ঢাকাWednesday , 25 January 2023
আজকের সর্বশেষ সবখবর

পথশিশুদের পথ দেখায় “চেতনা স্কুল”

Link Copied!

আমরা আছি ওদের পাশে, শিখবে তারা নতুন রুপে, চেতনা স্কুল -সুবিধা বঞ্চিত ছিন্নমূল শিশুদের আলোর পথ দেখানোর এক উদীয়মান সূর্য। এখানে পথশিশুদের অক্ষর জ্ঞান ছাড়াও নৈতিক বিষয়ে শিক্ষা দেয়া হচ্ছে। অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসার এ কাজটি করে শায়েস্তাগঞ্জের পথশিশু নিকেত ফাউন্ডেশনের চেতনা স্কুল।

শায়েস্তাগঞ্জ উপজেলার রেলওয়ে স্টেশনের পাশেই নিজগাঁও নামক স্থানে প্রায় ৫০ জন ছিন্নমূল শিশুদের নিয়ে খোলা আকাশের নিছে গড়ে উঠেছে চেতনা স্কুল সপ্তাহে ৩ দিন পাঠাদান চলে এই স্কুল।

বিনা পয়সায় সপ্তাহে ৩ দিন পড়াশোনা করান ৭ জন শিক্ষক শিক্ষিকারা। শীতের কুয়াশা ভেজা সকালে ছুটে আসেন খোলা আকাশের নিচে শিশুদের পাঠদান করতে। বিনা পয়সায় এ পাঠশালায় পড়াচ্ছেন তারা। এ পাঠশালা থেকেই শিশুশিক্ষার্থীদের দেয়া হয় বই খাতাসহ শিক্ষা উপকরণ।

শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ আসে পথশিশু নিকেতন ফাউন্ডেশনের সদস্যদের মাসিক চাঁদা এবং বিভিন্ন জনের দেয়া আর্থিক সহযোগিতা থেকে।

যারা এখানে পাঠদান করছেন তারাই সবাই শায়েস্তাগঞ্জের বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থী। এ স্কুলে যারা শিক্ষকতা করছেন তারা সবাই পথশিশু নিকেতন ফাউন্ডেশনের সদস্য।

এখানে প্রাক-প্রাইমারি স্তরের শিক্ষা দেয়া হয়। এ পাঠশালার শিক্ষার্থীদের বয়স ৬ থেকে ১০ বছরের মধ্যে। অক্ষর জ্ঞান ছাড়াও এখানে নৈতিক বিষয়ে শিক্ষা প্রদান করেন শিক্ষকরা। চেতনা স্কুলের পড়াশুনা শুরু হয় জাতীয় সংগীত দিয়ে। তারপর পবিত্র কোরাআন তালাওয়াতের মাধ্যমে শুরু হয় পাঠদান।

চেতনা স্কুলের শিক্ষার্থী মো. সালেক বলেন, আমরা সবাই বিভিন্ন কাজ করে বেড়াতাম। কাজের ফাকে আমরা এখন এখানে পড়ছি। আমাদের বই খাতা কিনতে হচ্ছে না। এই স্কুল থেকেই দেওয়া হচ্ছে। আমরা বড় হবার স্বপ্ন নিয়ে লেখা পড়া করছি।

চেতনা স্কুলের শিক্ষক তাজুল ইসলাম শরীফ বলেন, আমরা মূলত ছিন্নমূল শিশুদের পড়াচ্ছি। তারা অন্যান্য শিশুর মতো নয়। ওরা সমাজের সুবিধা বঞ্চিত। তাদেরকে আলোর পথ দেখাচ্ছি। যাতে তারা মাদকসহ বিভিন্ন অপরাধমূলক কাজ থেকে দূরে থাকে এবং নিজেদের পায়ে দাঁড়াতে পারে।

এ স্কুলের প্রাধান শিক্ষিকা জান্নাতুল ফেরদৌসে লাকী বলেন, এখানে যারা পড়ছে তারা সবাই পড়াশুনায় ভাল। তাদের ভালভাবে গাইডলাইন দিতে পারলে তারাও ভাল কিছু করতে পারবে।

চেতনা স্কুলটি পরিচালনা করছে পথশিশু নিকেতন ফাউন্ডেশ, এখানে যারা পড়াচ্ছেন তারা সবাই বিনা পয়সায়, অর্থাৎ স্বেচ্ছাশ্রম দিচ্ছেন। আমরা সবাই শিক্ষার্থী।

আমাদের পকেটের পয়সা দিয়ে শিশু শিক্ষার্থীদের বই খাতা কিনে দিচ্ছি। তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য হল সুবিধা বঞ্চিত ছিন্নমূল শিশুরা যাতে অপরাধের দিকে পা না বাড়ায়। তাদের অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসা। তাই আমরা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে শিশুদের পাঠদান করছি।