ঢাকাTuesday , 16 February 2021
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জের ‘ব্যাংকিং দুর্বৃত্ত’ আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ম্যানেজার সাকীর কানাডা পলায়নের ফন্দি

Link Copied!

আতাউর রহমান ইমরান/এম.এ রাজা।। ঋণ বিতরন কার্যক্রমে উপর্যপরি অনিয়ম-দুর্নীতি, সিন্ডিকেট বাজি ও যৌন নিপীড়নের অভিযোগ এবং এ নিয়ে একের পর এক গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর অভিযোগের পাহাড় সামাল দিতে না পেরে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড হবিগঞ্জ শাখা ম্যানেজার ইকবাল শরীফ সাকী এখন গোপনে কানাডা পলায়নের ফন্দি আটছেন বলে নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য পাওয়া গেছে। সূত্র জানায় অলিপুরের স্বনামধন্য ব্যবসায়ী ফোরকান আলীর দুই কোটি ৭০ লাখ টাকা ভ্যালুয়েশন করা মর্টগেজ কৃত সম্পত্তি সিন্ডিকেট করে নিয়মবহির্ভূতভাবে মাত্র সাতাশ লাখ টাকা দিয়ে সাজানো নিলামে বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ এবং সংবাদ প্রকাশের পর থেকেই পারিবারিক-সামাজিক এবং আইনি চাপে ছিলেন সাকী।

ছবি : অভিযুক্ত সাকীর ফাইল ছবি

পরবর্তীতে ঋণ দেয়ার নাম করে এক নারীকে যৌন সুবিধা নেয়ার চেষ্টা এবং শ্রীমঙ্গলের ব্যবসায়ী কামাল হোসাইন বাশারকে ঋণ পরিশোধ করার পরেও মামলা তুলে না নিয়ে বরং ৫ লাখ টাকা ঘুষ দাবি করার সংবাদ প্রকাশ হয়। এর পরপরই বাংলাদেশ বাংক সহ সংশ্লিষ্ট সরকারি তদন্তকারী সংস্থা গুলো সাকির বিরুদ্ধে প্রকাশ্যে এবং গোপনে তদন্ত শুরু করে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড কর্তৃপক্ষ এসব অভিযোগের ব্যাপারে অভ্যন্তরীণভাবে খোঁজখবর নেয়া শুরু করে। ব্যবসায়ী ফোরকান আলীর হবিগঞ্জ জেলা সিনিয়র সহকারী জজ একলাছ উদ্দিন এর আদালতে সাকীর বিরুদ্ধে দায়ের করা মামলায় গত ২০ জানুয়ারী সাকী সহ আরও দু’জনকে শোকজ করে আদালত। এনিয়ে হবিগঞ্জের ব্যাংকিং পাড়ায় বয়ে চলে সমালোচনার ঝড়।
হবিগঞ্জ ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ও বিভিন্ন ব্যাংকে কর্মরত স্বনামধন্য ব্যাংক কর্মকর্তাগণ সাকীর এ ধরনের কার্যকলাপের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। তারা জানান এভাবে লাগামহীন দুর্নীতির বিরুদ্ধে তদন্ত হওয়া দরকার। ব্যাংকিং খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হওয়া প্রয়োজন। সরকারি সংস্থাগুলির তদন্ত আদালতের কার্যক্রম এবং ব্যাংকারদের সমালোচনায় অভিযোগ প্রমাণে চাকরিচ্যুতি সহ জেল জরিমানার ভয়ে দিশেহারা হয়ে অবশেষে সমাধান হিসেবে ইকবাল শরীফ সাকি সকলের ধরাছোঁয়ার বাইরে সুদূর কানাডায় পলায়নের পরিকল্পনা আটেন বলে খবর পাওয়া যায়।
এদিকে ম্যানেজার সাকির বিরুদ্ধে পত্রিকায় সংবাদ প্রকাশের পর একের পর এক অভিযোগ কারীগণ বিভিন্নভাবে অভিযোগ জানাতে জানাচ্ছেন দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকা সংশ্লিষ্টদের কাছে। অভিযোগকারীদের তালিকায় যেমন আছেন ব্যবসায়ীগণ তেমনি রয়েছেন তারই চাকরি করা তারই সহকর্মীবৃন্দ। প্রাপ্ত তথ্য মতে জানা যায় ইকবাল শরীফ সাকি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড হবিগঞ্জ শাখা অফিসার পদে কর্মরত থাকা কালিন সময়ে নানা কূটকৌশলে তার আগ্রাসী দুর্নীতির বিরোধিতাকারী ব্যাংকারদের নানা অপকৌশল প্রয়োগ করে সরিয়ে দিতেন চাকরি থেকে। তৎকালীন ম্যানেজারকেও একইভাবেই বদলি করিয়ে দিয়েছিলেন তিনি নিজে ম্যানেজার হবার পথ সুগম করার জন্য। সাকি ম্যানেজার হওয়ার পর থেকেই আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর মত স্বনামধন্য প্রতিষ্ঠান একটি শাখা কে জনবিরোধী এবং দুর্নীতি পরায়ন শাখা হিসেবে পরিণত করেন।
পেশি শক্তি ও রাজনৈতিক শক্তি পাওয়ার লক্ষ্যে তিনি হবিগঞ্জের প্রভাবশালী রাজনৈতিক নেতৃবৃন্দকে অনিয়মতান্ত্রিকভাবে বিপুল অঙ্কের টাকা ঋণ দিতেন। জানা যায় তার অপকর্মে সহযোগিতার পুরস্কার হিসাবে প্রভাবশালীদেরকে অর্থনৈতিক ভাবেও বাটোয়ারা দিতেন সাকি। গ্রাহকদেরকে অনিয়মতান্ত্রিকভাবে বড় বড় লোন পাইয়ে দেয়ার বিনিময়ে বড় অংকের উৎকোচ গ্রহণ করতেন তিনি। উৎকোচের বিপুল অঙ্কের টাকা ব্যয় করে নিয়মিত বিমানে দেশ এবং দেশের বাইরে বিভিন্ন বিলাসবহুল পর্যটন কেন্দ্রে বিলাসী জীবন যাপন করতে অভ্যস্ত ছিলেন সাকী।
এসব ব্যাপারে হবিগঞ্জ ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি ও সোনালী ব্যাংক ম্যানেজার মুজিবুর রহমান বলেন এ ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান কার্যক্রমে স্বচ্ছতা বেশি দরকার। কারণ আমরা অন্যের টাকা নিয়ে ব্যবসা করি। আমি চাই সত্য উদঘাটিত হোক এবং ব্যাংকিং কার্যক্রমে স্বচ্ছতা আসুক। ওদিকে সাকীর দেশ ছেড়ে পলায়নের বিষয়টি জেনে যাওয়ার পর ক্ষতি গ্রস্থ গ্রাহক গণ সাকী যাতে দেশ ছেড়ে পলায়ন না করতে পারে সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সজাগ দৃষ্টি রাখার দাবি জানাচ্ছেন।