ঢাকাWednesday , 29 March 2023
আজকের সর্বশেষ সবখবর

প্রাথমিক শিক্ষা পদক ও জাতীয় শিক্ষা সপ্তাহের বরাদ্দের অর্থ আত্মসাত করলেন গোলাম মাওলা

Link Copied!

হবিগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ গোলাম মাওলা সরকারি অফিসের রেস্টরুমে বিনা ভাড়ায় বসবাস করে সরকারের কাছ থেকেই বাড়ি ভাড়া বাবদ মাসিক টাকা নিয়ে আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে শুধু তা নয়।

অনুসন্ধানে উঠে এসেছে আরো নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ। প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের বিভিন্ন অনুষ্ঠান নামকাওয়াস্তে আয়োজন করে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

জানা যায়, ২০২২ সালে অনুষ্ঠিত আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং ২০২৩ সালের ২২ ফেব্রুয়ারী হতে ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা হবিগঞ্জ জেলায় জেলা পর্যায়ে অনুষ্ঠিত হয়।

ওই প্রতিযোগিতাগুলির বিভিন্ন ইভেন্টে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীদের কে আর্থিক বরাদ্দ অনুযায়ী পুরস্কার ও সনদপত্র দেয়ার সরকারি নির্দেশনা থাকলেও হবিগঞ্জ জেলায় জেলা পর্যায়ের প্রতিযোগিতায় তা দেননি গোলাম মাওলা। নামে প্রাথমিক শিক্ষা পদক হলেও প্রতিযোগিতায় জয়লাভকারী শিক্ষার্থীরা কোন পদক পাননি।

১ম স্থান অধিকারী ও অংশগ্রহণকারী একাধিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি নিশ্চিত করেছেন। অভিযোগ রয়েছে বরাদ্দকৃত অর্থ আত্মসাৎ করেন তিনি। শিক্ষকরা জানান পুরস্কার এবং সনদপত্র চাইলে তাদেরকে জানানো হয় এসব পরে দেয়া হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম মাওলা ও জেলা প্রশাসকের যৌথ স্বাক্ষরে সনদপত্র দিতে হয় তাই তাদের স্বাক্ষর না হওয়ায় দেয়া যাচ্ছে না বলে অজুহাত দেখানো হয়।

এছাড়া, ২০২৩ সালের জাতীয় শিক্ষা সপ্তাহ ১২ মার্চ থেকে শুরু হয়ে ১৪ মার্চ পর্যন্ত ৩ দিন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে, তথ্য রয়েছে তিনি ওই তারিখে অনুষ্ঠান আয়োজন করেননি।

সূত্রে জানা যায়, অনুষ্ঠান আয়োজন না করে বরাদ্দের ৬০ হাজার টাকা আত্মসাৎ করার প্রচেষ্টা ছিল তার। তবে এ নিয়ে কানাঘুষা শুরু হলে তিনি ২১ মার্চ তিন দিনের অনুষ্ঠান শুধুমাত্র ১দিন নামমাত্র আয়োজন করেন। বাকি ২ দিনের অনুষ্ঠান আয়োজন না করে বরাদ্দকৃত অর্থ তিনি আত্মসাৎ করেন বলে অভিযোগ ওঠেছে।

জাতীয় শিক্ষা সপ্তাহ সারাদেশে একযোগে হলেও হবিগঞ্জ জেলায় জেলা পর্যায়ে নিজের খেয়াল খুশিমতো আয়োজন করায় বিস্মিত হন খোদ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারাই।

এ বিষয়ে গোলাম মাওলার সাথে যোগাযোগ করা হলে তিনি ১২ মার্চের অনুষ্ঠান ২১ মার্চ আয়োজন করার বিষয়টি স্বীকার করে জানান এর বাইরেও নাকি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ১ দিনের কর্মসূচির অংশ হিসেবে সভা আয়োজন করেন।

প্রাথমিক শিক্ষা পদকের পুরস্কার ও সনদ নিয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম মাওলার বক্তব্য নেয়ার জন্য তার মোবাইলে একাধিকবার কল ও এসএমএস প্রেরণ করা হলেও তিনি উত্তর দেননি।

এসব বিষয়ে সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের বিভাগীয় উপপরিচালক মোঃ জালাল উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তার বিরুদ্ধে সকল অভিযোগের বিষয়ে তদন্ত করে দেখা হবে।