ঢাকাTuesday , 28 February 2023
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে ৩ বছরেও আসেনি এসএসসি সার্টিফিকেট : বিপাকে চাকুরী প্রত্যাশী শিক্ষার্থীরা

Link Copied!

লাখাই উপজেলায় একমাত্র মোড়াকরি হাই স্কুল এন্ড কলেজে ২০২০ শিক্ষা বর্ষের ১৯৮ জন শিক্ষার্থীর এসএসসি সার্টিফিকেট না আসায় বিপাকে এই স্কুলের অধিকাংশ চাকুরী প্রত্যাশী শিক্ষার্থীরা।

এব্যাপারে ভুক্তভোগী শিক্ষার্থী সোহান জানান, আমি বিমান বাহিনীতে আবেদন করলে, ১ম ধাপের সকল পরীক্ষায় উত্তীর্ন হই, ২য় ধাপে মার্কশিটের ফটোকপি দেখালে তারা মেইন সার্টিফিকেট চায় আমার কাছে।

পরে আমি দিতে পারিনি। স্কুলে সার্টিফিকেট না আসায়, এর কিছুদিন আগে স্কুলের প্রধান শিক্ষকের সাথে যোগাযোগ করলে একটা তারিখ নির্ধারন করে দেন, সে তারিখে গেলে সার্টিফিকেট আসেনি বলে জানান প্রধান শিক্ষক। একটা সার্টিফিকেটের জন্য আমার সব স্বপ্ন ভঙ্গ হয়ে গেল।

আরেক শিক্ষার্থী হাসান আহমেদ জনি বলেন, সার্টিফিকেট হাতে না পাওয়া বিভিন্ন চাকুরীর আবেদন করতে পারছিনা। আমি ৭/৮ বার গিয়েছি সার্টিফিকেটের জন্য প্রধান শিক্ষক আমাকে বলেন, আজ আসেনি সার্টিফিকেট, কালকে আসবে বলে আশ্বাস দিয়ে যাচ্ছেন।

এছাড়াও প্রতিষ্ঠানটির ভুক্তভোগীএকাধিক শিক্ষার্থীদের সাথে আলাপ করলে তারা জানান, ২ মার্চ সকাল ৮টায় পুলিশ সদস্য পদে পরীক্ষা আছে। সার্টিফিকেট ছাড়া পরীক্ষা দিব কি করে বলে জানান তারা।

তারা আরও বলেন উপজেলার সব হাইস্কুলের সার্টিফিকেট আসছে আমাদের সার্টিফিকেট আসে নি। আমাদের চাকুরী করার সুযোগ চলে যাচ্ছে। এর দায়ভার কে নিবে স্কুল না বোর্ড কর্তৃপক্ষ?

এ ব্যাপারে স্কুলটির প্রধান শিক্ষক নূর ইসলাম বলেন, ২০২০ শিক্ষা বর্ষের এসএসসি সার্টিফিকেট আসেনি। তবে ২০২১ বর্ষের সার্টিফিকেট আসছে।

আমরা সিলেট বোর্ড কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা মিসটেক হয়েছে বলে জানিয়েছেন। এছাড়াও ২জন অত্রবিদ্যালয়ের শিক্ষার্থীকে সিলট বোর্ডে পাঠিয়েছিলাম। সার্টিফিকেট ছাপানো হয় নি বলে তারা ফিরে এসেছে, গত সোমবার (২৭ফেব্রুয়ারি) আমি বোর্ডর সচিবের সাথে যোগাযোগ করলে সার্টিফিকেট আগামী সপ্তাহে আসবে বলে আশ্বস্ত করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদ শূন্য থাকায় উপজেলা একাডেমিক সুপারভাইজার জান্নাতুন নাহারের সাথে এব্যাপারে কথা হলে তিনি বলেন, আমি খোঁজ নিয়ে দেখব।

এ বিষয়ে জানতে হবিগঞ্জ জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ রুহুল্লার মুঠো ফেনে কল দিলে তিনি কল রিসিভ করেন নি।