ঢাকাWednesday , 24 August 2022
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জের ২৪ চা বাগানের শ্রমিকদের আপোষহীন আন্দোলনে বিভ্রান্তি কাটছে অন্য জেলায়

Link Copied!

দৈনিক ৩শ টাকা মজুরির দাবিতে মঙ্গলবার (২৩ আগস্ট) ১৫দিনের মতো টানা কর্মবিরতিসহ বিক্ষোভ কর্মসূচী পালন করেছেন হবিগঞ্জ জেলার ২৪টি চা বাগানের শ্রমিকরা।

সোমবারের মতো মঙ্গলবারও (২৩আগস্ট) চান্দপুর চা বাগানে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদেরকে বুঝিয়ে কর্মসূচী প্রত্যাহার করানোর চেষ্টা করেন জেলা প্রশাসক ইশরাত জাহান। কিন্তু শ্রমিকরা তাতে সায় দেননি।

গত রবিবার দিবাগত রাতে মৌলভীবাজারে সেখানকার জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের ডাকে সাড়া দিয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ কর্মবিরতি প্রত্যাহার করে শ্রমিকরা কাজে যোগ দেবে মর্মে যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন। এতে সিলেট ও মৌলভীবাজার জেলার কয়েকটি বাগানের শ্রমিকরা কাজে যোগ দিলেও হবিগঞ্জ জেলার সব বাগানের শ্রমিকরা নেতাদের সিদ্ধান্তকে প্রত্যাখান করে আন্দোলন অব্যাহত রাখেন।

জেলা প্রশাসক ইশরাত জাহান ওইদিন শ্রমিকদেরকে তার কার্যালয়ে আলোচনায় বসার আহবান জানান। কিন্তু শ্রমিকরা তাতে সাড়া দেননি। পরে সোমবার জেলা প্রশাসক নিজে চান্দপুর চা বাগানে গিয়ে শ্রমিকদেরকে বুঝিয়ে কাজে যোগ দিতে বলেন। শ্রমিকরা কাজে যোগ না দিয়ে আন্দোলন অব্যাহত রাখেন।

এছাড়া বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতাদেরকে দালাল আখ্যা দিয়ে তাদেরকে পেলে গণধোলাই দেয়া হবে বলে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন শ্লোগান দেন। মঙ্গলবারও সকাল থেকে হবিগঞ্জ জেলার ২৪ টি বাগানের শ্রমিকরা আন্দোলন চালিয়ে যান। চান্দপুর, আমু, বৈকুণ্ঠপুর, লালচান বাগানে দফায় দফায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শ্রমিকরা।

এছাড়া লস্করপুর ভ্যালীর ২৩ টি বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ভ্যালী সভাপতির সভাপতি রবীন্দ্র গৌড়’র সভাপতিত্বে পরামর্শ সভায় বসেন। সভায় চা শ্রমিক ইউনিয়নের বর্তমান নেতাদেরকে বিক্রি হয়ে যাওয়া আখ্যায়িত করে ৩শ টাকা মজুরির দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ভ্যালী কমিটি ও পঞ্চায়েত কমিটির নেতৃত্বে আপোষহীন আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

এ সিদ্ধান্ত নেয়ার পর জেলা প্রশাসক ইশরাত জাহান মঙ্গলবার বিকালে চান্দপুর চা বাগানে গিয়ে আগেরদিনের মতো শ্রমিকদেরকে পুনরায় বুঝিয়ে কাজে যোগদান করানোর চেষ্টা করেন। কিন্তু শ্রমিকরা তাতে সায় না দিয়ে আন্দোলন অব্যাহত রাখেন।

এদিকে হবিগঞ্জ জেলার ২৪ টি চা বাগানের শ্রমিকদের আপোষহীন লাগাতার আন্দোলন অন্যান্য জেলার শ্রমিকদের বিভ্রান্তি দূর করতে শুরু করে। রবিবার রাতে মৌলভীবাজার জেলা প্রশাসনের সাথে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সভায় কর্মবিরতি প্রত্যাহার করায় সোমবার সিলেট ও মৌলভীবাজার জেলার কিছু বাগানে শ্রমিকরা কাজে যোগ দিয়েছিলেন।

হবিগঞ্জ জেলার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার খবর পেয়ে সিলেট ও মৌলভীবাজার জেলার যেসব বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছিলেন তারা পরবর্তীতে পুনরায় কর্মবিরতিতে ফিরে আসতে থাকেন।

মঙ্গলবার সকালে সিলেট জেলার সকল বাগানের শ্রমিকরা লাক্কাতুরা চা বাগানে পরামর্শ সভায় মিলিত হন। সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ৩শ টাকা মজুরির দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া মঙ্গলবার বিকালে কুলাউড়ায় ট্রেন আটকিয়ে ৩শ টাকা মজুরির দাবিতে রেলপথ অবরোধ কর্মসূচী পালন করেন লংলা ভ্যালীর চা শ্রমিকরা।

হবিগঞ্জ, সিলেট ও মৌলভীবাজার জেলার পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দ বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রীর মুখের ভিডিও বার্তা অথবা লিখিত আশ্বাস ছাড়া অন্য কারও কথায় আন্দোলন প্রত্যাহার করবোনা।

রাতে এ রিপোর্ট লেখার সময় বেগমখান চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি চন্দন কর্মকার’র সাথে আলাপকালে তিনি জানান, বুধবারও লস্করপুর ভ্যালীর ২৩ টি বাগানে কর্মবিরতি চলবে।