ঢাকাWednesday , 29 September 2021
আজকের সর্বশেষ সবখবর

কতিপয় অসাধু কর্মকর্তাদের যোগসাজশে হবিগঞ্জ শহরে সরকারী জায়গা দখলের হিড়িক

Link Copied!

তারেক হাবিব :  হবিগঞ্জ শহর জুড়ে সরকারি জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণের হিড়িক পড়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি ও দায়িত্বহীনতার কারণে প্রতিদিন একের পর এক সরকারি জায়গা দখল করে দোকানপাট, বসতবাড়িসহ পাকা স্থাপনা গড়ে তুলছেন স্থানীয় প্রভাবশালীরা। এতে করে শহরের সরকারি ড্রেন ও বাজারের রাস্তা দিন দিন সঙ্কুচিত হয়ে পড়ছে। শুধু সরকারী জায়গাই নয়, রাস্তার পাশে ফুটপাট দখল করে চলছে ব্যবসা।

 

হবিগঞ্জ শহরের ২নং পুল এলাকা থেকে চৌধুরী বাজার পর্যন্ত রাস্তার দুপাশে লক্ষ করলেই দেখা যায় ফাস্টফুড, মৌসুমী ফল এবং ভ্রাম্যমান কাপড়ের দোকান। স্থানীয়দের অভিযোগ, ভূমি অফিসের কতিপয় কর্মকর্তা ও স্থানীয় কতিপয় নামধারী নেতা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু অসাধু সদস্যদের যোগসাজশে এসব অবৈধ কর্মকান্ড হচ্ছে শহরে। দ্রুত এসব অবৈধ স্থাপনা অপসারণ করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন হবিগঞ্জ পৌরসভার সচেতন নাগরিকরা।

 

 

 

 

 

 

 

 

 

যদিও বার বার অভিযোগ-দরখাস্ত করার পরও টনক নড়ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। উল্টো দখলবাজদের সংখ্যা দিন-দিন বেড়েই চলছে। সরেজমিনে মঙ্গলবার(২৮সেপ্টেম্বর) হবিগঞ্জ শহরের নতুন বাসস্ট্যান্ড, লাখাই রোড, চৌধুরী বাজার খোয়াই মুখ, বগলাবাজার নদীর পাড়, শায়েস্তানগর পুরাতন কাপড় মার্কেট, শায়েস্তানগর কাচাঁ বাজার আংশিক এলাকা, ২নং পুল এলাকা, মাছুলিয়া থেকে চৌধুরী বাজার পুরাতন খোয়াই নদী এলাকাসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে এমনই চিত্র দেখা যায়।

 

জানা যায়, সরকারী দলের নেতা ও স্থানীয়তার জোরে একটি অসাধু চক্র হবিগঞ্জে জায়গা দখল বাণিজ্য চালিয়ে আসছে। আর মোটা অঙ্কের টাকার বিনিময়ে তাদের সহায়তা দিয়ে আসছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু কতিপয় সদস্য। এমনকি আদালতে চলমান মামলার নিষ্পত্তি হবার আগেই পেশীর জোরে কাজ করে থাকেন এরা। মাঝে-মাঝে হবিগঞ্জ জেলা প্রশাসনের অভিযানে অবৈধ দখলবাজদের স্থাপনা উচ্ছেদ করা হলেও পরে আবার যেই সেই।

 

সর্বশেষ, ১৩ জুন ২০১৯সালে শহরের বহুলা, বাইপাস, ২নং পুল, শায়েস্তাগনগর, পইল রোড, আনোয়ার পুর বাইপাসসহ বিভিন্ন এলাকার সরকারি জায়গায় গড়ে ওঠা অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন হবিগঞ্জ সদর উপজেলার সাবেক নির্বাহী অফিসার মোঃ সাখাওয়াত হোসেন রুবেল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসিন আরাফাত রানার নেতৃত্বে একটি টিম।

 

কিন্তু উচ্ছেদ হবার পরও তা আবারো সম্প্রতি চলে যাচ্ছে প্রভাবশালীদের দখলে। তারা ছোট-ছোট অস্থায়ী স্থাপনা তৈরি করে ভাড়া ও ব্যবসা পরিচালনা করে আসছে। ফলে যানজট সৃষ্টিসহ সরকার মায়াত্বকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে আবার দখলবাজদের মাঝে ভাড়া নিয়ে ঘটছে সংঘর্ষ।

 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার ২ ব্যবসায়ী বলেন, ‘সরকার যতবার ভাঙ্গবে ততবারই আমরা গড়ব। কারন আমাদের জায়গা ভাঙ্গার পর কেউ তো আর দখল করতে পারবে না, তা আমাদেরই থাকবে’। হবিগঞ্জ জেলা সড়ক বিভাগ সুত্র জানায়, জেলা সড়ক বিভাগের অধিনে অবৈধ দখলকৃত স্থাপনা গুলো অচিরেই উদ্ধার করা হবে। ইতিমধ্যে বিষয়টি উপর মহলকে অবহিত করা হয়েছে।

 

হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল জানান, সরকারী জায়গা অবৈধভাবে দখলের কোন তথ্য পাওয়া গেলে দখলবাজদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে। এদিকে, হবিগঞ্জ জেলায় সরকারী জায়গা দখলমুক্ত রাখতে মাঝে-মাঝে অভিযান নয়, বরং দখলবাজদের তালিকা তৈরি করে স্থায়ীভাবে প্রতিকার করতে হবে বিষয়টি।