ঢাকাSunday , 19 March 2023
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে ভুমিহীন পরিচয়ে বন্দোবস্তকৃত জায়গা বিক্রি করে দেয়ার অভিযোগ

Link Copied!

বানিয়াচংয়ের সেকান্দরপুরে পরপর তথ্য গোপন করে খাস জমি বন্দোবস্থ গ্রহন করে বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে আকল দাস নামে এক ব্যক্তির বিরুদ্ধে। একই সাথে একই পরিবারের সদস্যদের ভুমিহীন শ্রেনীতে অন্তর্ভুক্ত করে পরপর ৫জনের নামে বন্দোবস্থ নিয়েছেন ডোবা-খাল, নদীর উপ-শাখা এবং শ্মশানের জায়গা।

এদিকে, গ্রামের একমাত্র শ্মশান ও আখড়ার জায়গায় বন্দোবস্ত বাতিলের দাবিতে আদালতে মামলা দায়ের করেছেন গ্রামবাসী।

জানা যায়, উপজেলা সেকান্দরপুরে তথ্য গোপন একই পরিবারের ৫জনের নামে খাস জমি বন্দোবস্থ নিয়ে বিক্রি করে আসছে একটি চক্র। এ ঘটনায় গ্রামবাসীর পক্ষে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা রবীন্দ্র দাশসহ শতাধিক ব্যক্তি বাদী হয়ে হবিগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেছেন।

মামলায় বিবাদী করা হয়, হবিগঞ্জ জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনার (ভূমি) বানিয়াচংসহ আরও অনেককে।

আদালত দীর্ঘ শুনানী শেষে মামলাটি আমলে নিয়ে কেন শ্মশান ও আখড়ার জায়গা কেন বন্দোবস্ত দেয়া হলো এই মর্মে কারণ জানতে চেয়েছেন। তবে ভুমিহীনের নামে বন্দোবস্থকৃত জায়গা স্থানীয় কুশিয়ারা নদীর উপ-শাখা এবং ডোবা-খাল হওয়ায় বিষয়টি রীতিমত অবাক করেছে সচেতন মহলকে।

অনুসন্ধানে জানা যায়, ভূমিহীন পরিচয়ে ২০০৩ সালে পরিত্যাক্ত ৭৩ শতাংশ জায়গা বন্দোবস্থ গ্রহন করেন ওই গ্রামের আকল দাশ। তবে একই পরিবারের ভিন্ন লোকের নাম ব্যবহার করে পর পর ৩টি জায়গা বন্দোবস্থ গ্রহন করায় বিষয়টি নজরে আসে স্থানীয় গ্রামবাসীদের।

অভিযোগ আছে, আকল দাশের আপন ভাতিজা প্রত্যুস দাশ এর আগে গত ৩ বছর আগে ৫০ শতক জায়গা বন্দোবস্থ নিয়ে স্থানীয় হলিমপুর গ্রামের জিন্দাপীর মিয়ার পুত্র মানিক মিয়া নামে এক ব্যক্তির কাছে বিক্রি করে দেন।

যদিও বন্দোবস্থ শর্তে জায়গা হস্তান্তর বা মালিকানা পরিবর্তনের কোন নিয়ম নেই। আকল দাশের অন্য আরেক আপন ভাই রাসমোহন দাশের নামে ৪২ শতক জায়গা বন্দোবস্থ নিয়ে সেখানে মাছ চাষ করেন তারা।

একই জায়গার পাশে আবারও তথ্য গোপন করে ৭৫ শতাংশ জায়গা বন্দোবস্থ গ্রহন করেন আকশ দাশ। সর্বশেষ স্থানীয় ভুমিহীন পরিচয়ে বন্দোবস্থ নিয়েছেন স্থানীয় কুশিয়ারা নদীর উপ-শাখা। তবে এই জায়গাটিও স্থানীয় অনজিত দাস নামে এক ব্যক্তির কাছে বিক্রি করেছেন আকল দাস।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার সেকান্দরপুর মৌজার ১/২ খতিয়ানের ৭৬০, ৭৫১ আরএস ১৪৬০, ১৪৬৯ দাগের প্রায় ৭৫ শতাংশ জায়গা দীর্ঘদিন যাবৎ পরিত্যাক্ত অবস্থায় আছে। জাগায়টির পাশেই গ্রামের একমাত্র শ্মশান, কালীমন্দির এবং দীর্ঘদিনের ব্যবহৃত আখড়া।

আকল দাশ ভূমিহীন হিসেবে স্থায়ী বন্দোবস্থ নিলেও সেখানে মাছ চাষের চেষ্টা করে আসছেন তিনি। তাছাড়া তিনি ভূমিহীন নন, আত্মীয় স্বজন, স্ত্রী-পুত্র ধন-সম্পদ নিয়ে বেশ সুখেই আছেন তিনি।

ওই গ্রামের বীর মুক্তিযোদ্ধা বুলু দাশ জানান, আকল দাশের পরিবার প্রতারণার মাধ্যমে শ্মশানের জায়গাটি বন্দোবস্থ নিয়েছে। দীর্ঘদিন যাবৎ গ্রামবাসী ধর্মীয় কাজে জায়গাটি ব্যবহার করে আসছে।

বিনয় তালুকদার নামে আরেক ব্যক্তি জানান, আকল দাশ প্রতারণার মাধ্যমে তথ্য গোপন করে সরকারী জায়গা বন্দোবস্থ নেন। পরে তিনি ওই জায়গা আবার বিক্রি করে দেন, যা নিয়ম বহিভূর্ত।

কৃপেন্দ দাশ জানান, আকল দাশ সরকার থেকে বন্দোবস্থ নিয়ে জায়গা বিক্রি করে দেন। একই পরিবারের ৩জন লোক পরপর ৩টি জায়গা বন্দোবস্থ নিয়েছেন এবং এগুলো বিক্রি করে দিয়েছেন।