স্যানিটাইজার দিয়ে আর কি হবে?

ভাই বলেছিলেন, লোহা হজম করা সহজ। ছোট একটা অজানা অচেনা ভাইরাস কিংবা ব্যাকটেরিয়া কিন্তু তোমার লোহার চেয়ে ও কঠিন হজম করা; কাজেই স্বাস্থ্যের প্রতি কোন অবহেলা করো না। এটাই আমার অনুরোধ।

এতক্ষণ যার কথা বলছিলাম, তিনি হলেন ডা. সৈয়দ এম আবরার জাবের। আমাদের হবিগঞ্জ শহরের কৃতি সন্তান। করোনাভাইরাসের আতঙ্কে সারা দেশের মানুষ যখন ঘরে আবদ্ধ আছেন তখন হবিগঞ্জ শহরের পাড়া-মহল্লায় গিয়ে সেবা দিচ্ছেন এই চিকিৎসক। দেশের এই পরিস্থিতিতে মানুষজন যেন সাধারণ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সেজন্য এই ভাবে চিকিৎসা দেওয়ার উদ্যোগ নিয়েছেন তিনি।

এরকম হাজারো ডাঃ জাবের চাই আমরা। হাজারো জাবেরই পারে আমাদেরকে করোনার মতো মহামারী থেকে বাঁচিয়ে রাখতে।