ঢাকাMonday , 4 October 2021
আজকের সর্বশেষ সবখবর

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ : এর থেকে বাঁচার উপায় কি?

Link Copied!

সুমন দেব নাথ :  পাথর নিক্ষেপ থেকে বাঁচতে রেল কর্তৃপক্ষ এবার সিএনজি গাড়ির মত করে রেলের জানালায় লোহার নেট লাগানোর পরিকল্পনা করছে! এ যেনো পুরাই এ্যানিমেল কিংডমে বসবাস যেখানে মানুষগুলো খাঁচার ভিতরে আর পশুগুলো (অমানুষ) বাহিরে ।

 

যারা প্রকৃতির বিশুদ্ধ বাতাসে নিঃশ্বাস নিয়ে বুকের ছাতি ৫৬ ইঞ্চি বড় আমাদের সামনে দিয়েই হাঁটছে! যা পুরাটাই হাস্যকর! সমস্যার গভীরে না গিয়ে এ যেনো শাক দিয়ে মাছ ঢাকার মত ঘটনা!

 

 

 

 

 

 

 

 

 

 

 

আসলে আমরা কি করতে পারি? মনে পরে এসিড সন্ত্রাস? এখন সেটা আছে দেশে? কেন নাই? না থাকার কারণগুলো হলো এসিডের সহজলভ্যতা দূরীকরন আর সংশোধিত আইনের কঠোর প্রয়োগ। যেমন তখনকার সময়ে একটা জনপ্রিয় শ্লোগান ছিলো, “এসিড ছোঁড়ছেন, তো মরবেন”! হ্যাঁ, এভাবেই এসিড ছোঁড়ার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করার মাধ্যমেই এসিড সন্ত্রাস নিয়ন্ত্রন করা হয়েছিলো।

 

 

আমি বিশ্বাস করি, রাষ্ট্রের চেয়ে বড় কোন সংগঠন আর কিছু নাই। একটা রাষ্ট্র চাইলে জনস্বার্থে যে কোন কিছু সহজেই নিয়ন্ত্রন করতে পারে। রেলে পাথর নিক্ষেপ বন্ধে রাষ্ট্র কি করতে পারে? আসুন এবার নিচে দেখে নেই….

 

 

১) জিআরপি পুলিশগুলো কে তালপাতার সিপাহি করে না রেখে তাদের আরো ক্ষমতা দিয়ে আরো এক্টিভ করা হোক।অত্যাধুনিক ভারী অস্ত্রে সজ্জিত করা। প্রতিটা ট্রেনে তাদের কমপক্ষে ৬ জন করে দুইটা টিম সামন থেকে পিছেনে টহল দিবে। যখনই কোন এলাকায় পাথর নিক্ষেপের ঘটনা ঘটবে তখনই ওখান থেকে একটা টিম নেমে রিজার্ভ ব্যাকাপ টিম কল করবে, পরে ঐ এলাকায় চলবে সঁড়াসি অভিযান। জিআরপি প্রয়োজনে দেশের যে কোন বাহিনীর কাছে থেকে সাহায্য চাইতে পারবে।

২) প্রতিটা ট্রেনে নির্দিষ্ট দূরত্বে লাগানো হবে হাই-রেজুলেশনের (HD) নাইট-ভিশন ভিডিও ধারন করতে পারে এমন ক্যামেরা। যার নিয়ন্ত্রন থাকবে সেন্ট্রালি; যেখানে বসে মনিটরিং টিম সারা দেশের সব ট্রেনের লাইভ চলাচল মনিটরিং করবে। ট্রেনে ক্যামেরা লাগানো হলে পাথর নিক্ষেপকারীর অপরাধ সহজেই আদালতে প্রমান করা হবে।

৩) ট্রেনে পাথর নিক্ষেপকারীর বিচার হবে জিয়াউর রহমান স্টাইলে অর্থ্যাৎ জিয়া যেমন প্রায় ১৪০০ অফিসারদের রাতে ধরে এনে সকালে ফাঁসিতে ঝুঁলিয়েছিল ঠিক সেভাবে। যেহেতু পাথর নিক্ষেপকারীর পাথর নিক্ষেপের ভিডিও থাকবে সেহেতু ঐসমস্ত ঘটনার বিচারে স্বাক্ষী-সাবুদের পার্ট কাট করে সোজা সাজায় চলে যাবেন মাননীয় বিচারকরা।

৪) জনসচেতনা। একমাত্র জনসচেতনাই পারে এই ঘটনাগুলো বন্ধ করতে সাহায্য করতে তাই যে সমস্ত এলাকায় পাথর নিক্ষেপের ঘটনা ঘটে সেসমস্ত এলাকায় জনসচেতনা মূলক প্রচার প্রচারনা চালানো। ঐ এলাকার সকল জনপ্রতিনিধি ও প্রসাশন থাকবে প্রচার প্রচারনামূলক কার্যক্রমে। সাথে দেশের সকল ইলেক্টনিক ও প্রিন্ট মিডিয়া ও সোশ্যাল মিডিয়ায়ও চলবে প্রচার প্রচারনামূলক কার্যক্রম।

আসুন এ্যানিমেলগুলোকে খাঁচায় রাখি আর মানুষগুলোকে প্রকৃতির মুক্ত বাতাসে নিঃশ্বাস নেয়ার সুযোগ করে দেই। খাঁচায় মানুষ নয়; খাঁচায় এ্যানিমেলগুলোই থাকুক।

 

প্রবাসী লেখক ও কলামিস্ট