ঢাকাTuesday , 12 April 2022
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে বেড়েছে শিয়ালের উৎপাত : লাঠি হাতে পাহারা দিচ্ছেন এলাকাবাসী

Link Copied!

মাধবপুর উপজেলায় বেড়েছে শিয়ালের আক্রমণ। উপজেলার বহরা ও আদাঐর ইউনিয়নের ঘিলাতলী ও মৌজপুর এলাকায় গত সোমবার (১১এপ্রিল) শিয়ালের কামড়ে অন্তত আহত হয়েছেন ৭ জন। তাই আতঙ্কিত হয়ে পাহারার ব্যবস্থা করেছেন গ্রামবাসী। অনেকেই আবার লাঠি হাতে চলাচল শুরু করেছেন।

স্থানীয় সুত্রে জানা যায়, গত সোমবার শিয়ালের আক্রমণের শিকার হয়েছেন ঘিলাতলী গ্রামের কলেজ ছাত্র রাকিব, আউলিয়াবাদ গ্রামের জামাল মিয়া, মৌজপুর গ্রামের আলমগীরও এক মহিলা শিফা দেব নাথ , রাজনগর গ্রামের তিন শিশু।

রাজনগর গ্রামের রহিমা বেগম বলেন, সোমবার বিকালে বাড়ির পাশে শিশু উঠানে বসে খেলছিলো হঠাৎ একটি শিয়াল এসে শিশু বাচ্চার হাঁটুর নিচে কামড়ে পালিয়ে যায়। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই।

সেখানে ভ্যাক্সিনেশনের পরামর্শ দেন কর্তব্যরত চিকিৎসক। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন না থাকায় বাজার থেকে ১ হাজার ৫৫০ টাকায় কিনে শিশুটিকে পুশ করা হয়। তিনি এখন চিকিৎসাধীন। এলাকার আরও কয়েক জন আহত হয়েছে বলে জানতে পাওয়া যায় ।

ঘিলাতলী গ্রামের দুধ মিয়া বলেন, আমার ছেলে রাকিব সোমবার সন্ধ্যায় ইফতার করে মৌজপুর বাজারে যাওয়ার পথে লবার মোড়া নামক স্হানে শিয়ালে তার পায়ের নিচ্ছে কামড়ে দেয় তখন তার চিৎকার শুনে পথচারী লোকজন এসে উদ্ধার করে মাধবপুর সরকারী স্বাস্হ্য কমপ্লেক্সে নিয়ে যাই চিকিৎসার জন্য । সেখানে ভ্যাকসিন না থাকার কারনে ব্রাহ্মণ্যবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসছি। এখন চিকিৎসা চলছে রাকিবের।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুর সাত্তার বেগ বলেন, শিয়াল সাধারণত দুই কারণে মানুষকে আক্রমণ করে। পর্যাপ্ত খাবার না পেলে বা আক্রমণের শিকার হলে এবং র‍্যাবিস ভাইরাসে আক্রান্ত হলে। তিনি আরও বলেন, পাগলা শিয়াল কাউকে কামড়ালে, তাকে জায়গাটা পরিষ্কার করতে হবে এবং ডাক্তারের কাছে গিয়ে জলাতঙ্ক টিকা নিতে হবে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ ইশতিয়াক আল- মামুন বলেন, আমাদের উপজেলায় কুকুর ও শিয়াল কামড়ানোর ভ্যাকসিন সাপ্লাই নেই এর আগে ছিল আপাতত নেই । তাই এসব রোগীদের আমরা ভ্যাকসিন দিতে পারি না। জেলা স্বাস্হ্য কমপ্লেক্স ভ্যাকসিন পাওয়া যাবে।