ঢাকাWednesday , 29 April 2020
আজকের সর্বশেষ সবখবর

একজন সফল অনলাইন উদ্যোক্তা ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত

Link Copied!

আমার হবিগঞ্জ নিউজ ডেস্ক :   দ্যার্থহীন কলমের চাষে, সুগম পথকে পাড়ি দিয়ে এগিয়ে যাবার প্রত্যয়ে দৈনিক, “আমার হবিগঞ্জ”।
অপরাধ মুক্ত বৈষম্যহীন সমাজ বিনির্মানে মাদক, সন্ত্রাস, কালোবাজারি, দূর্নীতিবাজ লুটেরাদের সকল প্রকার অন্যায়-উৎপীড়ণ উন্মোচনে একঝাক সাহসী সৈনিকের কলমের চাষে জাতির বিবেকের বহিঃপ্রকাশ দৈনিক, আমার হবিগঞ্জ। দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, অনলাইন এক্টিভিষ্ট-ব্লগার, লন্ডন প্রবাসী ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংসদীয় গণতন্ত্রেও অভূতপূর্ব এক সৌহার্দপূর্ণ সম্পর্কের প্লাটফর্ম তৈরির নিপুণ কারিগর। জনপ্রতিনিধিদের সাথে সাধারণ জনগণের যোগাযোগের সহযীকরণ সামাজিক মাধ্যম আমারএমপিডটকম (AmarMP.com) এর প্রতিষ্ঠাতা তিনি।
বাংলাদেশের রাজনীতিতে রাষ্ট্রীয় ক্ষমতাসীন পার্লামেন্টারিয়ানদের সাথে সাধারণ জনগণের যোগাযোগের পথটা বরাবরই আকাশ ছোয়া স্বপ্নের মত অনেকটা। কারো ব্যাক্তিগত বা সামাজিক কিংবা রাষ্ট্রীয় কোন সমস্যা, অভিযোগ, পরামর্শ অথবা যে কোন প্রয়োজনে সহসাই স্থানীয় সাংসদ বা জনপ্রতিনিধিদের সান্নিধ্য পেতে বেশ বেগ পেতে হয়। সে ক্ষেত্রে আমারএমপিডটকম এর মাধ্যমে জনগণ তাদের যে কোন সমস্যা কিংবা প্রয়োজনীয় বিষয়টি www.amarmp.com চ্যানেলের মাধ্যমে অতি সহজেই স্থানীয় সংসদ সদস্যদের কাছে উপস্থাপন করতে পারেন।
২০১৬ সাল থেকে আমারএমপিডটকম অফিসিয়াল ভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সাংসদ গনের সাথে সাধারণ জনগনের যোগাযোগের সহযীকরণ মাধ্যম হিসেবে কাজ করে যাচ্ছেন।
যেখানে প্রত্যেক এমপি’র একজন করে এ্যাম্বাসেডর নিয়োগপ্রাপ্ত হয়ে সাধারণ জনগণের পক্ষে কাজ করছেন। অনেকেই সময়ের স্বল্পতা অথবা ব্যস্ততা কিংবা যোগাযোগের জটিলতার কারনে এমপিদের সান্নিধ্য না পাওয়ায় AmarMP.com এর ওয়েব সাইডের মাধ্যমে তাদের যে কোন প্রয়োজনীয় প্রশ্ন, চাহিদা, অভিযোগ, পরামর্শ কিংবা এলাকার উন্নয়ন সংক্রান্ত বিষয়গুলো লিখিতভাবে পাঠালে এ্যাম্বাসেডরগণ উক্ত প্রশ্ন সংগ্রহ করে এমপি কর্তৃক প্রশ্নের উত্তর নিয়ে AmarMP এর ইউটিউব চ্যানেলের মাধ্যমে জানিয়ে দেয়।
এনএসআই বাংলাদেশ থেকে নিরাপত্তা ক্লিয়ারেন্স প্রাপ্ত হয়ে সামাজিক সেবা বিভাগ (ডিএসএস), বাংলাদেশ দ্বারা নিবন্ধন সম্পন্ন সংস্থাটি ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্যন্য এক দৃষ্টান্ত স্থাপনের মধ্যে দিয়ে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের পূর্ণ সাপোর্টে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করণের কাজে সর্বাত্মক সহযোগীতা করে যাচ্ছেন। আর এ কাজের স্বীকৃতিস্বরুপ আমারএমপিডটকম ২০১৭ সালে ডিজিটাল ক্ষমতায়ন ফাউন্ডেশন (ডিইএফ) দ্বারা এমবিলিথ অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। একই বছর বিজিজেড বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রাপ্ত হন।
স্বল্প সময়ে ব্যাপক পরিসরে কাজের উন্নয়ন ও অগ্রগতির জন্য সেপ্টেম্বর ২০১৭ বাংলাদেশ জাতীয় সংসদ থেকে এনওসি গৃহীত হয়। প্রাপ্তির তালিকায় ২০১৭ তেই “এমপি এমপি সোশ্যাল স্বেচ্ছাসেবী সংস্থা,” ডিজিটাল কর্মসংস্থানের মাধ্যমে “উন্মুক্ত সংসদ”, বাংলাদেশকে তথ্য সমিতির ২০১৮ পুরষ্কারে বিশ্ব সমিতির ৭ নম্বর বিভাগেও মনোনীত করা হয়।
WSIS সুইজারল্যান্ডের জেনেভায় বার্ষিক আইটিইউ সদর দফতরে অনুষ্ঠিত একটি প্রতিবেদনের প্রেক্ষিতে ২০১৮ সালে মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি; অসংখ্য এমপি ,মন্ত্রী-প্রতিমন্ত্রী গনের উপস্থিতিতে মাননীয় ডেপুটি স্পিকার ফজলে রাব্বি এমপি মহোদয়ের উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অমারএমপি’র যাত্রা শুরু হয়।
ফেব্রুয়ারী ২০১৮ থেকে অক্টোবর ২০১৮ পর্যন্ত চ্যানেল -২4 এ সবচেয়ে জনপ্রিয় টিভি টক শো ‘আপনি কি অমার এমপি’ নামক সরাসরি প্রচারিত অনুষ্ঠানটি ব্যাপক সাড়া পায়।
অনলাইন ভিত্তিক উদ্দ্যোক্তা জনাব সুশান্ত দাস গুপ্ত শিক্ষিত নারী-পুরুষ ও শিক্ষার্থীদের নিয়ে ফেইসবুক, টুইটার, ইউটিউব, ওয়াল্ড ওয়াইড ওয়েব, গুগল সার্চ, লিংকডিন, ই-মেইল, হোয়াটস্এপ, ইনষ্ট্রাগ্রাম সহ অনলাইন ভিত্তিক উদ্যোক্তাদের নিয়ে ডিজিটাল ব্যবহার ও এর ব্যাপ্তিক প্রসারে Skills Digger নামেও একটি অনলাইন মার্কেট প্লেস তৈরী করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করেন।
জনাব গুপ্ত একজন সফল উদ্যোক্তা হিসেবে গণমাধ্যমেও সত্য উদঘাটন কল্পে নব-উদ্যোমে চলা দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার মাধ্যমে বস্ত-নিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্যদিয়ে জাতীয় স্বার্থ রক্ষায় আঞ্চলিকতার গন্ডি পেরিয়ে সারা দেশব্যাপী সাহসিক ভূমিকা পালন করতে সচেষ্ট হবেন বলেই প্রত্যাশা করছি।
লেখকঃ
ফরিদ বিন আকবর 
উদ্যোক্তা ও জাতীয় সংগঠক 
ব্যবস্থাপনা পরিচালক, স্বপ্নশীলন লিমিটেড, ঢাকা।
অ্যাম্বাসেডর 
সংসদীয় আসন ৭৬ কুষ্টিয়া-২