ঢাকাSaturday , 17 April 2021
আজকের সর্বশেষ সবখবর

হাওড়ের সোনার ফসল : রাস্তায় উঠলেই কৃষকের চোখে ঝরে জল

Link Copied!

মামুনুর রশীদ, আজমিরীগঞ্জ প্রতিনিধি।।  আজমিরীগঞ্জের কাকাইলছেও ইউনিয়নের বিশাল হাওড় অঞ্চলে বোরোধান কেবল পাকতে শুরু করেছে।বৈশাখ সবেমাত্র শুরু কিন্তু এরইমধ্যে কৃষকের কপালে দুশ্চিন্তার ভাজ পড়েছে রাস্তা নিয়ে।
শিবপাশা থেকে কাকাইলছেও  রাস্তাটি বোরো ধান ঘরে তোলার প্রধান রাস্তা। এ রাস্তার দু পাশে প্রায় ৪২০০ বিঘা কৃষিজমি বিদ্যমান। এখান থেকে বোরো ধান প্রায় ৮হাজার মেট্রিকটন ও আমন ধান ৩হাজার মেট্রিকটন, সব মিলিয়ে প্রায় ১১ হাজার মেট্রিকটন ধান উৎপাদিত হয়। আর এই ধান কৃষকের ঘরে তোলা ও বাজারজাত করার একমাত্র রাস্তা এটি। দীর্ঘদিন ধরে রাস্তাটি অকেজো হয়ে আছে। সংস্কারের জন্য সওজের (সরক ও জনপথ) লোকজন এসে একাধিকবার ইস্টিমিট করে গেলেও রাস্তা সংস্কারের কাজটি অধরাই রয়ে গেল।

ছবি : শিবপাশা থেকে কাকাইছেও যাওয়ার রাস্তাটির বেহাল অবস্থা। দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী

সামান্য বৃষ্টি হলেই ভাঙা রাস্তায় কাদা লেগে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। আর রাস্তাটি অনেক সরু হওয়ায় সহসাই দুটি বাহন ক্রস করার সময় বাধার সৃষ্টি হয় এবং  দীর্ঘ যানজট দেখা দেয়। এতে যাত্রীদের পড়তে হয় নানান ভুগান্তি আর বিড়ম্বনায়।
যাতায়াত ব্যবস্থা ভাল না হওয়ার পণ্য পরিবহন শ্রমিকেরা ভাড়তি ভাড়া আদায় করছে আর এতে কৃষকেরও উৎপাদন  ব্যয় বাড়ছে এবং ধান বিক্রিতে যথোপযুক্ত দাম পাচ্ছেনা। এ সবের মূলে এই একটাই কারণ রাস্তার যাচ্ছেতাই অবস্থা।  অত্র এলাকার নেতৃস্থানীয় লোকজনের সাথে কথা বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া পাওয়া যায়।
দীর্ঘদিন ধরে রাস্তার এই বেহাল দশা এলাকাবাসী মেনে নিতে পারছেন না। অবিলম্বে রাস্তা সংস্কারের দাবি জানান তারা। রাস্তাটি সংস্কারের বিষয়ে সওজ বা এলজিআরডির কারো সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।
আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মতিউর রহমান বলেন,রাস্তাটির অচলাস্থা জানতে পেরেছি। যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে রাস্তাটি মেরামতের ব্যবস্থা করা হবে।