ঢাকাTuesday , 8 March 2022
আজকের সর্বশেষ সবখবর

একজন ইঞ্জিনিয়ার কবি বাহার উদ্দীন টিটু

Link Copied!

যমুনা গ্রুপের সর্ববৃহৎ শিল্প প্রতিষ্ঠান যমুনা স্পিনিং মিলস্ লিঃ (ইউনিট-২) হবিগঞ্জ এর মাধবপুরে মহাব্যবস্থাপক (কারিগরী) ও ইউনিট হেড হিসেবে কর্মরত আছেন বাহার উদ্দীন ।

পুরো নাম ইঞ্জিনিয়ার কবি বাহার উদ্দীন টিটু। তার বাবা মরহুম আব্দুল খালেক ছিলেন বাংলাদেশ বনশিল্প উন্নয়ন অধিনস্থ একজন কর্মকর্তা। মা সদ্য প্রয়াত সামসুন্নাহার একজন জন দরদী, ধর্মপ্রান, মহিয়সী নারী। এক ভাই এক বোনের মধ্য তিনি বড়।

শিক্ষা জীবনে তিনি ১৯৯৭ সালে নোয়াখালির বেগমগঞ্জের ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ার থেকে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং পরবর্তীতে ঢাকা উত্তরার অতীশ দীপংকর ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি থেকে বি এস.সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পাশ করেন।

কর্মজীবনে তিনি বাংলাদেশের স্বনামধন্য কোম্পানী পারটেক্স গ্রুপ, আকিজ গ্রুপ, পাকিজা গ্রুপ ও এশিয়ান গ্রুপসহ বিভিন্ন গ্রুপে বিভাগীয় প্রধান, ইউনিট প্রধান হিসেবে কর্মরত থেকে দেশের বস্রশিল্পের উন্নয়ন অগ্রগতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

নিজের পেশার পাশাপাশি নানা ধরণের লেখালেখিও করেন তিনি। ইতিমধ্য তার লেখা কিছূ বইও বের হয়েছে। তার লেখা কাব্যগ্রন্থ গুলো হলো- মৌবন, স্বজন সোহাগ, রূপ মানবী, ভোগান্তিন লোনাজল(গীতি কাব্য) ।

২০২১শে বই মেলায় প্রকাশিত বই, ভালোবাসার মনোবিশ্লেষণ। এছাড়াও আঞ্চলিক কাব্যগ্রন্থ “নোয়াখালির জবানবন্ধি”। শিশুদের জন্যও লিখেছেন ছড়ার বই ” ছন্দ ছড়ায় আমার দেশ”।

২০২০ অমর একুশে গন্থমেলায় প্রকাশিত উপন্যাস আত্মার অপূর্ণ সাধ। তিনি গবেষণা মূলক কিছু বইও লিখেছেন, কোয়ালিটি অফ এক্সপার্ট ইয়ার্ণ ২০০৪, এন ইসেন্টিয়াল মেথড ফর স্পিনিং মিলস ২০০৮, এ বুক ফর স্পিনিং সলিউশন ২০২১ ইদ্যাদি।

আমার হবিগঞ্জ এর এই প্রতিনিধি তার সাথে সাক্ষাত করলে তিনি তার প্রকাশিত বই কোয়ালিটি অফ এক্সপার্ট ইয়ার্ণ এর একটি সৌজন্য কপি উপহার দেন। এসময় তিনি বলেন, বিভিন্ন ব্যস্ততার মাঝেও আমি অল্প একটু লেখালেখি করি। তবে আমার এ লেখা চলমান থাকবে। আশা করি আরো নতুন নতুন লেখা বই নিয়ে আপনাদের মাঝে উপহার দিতে পারবো ।