ঢাকাWednesday , 23 March 2022
আজকের সর্বশেষ সবখবর

দা বটি কাঁচি শান দিয়ে যা আয় হয় তাতে সংসার চলে না সুমনের

Link Copied!

বাড়ি বাড়ি ঘুরে কাঁধে বহনযোগ্য শান দেওয়ার মেশিন দিয়ে দা,বটি,কাঁচি শান দিয়ে দূর্মুল্যের বাজারে সংসার খরচের টাকা আয় না হওয়ায় পরিবার পরিজন নিয়ে সংসার চলতে হিমশিম খাচ্ছেন সুমন মিয়া।

মঙ্গলবার (২২মার্চ) মাধবপুর উপজেলা কমপ্লেক্সে কথা হয় সুমন মিয়ার সাথে। জানা যায় সুমন মিয়ার বাড়ি পার্শ্ববর্তী নাসিরনগর উপজেলার বুড়িশ্বরড় গ্রামে।তার পিতার নাম ছুরুক মিয়া।

ছেলে সালেক (১০) মেয়ে সখিনা ও স্ত্রী কারিমা বেগম নিয়ে সুমন মিয়ার ছোট্ট সংসারও ঠিকমতো চলে না শান দেওয়ার কাজ করে পাওয়া সামান্য আয়ে। প্রতিদিন সকালবেলা বাড়ি থেকে বের হয়ে গ্রাম থেকে গ্রামান্তরে ঘুরে কাজের সন্ধানে ঘুরে বেড়ান সুমন মিয়া। কিন্তু প্রত্যাশা অনুযায়ী কাজ না পাওয়ায় সেইভাবে আয়ও করতে পারছেন না। ফলে সংসারের চাহিদা ঠিকমতো মেটাতে পারছেন না।

সুমন মিয়া জানান,প্রতিদিন গ্রামে গ্রামে ঘুরেও ১৫/২০ টি দা,বটি ও কাঁচিও শান দিতে পারেন না। প্রতিটি দা ও বটির জন্য ২০ টাকা ও কাঁচির জন্য ১০ টাকা করে নিয়ে থাকেন তিনি। কিন্তু চাহিদামতো কাজ না পাওয়ায় যা আয় হয় তা দিয়ে স্ত্রী সন্তানদের নিয়ে সুন্দরভাবে চলা খুবই দূস্কর। তবে ঈদুল ফিতর ও বিশেষ করে ঈদুল আজহার আগে আগে তার কাজের চাপ বেড়ে যায় অনেকখানিই।

এসময় লোকজন কোরবানীর মাংস কাটার জন্য আগে থেকেই দা,বটি ও ছুরি ধার দেওয়ানোর কাজ শেষ করে রাখে। তখন কয়েকদিন ভালোই চলে যায়। কিন্তু সিজনাল সেই আয় দিয়ে সারাবছর চলা যায় না উল্লেখ করে সুমন মিয়া জানান তার কোনো জমিজমা নেই। অন্য কোনো কাজও শিখেন নি।