ঢাকাWednesday , 25 January 2023
আজকের সর্বশেষ সবখবর

বাহুবলে সেচের অভাবে ধান চাষ ব্যাহত

মুহিন শিপন
January 25, 2023 8:34 pm
Link Copied!

বাহুবল উপজেলার হাফিজপুর গ্রামে সেচ প্রকল্প থেকে পানি না দেওয়ায় ধান চাষ করতে পারছেন না এক কৃষক। এ বিষয়ে ভুক্তভোগী কৃষক রুস্তম আলী প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ভুক্তভোগী কৃষক একই এলাকার বিমল শীল এর কাছ থেকে ৭২ শতাংশ জমি বুরো ধানের জন্য বর্গা নেয়। ঐ জমিতে সেচ দেওয়ার জন্য সেচ প্রকল্পের মালিক জুবায়ের আহমেদ এর কাছে গেলে তিনি তার জমিতে সেচ দিতে অপারগতা প্রকাশ করেন।

এর কারণ জানতে চাইলে তিনি জানান, স্থানীয় প্রভাবশালী আরজু মিয়া তাকে পানি দিতে বারন করেছেন। একইসাথে সে তার (আরজু মিয়া) ব্যক্তি মালিকানাধীন সেচ থেকে পানি না নিলে তার জমিতে কোন ধরনের ফসল চাষ করতে দিবে না বলেও হুমকি দেয়।

হামলার ভয়ে জুবায়ের আহমেদ জমিতে সেচের পানি না দেওয়ায় বর্তমানে তার ২০ (বিশ) কেজি ধানের চারা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।

এ বিষয়ে ভুক্তভোগী কৃষক রুস্তম আলী বলেন, প্রভাবশালী আরজু মিয়া অবৈধভাবে আবাসিক মিটার থেকে সেচের মেশিন চালায়। ফলে সে ঠিকমতো পানি দিতে পারেনা।

গতবছরও তার কারনে ফসলের অনেক ক্ষতি হয়েছে। তাই আমি তার এখান থেকে পানি নিতে চাইনা। আমি সরকার অনুমোদিত সেচ প্রকল্প থেকে পানি নিতে চাইলে সে বাধা দিচ্ছে। আমি এর প্রতিকার চাই।

একই বিষয়ে বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা মহুয়া শারমিন ফাতেমা বলেন, অভিযোগের কপিটি এখনো আমার হাতে আসেনি। তবে কিছুদিন আগে এমন একটা অভিযোগ পেয়েছিলাম,এটার সমাধান করেছি। আশাকরছি এটাও সমাধান করতে পারবো।