ঢাকাTuesday , 31 January 2023
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জের ৬ ডাকাত ফান্দাউকে গ্রেফতার

Link Copied!

র‌্যাব-৯, সিলেট এর অভিযানে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানার আলোচিত ও চাঞ্চল্যকর ডাকাতি মামলায় জড়িত ও সক্রিয় ডাকাত দল পুনরায় ডাকাতির প্রস্তুতিকালে ডাকাত দলের মূলহোতাসহ ৬ ডাকাতকে গ্রেফতার করেছে র‌্যাব-৯।

জানা যায়, গত ২৭ জানুয়ারি শুক্রবার রাত অনুমান ৩ ঘটিকার সময় ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানাধীন চাপরতলা ইউনিয়নের চাপরতলা টু খান্দুরা সড়কের বড়ইউড়ি গ্রামের পাশে ওরস থেকে ফেরার পথে অজ্ঞাতনামা ১০/১২ জনের একটি ডাকাত দলের সক্রিয় সদস্যরা দেশীয় অস্ত্র-শস্ত্রসহ রাস্তার উপর চলন্ত গাড়ীর (সিএনজি, অটো রিক্সা) গতিরোধ করে যাত্রী ও ড্রাইভারদের চোখ বেঁধে মূল্যবান জিনিসপত্রসহ মোবাইল ফোন ও নগদ টাকা ডাকাতি করে নিয়ে যাওয়ার প্রাক্কালে ডাকাতদের কাজে বাধা দেওয়ায় সিএনজি ও অটোরিক্সা ড্রাইভারসহ অর্ধশত যাত্রীদের দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে।

পরবর্তীতে,এই ঘটনার প্রেক্ষিতে গত ২৮ জানুয়ারি সিএনজি চালক বাদী হয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানায় অজ্ঞাতনামা ১০/১২ জনের বিরুদ্ধে একটি ডাকাতি মামলা দায়ের করে। যার মামলা নং- ০৬, তারিখ- ২৮/০১/২০২৩ ইং, ধারা-৩৯৫/৩৯৭ পেনাল কোড। চাঞ্চল্যকর এ ঘটনাটি মিডিয়ার মাধ্যমে সিলেট ও ব্রাহ্মণবাড়িয়া সহ দেশব্যাপী ব্যাপক আলোচনার ঝড় তুলে।

ছবি : উদ্ধার হওয়া দেশীয় অস্ত্র

এরই ধারাবাহিকতায় আসামীদের আইনের আওতায় আনতে র‌্যাব-৯, সিলেট চাঞ্চল্যকর এই ডাকাতির ঘটনার ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা তৎপরতা জোরদার করে। তদন্তের এক পর্যায়ে তথ্য প্রযুক্তির সহায়তায় লুন্ঠিত মোবাইলের সূত্র ধরে ডাকাতদের অবস্থান সনাক্ত করতে সক্ষম হয়।

তথ্য প্রযুক্তি ও গোয়েন্দা তথ্যের মাধ্যমে র‌্যাব-৯ জানতে পারে উল্লেখিত ডাকাত দল সংঘবদ্ধ হয়ে ৩১ জানুয়ারি দিবাগত রাতে পুনরায় ডাকাতির প্রস্তুতি নিচ্ছে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৯, শায়েস্তাগঞ্জ ক্যাম্প, হবিগঞ্জ এর একটি আভিযানিক দল ৩১
জানুয়ারি রাত আনুমানিক ২ ঘটিকার সময় ব্রাক্ষণবাড়িয়া জেলার নাসিরনগর থানাধীন ০৭নং ফান্দাউক ইউনিয়নের ৮নং ওয়ার্ড এর আতুকুরা সাকিনস্থ আতুকুরা বাজারের ৩০০ গজ পশ্চিমে মিজু মিয়ার বাড়ীর উত্তর পাশে ফান্দাউক হতে ছাতিয়ানগামী পাকা রাস্তার উপর অভিযান পরিচালনা করে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র-শস্ত্রসহ ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানা এলাকার আলোচিত ও চাঞ্চল্যকর ডাকাতির সাথে জড়িত ৬ জন সক্রিয় সদস্য সহ ডাকাত দলের মূলহোতা মোঃ আবুল কালাম কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত ডাকাতরা হলেন চুনারুঘাট উপজেলার বাসিন্দা মোঃ আব্দুর রউফ এর পুত্র মোঃ আবুল কালাম, লাখাই উপজেলারা বাসিন্দা রুহুল আমীন এর পুত্র মোঃ জসীম মিয়া, একই এলাকার বাসিন্দা রতন মিয়ার পুত্র রিপন মিয়া, ফিরোজ মিয়ার পুত্র লাভলু মিয়া, হাজী মলয় মিয়া পুত্র মাহমুদুল হাসান জুয়েল, নিবারন সরকার এর পুত্র সবুজ সরকারাহ ৬ জনকে আটক করা । এসময় উক্ত ঘটনার সাথে জড়িত
অজ্ঞাতনামা ৪/৫ জন ডাকাত পালিয়ে যায়।

র‌্যাব জানায়, ডাকাত দলের মূলহোতা মোঃ আবুল কালাম (২৬) দীর্ঘদিন যাবৎ বিভিন্ন শ্রেণীপেশার ব্যক্তিদেরকে প্রলোভন দেখিয়ে ডাকাতি সংগঠনের উদ্দেশ্যে একত্রিত করতো। এছাড়াও মোঃ আবুল কালাম (২৬) এর বিরুদ্ধে চুরি ও ডাকাতির ঘটনায় ব্রাক্ষণবাড়িয়া ও হবিগঞ্জ থানায় একাধিক (৫/৬টি) মামলা রয়েছে।

বিশেষকরে শীতকালীন সময়ে বিভিন্ন মেলা, ওয়াজ-মাহফিল এবং ওরস ইত্যাদি অনুষ্ঠানকে কেন্দ্র করে মোঃ আবুল কালাম (২৬) তার পরিকল্পনা মোতাবেক প্রতিটি ডাকাতি সু-পরিকল্পিত ভাবে সংগঠিত করতো।

র‌্যাব আরো জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ডাকাতদের গত ২৭ জানুয়ারি ২০২৩ ইং তারিখ নাসিরনগর থানার বড়ইউড়ির ডাকাতির ঘটনার সাথে সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। এছাড়া, উক্ত ঘটনাস্থলে তারা ডাকাতি সংগঠনের উদ্দেশ্যে অবস্থান করছিল বলে স্বীকার করে। এসময় তাদের নিকট থেকে ডাকাতির লুণ্ঠিত মালামাল ও ডাকাতির প্রস্তুতিকালে ব্যবহৃত দেশীয় অস্ত্র-শস্ত্র উদ্ধার করা হয়।