ঢাকাSaturday , 22 January 2022
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ জেলায় সৌন্দর্যমণ্ডিত সরিষা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা

Link Copied!

শাহরুখ খানের ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির ‘তুঝে দেখা তো ইয়ে জানা সানাম’ গানের বিখ্যাত সেই দৃশ্যের কথা মনে আছে? হলুদ রঙের সরিষা ক্ষেতে চামড়ার তৈরী কালো রংগের বাইকার জ্যাকেট গায়ে একহাতে গিটার নিয়ে দুহাত ছড়িয়ে দাঁড়িয়ে আছেন শাহরুখ আর কাজল ছুটে গিয়ে তার বুকে আশ্রয় নেন। ফিল্মটির ওই গানের দৃশ্যধারণে সরিষা ফুলের অদ্ভুত সুন্দর ব্যবহার লক্ষ্য করা গিয়েছিল।

সরিষা ফুলের সৌন্দর্য শাহরুখ এবং কাজল কেও ছাড়িয়ে গিয়েছিল। হলুদ বরণ সরিষা ফুল ছেলেবুড়ো, নারী-পুরুষ সকলের খুবই পছন্দের একটি জিনিস। প্রকৃতিতে নানা রকম ফুল ছড়িয়ে-ছিটিয়ে থাকলেও সরিষা ফুল কেন যেন একটি অন্যরকম আকর্ষনের বিষয়বস্তু সব সময়ই।

সরিষা ফুলের সৌন্দর্য আসে কৃষকের হাত ধরে কৃষকের চাষ করা সরিষা ক্ষেতে। হবিগঞ্জ জেলার প্রায় প্রতিটি উপজেলায় কমবেশি সরিষা চাষ হলেও এ হবিগঞ্জের লাখাই উপজেলা সরিষার ভান্ডার হিসেবে পরিচিত। সমগ্র হবিগঞ্জ জেলায় এবছর ৩ হাজার ৫ শত ৫০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা থাকলেও এর মধ্যে লাখাই উপজেলায় ২ হাজার ১০ হেক্টর।

এবছর লাখাই উপজেলার মুড়িয়াউক ও মুড়াকরি ইউনিয়নে সবচেয়ে বেশি পরিমাণে সরিষার চাষ হয়েছে, এছাড়া বামৈ, করাব ও বুল্লা ইউনিয়নের কিছু কিছু জমিতে সরিষা চাষ হচ্ছে। জেলায় লাখাই ছাড়াও বানিয়াচং ও মাধবপুর উপজেলায় উল্লেখযোগ্য পরিমাণ সরিষা চাষ হয়েছে।

সরিষা ক্ষেত রয়েছে এমন সব এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গিয়েছে, মাইলের পর মাইল জুড়ে হলুদ রঙের সাগর যেন ঢেউ খেলে যাচ্ছে। বিস্তৃত এসব ফসলের মাঠে ফুলের রেণু উড়ছে। সরিষা ফুলের সুগন্ধে হারিয়ে যেতে চায় মন।

এ যেন এক রোমান্টিক আবহ। মধুলোভী ভ্রমরের দল ইতিউতি হচ্ছে চারদিকে। সরিষা ক্ষেত গুলিতে ছোট ছোট পাখির পালও লক্ষণীয়। এসব পাখিরা সরিষা ক্ষেতে বসবাসকারী পোকামাকড় খেয়ে মনের আনন্দে উড়াউড়ি করছে।

এরই মধ্যে লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের মুড়িয়াউক গ্রামের দক্ষিন মাঠে মধু আহরনের জন্য মৌ বাক্স স্থাপন করেছেন হবিগন্জ সদর উপজেলার ইনাতাবাদ এর বাসিন্দা মৌচাষী মোঃ ছুরত আলী। এখানে শুরু হয়েছে বৈঞ্জানিক পদ্ধতিতে মধু আহরণ। মাধবপুর ও নবীগঞ্জ উপজেলায়ও মধু আহরণ চলছে।

এই এলাকায় বৈজ্ঞানিক পদ্ধতিতে মধু আহরণ করায় মৌমাছির মাধ্যমে পরাগায়নের মাত্রা বেশি হওয়ায় ফলনও ভালো হয়েছে। আগ্রহী মানুষজন এসে দেখছেন কিভাবে মধু আহরণ করা হয়। অনেকের মধ্যে মৌচাষের আগ্রহ জন্ম নিচ্ছে। মধু আহরণের মাধ্যমে একাধারে পুষ্টিকর মধু আহরণ সম্ভব হচ্ছে এতে করে লাভবান হচ্ছেন মৌচাষি অন্যদিকে সরিষা চাষে অধিক ফলনের মাধ্যমে লাভবান হচ্ছেন।

মৌচাষী সুরত আলী জানান, সকলের সহযোগিতা পেলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে তিনি প্রতি বছরের ন্যায় এবারও ভালো পরিমাণ মধু আহরণ করতে পারবেন।

লাখাই উপজেলার মুড়িয়াউক গ্রামের মৌ চাষী এংগু মিয়া বলেন, এ বছর শুরুর দিকে আবহাওয়া প্রতিকূল থাকলেও কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করায় এখন ফলন ভালো হচ্ছে। বানিয়াচং উপজেলার দীঘির পাড় এলাকা চাষি ভুবন দাস জানান, তিনি কয়েক বিঘা জমিতে সরিষা চাষ করেছেন ফলন ভালো হলে বিঘা প্রতি ৪-৫ মন ফলন পেতে পারেন। বাজারদর ভালো পেলে তিনি এ বছর লাভবান হবেন।

এ ব্যাপারে লাখাই উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান, এবছর সরিষা মৌসুমের শুরুর দিকে সামান্য বৃষ্টি হওয়ায় সরিষা বীজের অঙ্কুরোদগম এ সমস্যা দেখা দিয়েছিল। কৃষকদেরকে সমস্যাগ্রস্ত স্থানগুলিতে পুনরায় বীজ রোপন করার পরামর্শ দেন তারা। পরবর্তীতে আবহাওয়া অনুকূলে চলে আসায় বীজ পুনরায় অঙ্কুরোদগমীত হয়ে ভালো ফলন হচ্ছে। এবছর লাখাই উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা বেশি পরিমাণ জমিতে সরিষা চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হওয়ার আশা করা যায়।

এ বিষয়ে হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তমিজউদ্দিন খান জানান, এবছর জেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ৩ হাজার ৫ শত ৫০ হেক্টর জমি। প্রতি হেক্টরে প্রায় ১২ শত কেজি ফলন আশা করা যাচ্ছে। আবহাওয়া ভালো থাকলে এবছর বাম্পার ফলন হবে। এবছর প্রতি মণ সরিষা প্রায় ২৫ শত থেকে ৩ হাজার টাকায় বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে।