ঢাকাSaturday , 9 July 2022
আজকের সর্বশেষ সবখবর

আন্তর্জাতিক পুরস্কার পেল শাহেদের তোলা কাঠ শালিকের ছবি

Link Copied!

আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা আগোরার ২০২২ সালের বসন্ত থিমের সেরা পুরস্কারটি জিতে নিলেন হবিগঞ্জের শাহেদ আহমেদ। এক ইমেইল বার্তায় তরুণ আলোকচিত্রীকে এ তথ্য নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। পুরস্কার-জয়ী ছবিটি সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ২০১৯ সালে তোলা। যেখানে ওঠে এসেছে কাঠ শালিকের বসন্তের দৃশ্য।

স্পেনের বার্সলোনায় আগোরা প্রতিবছর বিভিন্ন বিষয়ের ওপর আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে, এবারের বিষয় ছিল বসন্ত। বিশ্বের হাজার হাজার আলোকচিত্রী তাদের ছবি সেখানে জমা দেন। কয়েক হাজার ছবির মধ্যে থেকে বিচারকমণ্ডলী সেরা ৫০টি ছবি নির্বাচন করেন। সেই ৫০টি ছবি ছেড়ে দেওয়া হয় অনলাইন ভোটের জন্য। অনলাইনে ভোটে ৫টি ছবি নির্বাচিত হয় চূড়ান্ত পর্বের জন্য। চূড়ান্ত পর্বে এসে শাহেদ আহমেদের ছবিটিই সর্বাধিক ভোটে বিজয়ী হয়।

শাহেদ বলেন,আমার ফটোগ্রাফির শুরুটা হয় শখের বসে, আস্তে আস্তে ছবি তোলাটা নেশায় পরিণত হয়। ২০১৭ সাল থেকে ছবি তোলা শুরু করি। প্রথম দিকে সব ধরনের ছবিই তোলা হতো। এরপর হঠাৎ করে পাখি, প্রকৃতি ও বন্য জীবনের ছবি তুলতে ভালো লাগতে শুরু হয়। ২০১৯ সালে কাঠ শালিকের ছবিটি তুলি।

হাজারও ছবির মধ্যে নিজের ছবিটি সেরাদের সেরা হওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে শাহেদ আহমেদ বলেন, জীবনে দ্বিতীয়বার আন্তর্জাতিক পুরস্কার পাওয়ায় অনেক বেশি আনন্দিত, যা ভাষায় প্রকাশ করার মতো না। একটু হলেও দেশের জন্য কিছু করতে পেরেছি, যার জন্য আমার ফটোগ্রাফি জীবনটা একটু হলেও সার্থক মনে হচ্ছে। এ অর্জন আমাকে ভালো কিছু করতে উৎসাহ দেবে।

শাহেদ আহমেদ হবিগঞ্জ শহরের অনন্তপুরের আফাজ উদ্দিন ও শাহীনা আক্তারের ছেলে। তিনি হবিগঞ্জ বৃন্দাবন কলেজে লেখাপড়া শেষ করে এখন ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার হিসেবে কাজ করছেন।

সংগ্রহীত