ঢাকাSunday , 20 March 2022
আজকের সর্বশেষ সবখবর

সবুজের আড়ালে চা শ্রমিকদের কষ্টের জীবন

Link Copied!

চা বাগানের সবুজ বুকে চা শ্রমিক দের পাতা তোলার দৃশ্য যতটা চোখকে মুগ্ধ করে,তাদের জীবনের গল্প ততটা আনন্দদায়ক নয়। প্রতিদিন তীব্র দাবদাহ অথবা ঘনবর্ষণ মাথায় নিয়ে ‘দুটি পাতা একটি কুঁড়ি’ তোলাই তাদের কাজ। ১২০টাকা ন্যূনতম মজুরিতে অনেকটা ক্রীতদাসের মতোই তাদের কাজ করতে হয় বাগানে।

সংস্কৃতির বিস্তর ফারাকের কারণে মূলধারার বাঙালি সমাজের কাছেও নিগ্রহের শিকার এই চা শ্রমিকেরা। স্বল্প মজুরীতে ক্রমবর্ধমান পরিবারের চাহিদা মেটাতে একই পরিবার থেকে অনেকেই চা বাগানে কাজ নিতে শুরু করে।কিন্তু যুগের পর যুগ চা শ্রমিকদের ভাগ্য চা বাগানের হাড়ভাঙ্গা খাটুনির গণ্ডিতে বাঁধা পড়ে আছে।

বংশানুক্রমে সমাজের মূলধারা থেকে বিছিন্ন চা বাগানে নিয়োজিত শ্রমিকের অর্ধেকের বেশি নারী। তাদের জীবনের ৩০ থেকে থেকে ৪০টি বসন্ত টিলায় টিলায় দাঁড়িয়ে পাতা তুলেই নিঃশেষ হয়ে যায়। স্বাস্থ্যসেবাও অপ্রতুল। বেশির ভাগ বাগানে নাম মাত্র একটি চিকিৎসাকেন্দ্র থাকলেও জটিল কোনো রোগ হলে নিজ খরচে বাইরে চিকিৎসা করাতে হয় তাদের।

সরেজমিনে হবিগঞ্জের মাধবপুর উপজেলার জগদীশপুর চা বাগানের গেলে কথা হয় নারী চা শ্রমিক অনিমা ভৌমিজ এর সাথে তিনি বলেন বাবা, মা আর তিন বোন কে নিয়ে ৫সদস্যের সংসার। প্রতিদিন ১২০টাকা রোজে কাজ করি। ঘরে বৃদ্ধ বাবার শরীরে বাসা বেঁধেছে নানা রোগ,দীর্ঘদিন ধরে অসুখে ভুগছে তিনি ।

টাকার অভাবে আটকে আছে তার চিকিৎসা।আমার একা রোজগারে খেয়ে না খেয়ে কোন রকম চলে সংসার।  আরেক নারী চা শ্রমিক তৃষ্ণা মুন্ডা আক্ষেপ করে বলেন অভাবের সংসারে ১মেয়ে ২ছেলে। স্বামী বেকার,সারাদিন পরিশ্রম করে ১২০ টাকা মজুরি পাই। একদিন কাজে না গেলে মজুরি নাই। এই টাকায় সংসার চলে না। চা-বাগানের শ্রমিক হওয়ার জন্যই কি আমাদের জন্ম।

চা শ্রমিক দের বিভিন্ন অসুবিধার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন মালিকপক্ষ আমাদের চা শ্রমিক দের কে সামান্য সুবিধা দেওয়ার কারণে চা শ্রমিকদের মজুরি খুব কম দেয়।

দেশে জিনিস পত্রের দাম যে ভাবে বাড়ছে কমপক্ষে একজন চা শ্রমিকের মজুরি ৩০০ টাকা করা দরকার। ১২০টাকা মজুরি দিয়ে একটি পরিবার চলতে পারে না। আমাদের চা শ্রমিক দের ভিটে মাটি নাই বাধ্য হয়ে এই টাকা মজুরি দিয়ে তাদের কাজ করতে হয়। এছাড়া আর আমাদের যাওয়ার যায়গা নাই।

তিনি আরও বলেন অল্পদিনের মধ্যেই চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবি নিয়ে মালিক পক্ষের সাথে আমাদের আলোচনার কথা রয়েছে।