ঢাকাMonday , 15 November 2021
আজকের সর্বশেষ সবখবর

আদালতে ভূয়া জখমী সনদ দিয়ে মামলা : কলেজ ছাত্রের কারাভোগ

Link Copied!

স্টাফ রিপোর্টার :   ভাই-ভাতিজাকে ফাসাঁতে ভূয়া জখমী সনদ দিয়ে কলেজছাত্রকে হয়রানি করেছেন হবিগঞ্জ সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের আমেরিকা প্রবাসী শাহিন আহমেদ। তবে প্রাথমিকভাবে সফল হলেও পরে প্রতারণার বিষয়টি নজরে আসে আদালতের।

 

এদিকে, আসামী পক্ষের দাবী ছিল মামলায় বর্নিত কোনো ঘটনাই ঘটেনি। তারা আদালতে দাখিলকৃত ডকুমেন্টকে চ্যালেঞ্জ করেন। আদালত আসামী পক্ষের আবেদনের প্রেক্ষিতে হবিগঞ্জ সদর থানা পুলিশকে বিষয়টি তদন্তে নির্দেশ দেন, তদন্তে বেরিয়ে আসে ভয়াবহ তথ্য।

 

আদালতে দাখিলকৃত জখমীর সার্টিফিকেটটি প্রকৃতপক্ষে আমেরিকা প্রবাসী শাহিন আহমেদের নয়। তা জনৈক আছিয়া খাতুনের। আছিয়া খাতুনের জখম দিয়ে মামলা দায়ের করিয়েছেন শাহিন আহমেদ। এক্ষেত্রেও তিনি নিজে মামলার বাদী না হয়ে হন স্বাক্ষী।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ছবি : প্রতারক শাহিন আহমেদ এর ফাইল ছবি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মামলার বাদী করান তার বিভিন্ন কর্মের সহযোগি চাচাতো ভাই সাদেক মিয়া ওরফে আকাশ মিয়াকে। জানা যায়, গত ১৭ জুন আমেরিকা প্রবাসী শাহিন আহমেদকে প্রাণে হত্যার উদ্দেশ্যে গুরুতর হাড় ভাঙ্গা জখম করা হয়েছে মর্মে অভিযোগ করা হয়। এর দুদিন পর তিনি আমেরিকা চলে যান। শাহিন আহমেদ আমেরিকা চলে যাওয়ার পর ২১ জুন আকাশ মিয়া বাদী হয়ে শাহিন আহমেদকে জখমী স্বাক্ষী উল্লেখ করে আদালতে মামলা দায়ের করেন। মামলার আসামী আমেরিকা প্রবাসী শাহিন অহমেদের আপন ভাতিজা প্লাবন আহমেদ স্বাধীন।

 

আদালত এমসি তলব করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। ২৯ জুন হবিগঞ্জ সদর হাসপাতালের ডাক্তার মোমিন উদ্দিন চৌধুরী, ডাক্তার মেহেদী হাসানসহ ৩জন চিকিৎসক যৌথ স্বাক্ষরে একটি ইনজুরি সার্টিফিকেট প্রদান করেন যে, শাহিন আহমেদের জখমটি গুরুতর হাড় ভাঙ্গা জখমের অন্তর্র্ভূক্ত।

 

তদন্তকারী কর্মকর্তা এসআই নাজমুল হাসান তদন্ত প্রতিবেদন দাখিল করে বলেন যে, আসামী প্লাবন আহমেদ আমেরিকা প্রবাসী শাহিন আহমেদকে প্রাণে হত্যার উদ্দেশ্যে গুরুতর হাড় ভাঙ্গা জখমের সাথে জড়িত। তিনি আরেকটু বাড়িয়ে প্রতিবেদনে উল্লেখ করেন, মামলার আর্জি মোতাবেক শুধু প্লাবন আহমেদ স্বাধীনই জড়িত নয় জহুর মিয়া নামের আরেক আসামী ঘটনার সাথে জড়িত। মূল মামালায় শুধু প্লাবন আহমেদই আসামী।

 

পুলিশের প্রতিবেদন ও এমসি প্রাপ্ত হয়ে আদালত গত ১৪ অক্টোবর বৃহস্পতিবার আসামীর বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করেন। কোনো কোনো ওয়ারেন্ট যদিও দিনের দিন পড়ে থাকলেও থানা পর্যন্ত পৌছে না, আমেরিকা প্রবাসী শাহিন আহমেদের মামলার ওয়ারেন্ট পৌছে যায় ১৪ অক্টোবর বিকালেই। পুলিশও এক্ষেত্রে সময় ক্ষেপন করেনি।

 

আদালতের গ্রেফতারী পরোয়ানার আদেশ অক্ষরে অক্ষরে পালন করতে গিয়ে ওইদিন রাতেই পুলিশ আসামী প্লাবন আহমেদকে গ্রেফতার করে নিয়ে আসে। কয়েকদিন পর আসামীর জামিন আবেদন করলে তা না মঞ্জুর হয়। তবে আসামী পক্ষের দাবীর প্রেক্ষিতে আদালতে দাখিলকৃত এক্সরে রিপোর্টটি আসলে শাহিন আহমেদের কি না তা তদন্তের নির্দেশ দেন। ইতিমধ্যে জালজালিয়াতি করে সৃজিত এক্সরে রিপোর্ট এর বিষয়ে হবিগঞ্জের ইউনাইটেড চাইল্ড এন্ড জেনারেল হাসপাতালের ম্যানেজার একটি প্রত্যায়ন পত্র প্রদান করেন যে, আদালতে দাখিলকৃত ৬২৩৫ নং আইডির এক্সরে রিপোর্টটি প্রকৃতপক্ষে শাহিন আহমেদ এর নয়। সেটি আছিয়া খাতুন নামের এক মহিলা রোগীর।

 

গত ১৭ জুন তারিখে শাহিন আহমেদ নামের কেউ ইউনাইটেড হাসপাতালে এক্সরে করাননি, এমনকি চিকিৎসাও গ্রহণ করেননি। আদালতে হবিগঞ্জ সদর থানার এসআই সজিব মিয়াও একটি প্রতিবেদন দাখিল করে উল্লেখ করেন যে, ইউনাইটেড হাসপাতালের কর্মকর্তা কর্মচারীরা এসব অবৈধ কর্মকান্ডের সাথে জড়িত। তাদের ব্যবস্থাপনায়ও চরম গাফিলতি রয়েছে।

 

গত ৩১ অক্টোবর হবিগঞ্জ সদর কোর্টের বিচারক অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ ইয়াসির আরাফাত আদালতের আদেশে একটি পর্যবেক্ষনে উল্লেখ করেন, ইউনাইটেড হাসপাতালের অসাধু কর্মকর্তা কর্মচারীদের কারণে বিচারাধীন মামলায় এক্সরে রিপোর্ট বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে আদালতের জটিলতার সৃষ্টি হচ্ছে। তাদের কারণে ফৌজদারী মামলার স্বাভাবিক বিচার কার্যক্রমে বিঘœ সৃষ্টি হচ্ছে, মামলা সংশ্লিষ্ট পক্ষগন হয়রানীর শিকার হচ্ছেন। ওইদিনই হাজতী আসামী প্লাবন আহমদে জামিন প্রদান করেন আদালত।

 

৭ দিনের মধ্যে এক্সরে রিপোর্টের অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে হবিগঞ্জ সদর থানায় এজাহার দায়েরক্রমে আদালতকে অবহিত করতে নির্দেশ প্রদান করেন বিচারক মোঃ ইয়াসির আরাফাত। আদালতের পর্যবেক্ষন ও আদেশ পুলিশ সুপার, হবিগঞ্জ সদর মডেল থানার ওসি এবং প্রতিবেদন প্রদানকারী এসআই সজিব মিয়া বরাবরে প্রেরণ করা হয়েছে।

 

তবে আদালতের আদেশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে কোনো এজাহার সদর থানায় রেকর্ড হয়নি। সংশ্লিষ্টদের ধারনা ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ, আলোচিত সিআর ৩৩৫/২১ মামলার বাদী আকাশ মিয়া, উক্ত মামলার জখমী স্বাক্ষী আমেরিকা প্রবাসী শাহিন আহমেদ জালজালিয়াতি, প্রতারণা, বিজ্ঞ আদালতের বিচারকার্যক্রমে জটিলতা সৃষ্টির অভিযোগে ফেসে যেতে পারেন।

 

একই সাথে বিনা দোষে কলেজ ছাত্রের হাজত ভোগের কারণে তার পরিবার ক্ষয়ক্ষতিসহ ফৌজদারী ও দেওয়ানী মামলার আশ্রয় নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে আসামী প্লাবন আহমদ জানান।