ঢাকাSunday , 30 January 2022
আজকের সর্বশেষ সবখবর

শহরে রাস্তার কাজ শেষ হলেও থেমে নেই টমটমের নৈরাজ্য : ইচ্ছেমতো ভাড়া আদায় করা হচ্ছে

Link Copied!

মেরামত করা হয়েছে হবিগঞ্জ শহরের প্রধান সড়ক দুর্ভোগ অনেকটাই লাঘব হয়েছে শহরবাসীর। টমটম চালকরা তাদের নিজেদের ইচ্ছেমতো যেমন খুশি তেমন ভাড়া আদায় করছে ।  টমটমের নির্দিষ্ট ভাড়ার জন্য নেই কোন ধরনের চার্ট ।

৫ টাকার জয়গায় নেওয়া হচ্ছে ১০ টাকা আর সেই ১০ টাকার জয়গায় নেওয়া হচ্ছে ২০ টাকা টমটম ভাড়া। যেন শহর জুড়েই চলছে টমটম চালকদের রাজত্ব।

৫ টাকা কম দিলেই শুরু হয় বাকবিতন্ডা অনেকেই উপায় না পেয়ে ৫ টাকার জায়গায় ১০ টাকা গাড়ি ভাড়া দিচ্ছেন ।  প্রশাসনের নজর দেয়ার দাবি করছেন সচেতন মহল ও যাত্রীরা ।

জানা যায়, রাস্তা ভাঙ্গা অনেক জ্যাম বিভিন্ন ধরনের অজুহাত টমটম চালকদের আবার এখন অন্য দাবি করোনার ভাইরাসের কারণে টমটম মালিক শ্রমিক সংগঠন  শহরের যে কোন স্থানের ভাড়া ১০ টাকা নির্ধারণ করে দিয়েছে।

নির্ধারিত টমটম ভাড়ার চার্টের ব্যাপারে প্রশ্ন করলে টমটম চালকদের দাবি ১০ টাকা ভাড়া সবাই জানে আপনি নতুন তাই জানেন না এ নি শুরু চালক যাত্রীদের মধ্যে কথা-কাটাকাটি।

শুধু তাই নয় দৈনিক আমার হবিগঞ্জের সমীকরণের দেখা যায় টমটম চালকদের হাতে নারীরা এবং বৃদ্ধ লোকেরাই বেশি হয়রানি শিকার হচ্ছেন

৫ টাকা ভাড়া কম দিলেই যাত্রীদের উপরে হাত তুলে অনেক টমটম চালক। তবে হবিগঞ্জ শহরে দেখা গেছে ব্যতিক্রম চিত্র ।  ট্রাফিক পুলিশের সামন দিয়ে টমটম চালাচ্ছেন স্কুল পড়ুয়া ১৫ /১৬ বছর বয়সের ছেলেরা ।  ট্রাফিক যেন দেখেও কিছু দেখেনা।  অপ্রাপ্ত বয়স্কদের চালকদের হাতে টমটম প্রায় সময় ঘটে বিভিন্ন ধরনের দূর্ঘটনা। গত ১ বছরে হবিগঞ্জ শহরেই ছোট বড় টমটম দূর্ঘটনা হয়েছে ২০০টির বেশি।  আহত হছেন ৫০০ জনের বেশি যাত্রী।

শনিবার (৩০ জানুযারী) হবিগঞ্জ কয়েকটি স্থান সরেজমিনে ঘুরে দেখা গেছে, ধুলিয়াখাল থেকে থানার মোড়ে ভাড়া আদায় করা হচ্ছে ১৫ থেকে ২০ টাকা যেখানে মূল ভাড়া ১০ টাকা ছিল ।  এদিকে থানার মোড় থেকে শহরের প্রধান সড়কে যেকোন জায়গায় গেলে ভাড়া নেয়া হচ্ছে ১০ টাকা শহরের মূল ভাড়া ৫ টাকা তবে করোনা স্বাস্থ্যবিধি মেনে ৪ জন যাত্রীর বিনিময়ে ১০ টাকা ভাড়া করা হয় পূর্বের ভাড়া ।

কিন্তু করোনার বিধি নিষেধ শিথিল হলে পৌরসভার পক্ষ থেকে ৫ টাকা ভাড়া বহাল রেখে মাইকিং করা হয়। সম্প্রতি শহরের প্রধান সড়ক মেরামত কাজ প্রায় শেষের দিকে । তার পরেও শেষ হয়নি টমটম চালকদের বিভিন্ন তালবাহানার শেষ নেই ।

স্থানীয় বাসিন্দা শাহিন বলেন, শহরের যেকোন জায়গায় ভাড়া ৫ টাকা কিন্তু তারা নিচ্ছে ১০ টাকা । কি আর বলবো টমটম চালকদের কাছে সাধারণ জনসাধারণ থেকে শুরু করে সকল শ্রেণি পেশার মানুষই রীতিমতো জিম্মি হয়ে আছে । আমরা চাই টমটম চালকদের ভাড়ার বিষয়ে জেলা প্রশাসকের কঠোর নজরদারি দেয়া প্রয়োজন ।

এ বিষয়ে স্থানীয় টমটম মালিক শ্রমিক সংগঠনের সভাপতি /সাধারণ সম্পাদকের নাম্বারের একাধিকবার ফোন দিলেও তাদের ব্যবহৃত মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

বিস্তারিত জানতে কথা হয় উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল এর সাথে । তিনি দৈনিক আমার হবিগঞ্জকে জানিয়েছেন,বিষয়টি আমাদের জানা ছিল না । এমনটা হয়ে থাকলে আমরা পৌরসভা কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেব ।